ঢাকা, শনিবার, ২রা মার্চ ২০২৪ ইং | ১৯শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীতে কলা গাছের সাথে এ কেমন শত্রুতা ! ২ লক্ষাধিক টাকার ক্ষতি। কৃষক দিশেহারা

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর প্রতিনিধি : মেহেরপুরের গাংনী উপজেলার পাকুড়িয়া গ্রামে কলা গাছের সাথে এ কেমন শত্রুতা ! রাতের আঁধারে কলা বাগানের ফলবান কলার কান্দি কর্তন ও ঘাস মারা কীটনাশক স্প্রে করে কলার কান্দি নষ্ট করার অভিযোগ পাওয়া গেছে। পূর্বশত্রুতাবশতঃ আড়াই বিঘা জমিতে রোপিত ৪০০ টি কলা গাছের কান্দি যার মূল্য প্রায় ২ লক্ষ টাকা পরিমান কলা ক্ষেত তছরুপাত করেছে সন্দেভাজন দুর্বৃত্তরা। অভিযোগ সূত্রে জানা গেছে,গত ৩১ মার্চ মঙ্গলবার দিনগত গভীর রাতে কলার কান্দিতে কীটনাশক স্প্রে করে বিনষ্ট করার অভিযোগে জড়িতদের বিরুদ্ধে গ্রাম্য মাতব্বরদের অনুরোধে কোন আইনানুগ ব্যবস্থা নেয়াও সম্ভব হয়নি। এ নিয়ে ক্ষতিগ্রস্থ দিশেহারা কৃষকের মাথায় হাত দেয়ার মত অবস্থা লক্ষ্য করা গেছে।
সরেজমিনে ঘুরে জানা গেছে, উপজেলার পাকুড়িয়া পূর্ব পাড়া গ্রামের মৃত আবুল হোসেন মোল্লার ছেলে আব্দুল কুদ্দুস মোল্লা জানান, আমি একজন গরীব মানুষ।আমি ব্যাংক ঋণ নিয়ে ধার দেনা কওে কলা ক্ষেতের আবাদ করেছি। জমি জমা সংক্রান্ত পারিবারিক কলহের জের ধরে আমার বড় ভাই মৃত ছানোয়ার হোসেনের ছেলে ভাতিজা প্রবাস ফেরত সাফায়ত হোসেন রাতের আঁধারে আমার কলা ক্ষেতে ঘাস মারা কীটনাশক স্প্রে করে ক্ষতি সাধন করেছে। আমি এই অন্যায়ের বিচার চাই্। তিনি আরও জানান, কলা বাজারজাত করার সময় হওয়ায় আমি কলা ব্যবসায়ীদের সাথে কলা বিক্রি করার জন্য ব্য়ানা গ্রহন করি। গত বৃহস্পতিবার কলা ক্রেতারা জমিতে গিয়ে কলা বিনষ্টের কথা জানান। তখনই আমি জমিতে গিয়ে কলার কান্দিতে বিষ প্রয়োগের বিষয়টি বুঝতে পারি। গ্রামের কচুইখালী গ্রামের ঈদগাহ পাড়ার শ্মশান ঘাটের পার্শ্বের মাঠে আড়াই বিঘা জমিতে প্রায় ৪০০ কলার কান্দি ছিল ।
এব্যাপারে সরেজমিনে ঘটনার বিবরণ জানতে গেলে, আঃ কুদ্দুসের মেঝো ভাই আব্দুস সামাদ ও নওয়া ভ্াই আঃ বারেক জানান, সাফায়ত একজন দুর্ধর্ঘ প্রকৃতির লোক ।সে কাউকে তোয়াক্কা করেনা। সেই এই ক্ষতি করেছে। সে একজন কুলাঙ্গার ছেলে। মা’কে ধরে লাঞ্ছিত করে বাড়ী থেকে তাড়িয়ে দিয়েছিল। প্রবাসে নানা অপরাধে জড়িয়ে দেশে পালিয়ে এসেছে।
এনিয়ে অভিযুক্ত সাফায়ত এসব অভিযোগ অস্বীকার করে বলেন, জমি জমা নিয়ে বিরোধ । তাই আমার নামে দোষারোপ করছ্ ে। অসহায় কৃষক শেষ সম্বল হারিয়ে এখন পাগলপ্রায়। সরকারী সহায়তার দাবি জানিয়েছেন আঃ কুদ্দুস।
এব্যাপারে গাংনী থানার ওসি ওবাইদুর রহমান জানান, কলা ক্ষেত নষ্ট করার ব্যাপারে পাকুড়িয়া গ্রাম থেকে একটি লিখিত অভিযোগ পেয়েছি। সরেজমিনে তদন্ত করে দোষী প্রমাণিত হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

ঠাকুরগাঁওয়ে সাম্য ক্রীড়া ও সাংস্কৃতিক গোষ্ঠীর আন্ত:ক্লাব ইনডোর গেম অনুষ্ঠিত      |     লালমনিরহাটে জাতীয় বীমা দিবস পালিত     |     মেহেরপুরে ইজিবাইক-মোটর সাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত -১ : আহত-৩     |     বীমার মেয়াদ শেষ হয়েও টাকা পাচ্ছেননা ঠাকুরগাঁওয়ের গ্রাহকেরা      |     মেহেরপুরে জাতীয় বীমা দিবস-২০২৪ পালিত     |     আটোয়ারীতে জাতীয় বীমা দিবস পালিত     |     গাংনীর হিজলবাড়ীয়ায় মসজিদ কমিটি নিয়ে দ্ব›েদ্ব পাল্টা সংবাদ সম্মেলন     |     গাংনীতে সাধারন সদস্যপদে উপ নির্বাচন সাহারবাটি ইউপির ৩ নং ওয়ার্ডের মেম্বর প্রার্থী হাফিজুল সবার সেরা : ভোটার এলাকায় পোষ্টার শোভা পাচ্ছে     |     গাংনীতে আইন শৃংখলা ও চোরাচালান প্রতিরোধ কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |     রূপসায় এমপি সালাম মূর্শেদীর বিরুদ্ধে অপপ্রচার বন্ধের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত      |