ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল ২০২৪ ইং | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাংনী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে যতসব দুর্নীতির অভিযোগ। দেখার কেউ নেই

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরের গাংনী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিরুদ্ধে ব্যাপক অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার (ডাক্তার) ও নার্সদের জন্য কোটি কোটি টাকা দিয়ে আবাসিক ব্যবস্থা করা হলেও সরকার প্রতিবছর হাজার হাজার টাকা রাজস্ব হারাচ্ছে। ডাক্তার ও নার্সদের দিবারাত্র রোগীদের সেবা দেয়ার কথা থাকলেও বেশীরভাগ চিকিৎসক গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ক্যাম্পাসে অবস্থান করার কথা থাকলেও ১৬ জন ডাক্তারের মধ্যে হাতে গোনা মাত্র ৫ জন পুরুষ এবং ২ জন মহিলা ডাক্তার নামমাত্র ভাড়ায় সিটভাড়া নিয়ে অনিয়মিত বসবাস করে থাকেন। অন্যদিকে ৩৩ জন নার্সের মধ্যে একজন সিভিল সার্জন অফিসে দায়িত্বরত এবং ২ জন মাতৃত্বকালীন ছুটিতে রয়েছেন। এদের মধ্যে নামমাত্র ২/৩ জন নার্স ব্যাসিক বেতনের শতকরা ১০ ভাগ টাকা ভাড়া দিয়ে বসবাস করেন। বাদবাকী নার্সরা সিট ভাড়া নিয়ে নামমাত্র টাকা দিয়ে আবাসিক সুবিধা ভোগ করে থাকেন।যেটা সরকারী আইনের পরিপন্থী। মেডিকেল অফিসার ও নার্সদের জন্য ৪ টি আধুনিক মানের আবাসিক ভবন নির্মিত হলেও প্রতিবছরে তাদের থেে রাজস্ব কত আসে এমন প্রশ্নের উত্তরে উপজেলা স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা. সুপ্রভা রানী কিছুই বলতে পারেন নি। কয়টা কক্ষ রয়েছে এবং কতজন ভাড়া দিয়ে রয়েছেন, কতটা কক্ষ ফাকা পদে রয়েছে এমন তথ্যও তিনি সাংকবাদিকদের জানাতে পারেন নি। অভিযোগের সূত্র ধরে প্রশ্ন করা হলে ডা. সুপ্রভা রানী জানান, এসব তথ্য আমার সঠিক জানা নেই।
স্বাস্থ্য কমপ্লেক্সে যথেষ্ট পরিচ্ছন্নতা কর্মী নেই, মাত্র ২ জন সুইপার দিয়ে এতবড় হাসপাতাল ম্যানেজ করতে হয়। এছাড়াও বেশ কয়েকজন মহিলা (আয়া) ভলান্টিয়ার হিসাবে রয়েছেন। তাদেরকে কোন টাকাপয়সা দেয়া হয়া। তারা রোগীদেও নিকট থেকে সেবা দেয়ার কারনে কিছু বকশিস নিয়ে চলেন। ১ জন বাবুর্চি রাখা হয়েছে। তিনিও বিনা বেতনে কাজ করেন। হাসপাতালে ৩০ জন নার্স (সেবিকা)থাকতে আব্দুল মতিন নামের একজন স্বেচ্ছাসেবক কেন হাসপাতালে রয়েছেন , তার কাজ কি! তাকে কিভাবে রাখা হয়েছে, মাসিক কত টাকা তাকে দিতে হয়, টাকাগুলো কোথা থেকে আসে এমন প্রশ্নের জবাবও তিনি এড়িয়ে গিয়ে বলেন, আমার হাসপাতালে লোকবল কম থাকায় তাকে আমরা ভলান্টিয়ার হিসেবে রেখেছি। উপজেলার ধানখোলা গ্রামের একজন রোগী নাম না বলার স্বার্থে জানান, মতিন নিজেই সব কাজ করেন। রোগীদের বেড দেয়া, ইনজেকশন দেয়া, ক্যানোলা লাগানো- সব কিছুই মতিন করে থাকে। তাহলে দায়িত্বরত নার্সদের কাজ কি!
এব্যাপারে হাসপাতালের অফিস সহকারী দবিউদ্দীনের সাথে আলাপ কালে তিনি জানান, শুধু হাসপাতাল ন্য়। সরকারী আবাসিক ভবনে কেউ ভাড়া থাকতে চাই না। কারন সরকারী কোয়ার্টারে বসবাস করতে হলে সরকারকে বেতনের একটি অংশ বাড়ি ভাড়া দিতে হয়। সেটি মোটামুটি ১৫ হাজারের বেশী টাকা। সেকারনে কোন ডাক্তার বা নার্সরা আবাসিক কোয়ার্টার ভাড়ায় নিয়ে থাকতে চাই না। তিনি আরও জানান, হাসপাতালে ভিতরে পুরাতন কিছু জরাজীর্ণ ভবন রয়েছে। সেগুলোতে ভসবাসের অনুপযোগী হয়ে পরিত্যক্ত হয়ে পড়ে রয়েছে। আর কয়েকটি বিল্ডিং নতুন ভাবে করা হয়েছে। সেই বিল্ডিংগুলি ব্যবহার না করলে জানালা দরজা নষ্ট হয়ে পড়বে ভেবে আমরা নামমাত্র কিছু টাকার বিনিময়ে ডাক্তার ও নার্সদের থাকার ব্যবস্থা করেছি।
এব্যপারে গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুপ্রভা রানীর সাথে জানতে চাইলে তিনি সবকিছু বলতে পারবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন। হাসপাতালে অনেক সমস্যা রয়েছে। বিশেষ করে আমার লোকবলের অভাব। বারবার চাহিদা পাঠিয়েও কোন সুরাহা হচ্ছে না। তাই কাজের স্বার্থে কয়েকজনকে ফ্রি সার্ভিস দিতে লোক রেখেছি। সরকারী ওষধ (বিশেষ করে দামী এন্টিবায়োটিক) চিকিৎসকরা প্রেসক্রিপশনে লিখলেও কতিপয় অসাধু স্টাফ ও নার্সরা রোগীর স্বজনদের ঐ ওষধ সাপ্লঅই নেই বলে বাইরে থেকে ক্রয় করতে ¯িøপ ধরিয়ে দেন।পরবর্তীতে ঐসব দামী ওষধ গোপনে বাইরের দোকানে বিক্রি করা হয়। এমন প্রমান রয়েছে। তিনি উত্তরে জানান, এমন ঘটনা আমার জানা নেই। বিষয়টি আমি দেখবো। অভিযোগের ভিত্তিতে ভেষজ বাগানে বৃক্ষ রোপন ও পরিচর্যা করতে এবছরের বরাদ্দ কত? এমন প্রশ্নে তিনি জানান, সাংবাদিকরা এসব বিষয় নিয়ে বার বার লেখা লেখি করে বলে আমি বাগানের জন্য বরাদ্দকৃত অর্থ উত্তোলন করিনি।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |