ঢাকা, রবিবার, ২১শে এপ্রিল ২০২৪ ইং | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাংনীতে বীর মুক্তিযোদ্ধা শহীদ পরিবারের জমি জবরদখলে নেয়ার পায়তারার অভিযোগ

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুর জেলার গাংনীর উপজেলার তেরাইল জোড়পুকুরিয়া ডিগ্রী কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে কলেজের সন্নিকটে বীর মুক্তিযোদ্ধা শহীদ পরিবারের দখলীয় শর্ত মালিকানা জমি জবরদখলে নেয়ার পায়তারার অভিযোগ উঠেছে। জমির মালিক চাষ করে ফসল আবাদ করতে গেলে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাসুম উল হক মিন্টু জমি কলেজের বলে বাঁধা দেয়। অন্যদিকে জমির ক্রয়সূত্রে মালিকগণ জমি খারিজ-খাজনা করে বৈধতার পক্ষে চ্যালেঞ্জ করলেও ক্ষমতার দাপটে জমি জবর দখল করতে পায়তারা চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।
জানা গেছে, উপজেলার তেরাইল মৌজার অন্তর্গত মেহেরপুর কুষ্টিয়া মহাসড়কের তেরাইল কলেজের সন্নিকটে শহীদ বীর মুক্তিযোদ্ধা ওমর আলী শাহ্র ছেলে রেজাউল হকের স্ত্রী মোছাঃ মিনারা খাতুন রেকর্ডের মালিক বজলুর রহমানের স্ত্রী শাহিদা বেওয়ার আরএস খতিয়ান নং-২০৬৬ এর ৪৮০০ দাগে৪ শতক ২৫ পয়েন্টএবং আর এস রেকর্ডের মালিক তেরাইল গ্রামের ইজারউদ্দীনের ছেলে আলতাব হোসেন খতিয়ান নং ৩৪৬ দাগ নং-৪৮২৫ জমির পরিমাণ ৬ শতক ,মোট জমি ২ দাগে ১০ শতক ২৫ পয়েন্ট।জানা গেছে, ১০/০৬/১৯৮৭ সালে শহীদা বেওয়া নবীছদ্দীনের নিকট থেকে ৪ শতক ২৫ পয়েন্ট জমি হস্তান্তর করে। নবীছদ্দীন ৪৮০০ দাগে ২৬/০৬/২০০২ সালে আজগর আলীর কাছে হস্তান্তর করে। একইভাবে ১০/০৬/১৯৮৭ সালে আলতাব হোসেন ৪৮২৫ দাগে ৬ শতক জমি আলফাজ এর কাছে হস্তান্তর করে।পরবর্তীতে আজগর আলী ২ দাগে ১০ শতক ২৫ পয়েন্ট জমি ও মালিক হয়ে ভোগদখল করতে থাকে। ভোগদখল থাকাবস্থায় ১৬/০৩/২০০৫ সালে মিনারা গংয়ের নিকট সবটুকু জমি হস্তান্তর করে।
মিনারা খাতুন বলেন, আমার ছেলে রাজিব জমি আবাদ করতে গেলে কলেজের অধ্যক্ষ মাসুম উল হক মিন্টু, শহিদুল ইসলাম বিশ্বাস ,ফজলু,ও তার ছেলে সাগর ও তার সহযোগীরা ভয়ভীতি দেখিয়ে জমি দখলের পায়তারা করছে। গ্রামের মন্ডল মাতব্বররা জমি চাষ করতে বললেও শহিদুল ইসলাম বিশ্বাসের নিকট জানতে চাইলে তিনি বলেছেন জমির আইলে তোমরা কেউ যাবা ন্ া, জমি তোমরা পাবা না।
ক্রয়কৃত জমি ইতোমধ্যে খারিজ সম্পন্ন করে হোন্ডিং চালু করা হয়েছ্।ে খাজনাও হালনাগাদ করা হয়েছে। জমির বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ,মেহেরপুর জেলা লিগ্যাল এইড অফিসে আবেদন করা হয়েছে ।
এ ব্যাপারে জমির ক্রয়সূত্রে মালিক তেরাইল গ্রামের রেজাউল হকের ছেলে রাজিব জানান, আমরা ৪৮২৫ ও ৪৮০০ দাগে আরএস রেকর্ডীয় প্রজার নিকট থেকে জমি ক্রয় করেছি। উল্লেখিত দুটি খতিয়ানের খতিয়ান নং-৩৪৬ ও ২০৬৬ ম্যাপে এবং সরেজমিনে জমি রয়েছ্।ে অন্যদিকে মেহেরপুর কুষ্টিয়া মহাসড়কের তেরাইল মৌজার রাস্তার মধ্যবিন্দু হতে উভয় পার্শ্বে ৭৫ ফুট করে জমি সওজ অধিগ্রহন করেছে বলে দাবি করলেও এই মর্মে কলেজ কর্তৃপক্ষ কোন কাগজপত্র দেখাতে পারেনি।
জমির মালিক আরও বলেন, আমরা শহীদ মুক্তিয্ােদ্ধা পরিবারের সন্তান হয়েও বৈধ মালিক হয়ে বিচারের দাবিতে পথে পথে ঘুরছি। তারা ২ শতাংশ জমি ক্রয় করেছে বলে দাবি করছেন কিন্তু কোন দলিল দেখাতে পারে নি। জমি সওজ অধিগ্রহন করলে অদ্যাবধি জমির মালিককে অবহিত করা হয়নি। আবার খোজ নিয়ে জানা গেছে, উক্ত জমি সওজের নয়, কাগজে কলমে জেলা পরিষদের জায়গা। কলেজ কর্তৃপক্ষ তাদের প্রয়োজনে ক্রয় করতে পারেন। কিন্তু গায়ের জোরে বা ক্ষমতার জোরে ভয়ভীতি দেখিয়ে আমাদের বৈধ সম্পত্তি থেকে বঞ্চিত করতে পারেন না। এ নিয়ে মাননীয় এমপি মোহাম্মদ সাহিদুজ্জামান খোকনের নিকট জানতে চাইলে তিনি জানান, গ্রামের অনেক লোক আমাকে পছন্দ করে না। তাই আমাকে না বলে গ্রামের মাতব্বর শহিদুল ইসলাম বিশ্বাসকে বিষয়টি জানাতে পারো। আমরা শহিদুল ইসলাম সাহেবের নিকট গেলে তিনি সাফ জানিয়ে দেন ঐ জমি কলেজের , তোমরা জমির পার্শ্বে যেতে পারবে না। জমি আবাদ করা যাবে না।
এব্যাপারে তেরাইল ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাসুম উল হক মিন্টুর কাছে বিষয়টি জানতে চাইলে তিনি জানান, তাদের জমি রয়েছে একথা সত্য। সড়ক ও জনপদ বিভাগ রাস্তার প্রশস্ত করার জন্য রাস্তার মধ্যভাগ থেকে ৭৫ফুট জায়গা পরিমাপ করেছে। বর্তমানে তাদেও অল্প কিছু জমি রয়েছে। যদি সওজ জমি না নেয় তাহলে মোট জমিই তাদের থাকবে। এতে আমার কোন আপত্তি নেই। কারন আমি ব্যক্তিগত কারনে জমি নিতে চাই না। কলেজ কর্তৃপক্ষ যেটা ভাল মনে করে সেটাই হবে। কলেজের স্বার্থে জমিটা দরকার। বিষয়টি নিয়ে তারা কলেজে যে কোন পদে তাদেরএকজনকে নিয়োগ দাবি করে আপোষ মিমাংসা করতে চাই।

You must be Logged in to post comment.

আটোয়ারীতে শিক্ষক-কর্মচারী কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লিঃ এর সাধারণ সভা     |     আটোয়ারীতে বীর মুক্তিযোদ্ধা মির্জা আব্দুর রাজ্জাক এঁর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন     |     ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |