ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীতে যত্র-তত্র এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি। দূর্ঘটনার আশঙ্কা

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে যত্র-তত্র এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করা হচ্ছে। গাংনী পৌর শহর ছাড়াও উপজেলার বিভিন্ন হাট বাজার এবং গ্রামের ছোট বড় মনোহারী,মুদিখানা,কীটনাশক ও সারের দোকান এমনকি ওষুধের দোকানসহ প্রায় সকল প্রকার দোকানে অনুমোদনহীন জ্বালানী এলপিজি গ্যাস হর হামেশাই বিক্রি করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ এসব দাহ্য পদার্থ বিক্রিতে জ্বালানী ও পরিবেশ অধিদপ্তর থেকে অনুমোদন নেয়ার কথা থাকলেও বিশেষ করে গাংনী ও বামন্দী বাজারের কোন ব্যবসায়ী তার তোয়াক্কা না করে এলপিজি গ্যাস সিলিন্ডার বিক্রি করছে। ফলে দূর্ঘটনার আশঙ্কা থেকেই যাচ্ছে। এসব ব্যবসায়ীরা সরকার নির্ধারিত মূল্য না মেনে গ্যাস সিলিন্ডারের বাজার মূল্য বাড়িয়ে অধিক মূল্যে গ্রাহকদের কাছে বিক্রি করে থাকে। আবার এমনও অভিযোগ রয়েছে, বিভিন্ন কোম্পানীর গ্যাস সিলিন্ডারের গায়ে সাড়ে ১২ কেজি গ্যাস লেখা থাকলেও কোন কোন ক্ষেত্রে অসাধূ ব্যবসায়ীরা পরিমাণে কম গ্যাস রেখে বিক্রি করে গ্রাহকদের প্রতারিত করছে।
জ্বালানী ও পরিবেশ অধিদপ্তরের নাকের ডগায় এসব এলপিজি গ্যাস সিলিন্ডার সর্বত্র অবৈধভাবে বিক্রি করা হলেও যেন কেউ দেখার নেই। পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, দাহ্য পদার্থ অনুমতি সাপেক্ষে বিক্রি করা যাবে। শর্তে বলা হয়েছে, যে কোন মূহুর্তে সিলিন্ডার লিক বা ব্লাষ্ট হয়ে অগ্নিকান্ডের সৃষ্টি হতে পারে। তাই যে সব দোকানে গ্যাস সিলিন্ডার বিক্রি করা হবে সেখানে অগ্নিনির্বাপণ যন্ত্র থাকতে হবে। এছাড়াও বিক্রয়ের জায়গার চারিদিকে খোলা মেলা ফাকা জায়গা থাকতে হবে।কোন ক্রমেই জন বহুল জায়গায় রাখা যাবে না। আগুনের ব্যবহার হয় এমন জায়গা থেকে দূরে রাখতে হবে।গ্যাস সিলিন্ডার ব্লাষ্ট করে অনেক সময় জীবন বিপন্ন হওয়ার আশঙ্কা থেকে যায়।
এনিয়ে বামন্দী ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের ইনচার্জ ইসাহক আলী জানান, অনুমোদনহীন গ্যাস সিলিন্ডার বিক্রি করা অবৈধ। যে কোন সময় মারাত্মক দূর্ঘটনা ঘটতে পারে। এদের বিরুদ্ধে যে কোন সময় ব্যবস্থা নেয়া যেতে পারে।
এব্যাপারে গাংনী উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রনী খাতুন (ভারপ্রাপ্ত) জানান যত্র তত্র গ্যাস সিলিন্ডার বিক্রি করা বৈধ নয়।জ্বালানী অধিদপ্তর থেকে অনমোদন না থাকলে তাদের বিরুদ্ধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |