ঢাকা, মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

গাংনীতে স্থানীয় সাংবাদিকদের সাথে মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার অবহিতকরণ সভা অনুষ্ঠিত

আমিরুল ইসলাম অল্ডাম গাংনী(মেহেরপুর)সংবাদদাতা : গাংনীতে নারীর প্রতি সহিংসতা ও নির্যাতন কমিয়ে তাদের অধিকার নিশ্চিত করণের লক্ষ্যে বাৎসরিক আয়োজনে স্থানীয় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার কার্যক্রম বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ বুধবার দুপুর ১২টার সময় বামন্দীস্থ মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার সভা কক্ষে মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার আয়োজন এবং ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড,জার্মানীর সহযোগিতায় অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।সভায় নারীর প্রতি সহিংসতা কমিয়ে এনে নারীর অধিকার প্রতিষ্ঠা প্রকল্পের চলমান প্রকল্প সমূহ নিয়ে ব্যাপক আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
সভায় সভাপতিত্ব করেন,গাংনী উপজেলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাক সংবাদদাতা সিনিয়র সাংবাদিক আমিরুল ইসলাম অল্ডাম।
অনুষ্ঠানের শুরুতেই মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থার সার্বিক ব্যবস্থাপনায় আয়োজিত সভায় প্রকল্পের সফলতা তুলে ধরে বক্তব্য রাখেন সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রকল্পের কার্যক্রম , কর্ম এলাকা,অর্জনসহ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন, সংস্থার প্রকল্প সমন্বয়কারী উম্মে সালমা। সাংবাদিকদের প্রশ্নের জবাবে উম্মে সালমা জানান, বর্তমানে সংস্থার চলমান প্রকল্প ১১ টি। প্রকল্পগুলি হলোঃ কাউন্সিলিং, সালিশ ও আইন সহায়তা, নারীর প্রতি সহিংসতা কমিয়ে এনে নারী অধিকার প্রতিষ্ঠা করা, বাংলাদেশে ফেরত আসা অভিবাসী শ্রমিকদের পূণঃ একত্রিকরণ, বাংণাদেশে ম্সবাধিকার সংস্কৃতি প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্রকে শক্তিশালীকরণ, শেল্টার হোম (মমতা মা ও শিশু সদন), এ্যাডভোকেসী ফর ইমপাওয়ারমেন্ট প্রজেক্ট, আত্ম নির্ভরতা (ক্ষুদ্র ঋণ ) ও আইজিএ কর্মসূচি, মাধ্যমিক বিদ্যালয় সমূহে বিজ্ঞান শিক্ষা তরান্বিতকরণ, সাপোর্টিং দ্যা ইউনিটি এন্ড সাসটেইনেবিলিটি অব সিভিল সোসাইটি অর্গানাইজেশন সিএসও.স টু আপ হোল্ড হিউম্যান রাইটস, ন্যাশনাল ইন্টিগিটি এন্ড রুল অব ল ইন বাংলাদেশ (সুশীল), কেবিনিষ্ট পার্টিসিপটরী এ্যাকশন রিসার্স, নারীর প্রতি জেন্ডার বৈষম্যমূলক নির্যাতন সমূহ কমিয়ে এনে নারীর অধিকার নিশ্চিতকরণ।
এছাড়াও তিনি কর্মএলাকা উল্লেখ করে বলেন, মুক্তি নারী ও শিশু উন্নয়ন সংস্থা ৩ টি জেলার ৩ টি উপজেলায় প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে রয়েছে, কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার দৌলতপুর সদর, হোগলবাড়ীয়া ও ফিলিপনগর ,চুয়াডাঙ্গা জেলার দামুড়হুদা উপজেলার দামুড়হুদা সদর, কুড়ালগাছি, কার্পাসডাঙ্গা, ও মেহেরপুর জেলার গাংনী উপজেলার ষোলটাকা, মটমুড়া ও সাহারবাটি ইউনিয়ন ।
প্রকল্পের (অর্থ ও প্রশাসন) সহকারী সমন্বয়কারী ফরহাদ আলী খাঁনের সঞ্চালনায় সংক্ষিপ্ত মুক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন,গাংনী প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মাহবুব আলম, গাংনী উপজেলা প্রেসক্লাবের নির্বাহী সদস্য ও বাংলানিউজ টোয়েন্টিফোর এর জেলা প্রতিনিধি জুলফিকার আলী কানন,মানবজমিন এর জেলা প্রতিনিধি সাহাজুল ইসলাম সাজু, আজকের কাগজের উপজেলা প্রতিনিধি রকিবুল ইসলাম কবি। প্রকল্প বাস্তবায়ন ও সহযোগিতার জন্য প্রজেক্ট অফিসার মানছুরা খাতুন মুক্তা সাংবাদিকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গাংনী উপজেলা প্রেসক্লাব ও গাংনী প্রেস ক্লাবের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
মুক্ত আলোচনায় সাংবাদিকবৃন্দ বলেন,আমরা জানি, নারী-মুক্তি ও নারী উন্নয়ন সংস্থা দীর্ঘদিন যাবৎ নারীর প্রতি সহিংসতা রোধ, বাল্য বিবাহ প্রতিরোধ ,যৌতুক প্রতিরোধ, পারিবারিক সহিংসতা কমিয়ে আনতে কাজ করে যাচ্ছে।
এব্যাপারে সংস্থার জবাবদিহিতার জায়গাটা আরও সক্রিয় হওয়ার আহবান জানানো হয়। সাংবাদিক হিসাবে আপনাদের অর্জনসমূহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে তুলে ধরা এবং সার্বিক সহযোগিতা করার আশাবাদ ব্যক্ত করছি।
এসময় নারী-মুক্তি ও নারী উন্নয়ন সংস্থার প্রজেক্ট অফিসার মানসুরা খাতুন সহ মুক্তি নারী ও শিশু উন্নয়ন সং¯থার কর্মীবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

You must be Logged in to post comment.

রংপুরে বসতভিটা ও আবাদী জমি থেকে উচ্ছেদ পাঁয়তারা বন্ধের দাবিতে বিক্ষোভ     |     মেহেরপুরে ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার     |     আটোয়ারীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত     |     গাংনীতে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত     |     বোদায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা     |     গাংনীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা     |     মেহেরপুরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত     |     মাদারীপুরে শিক্ষক-শিক্ষার্থীদের মদ্য পানের ভিডিও ভাইরাল, দুই শিক্ষক বরখাস্ত     |     টাঙ্গাইলে লাঠিয়াল বাহিনীর ভয়ে নিরাপত্তা হীনতায় পাঁচটিকড়ির কয়েকটি পরিবার     |     ছয় বছর ধরে শিকলবন্দী মিলনের জীবন, নিরুপায় পরিবার     |