ঢাকা, সোমবার, ১২ই এপ্রিল ২০২১ ইং | ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

গাংনী-কুৃষ্টিয়া সড়কের চোখতোলায় রাস্তা নির্মাণে ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের কাজ করার অভিযোগ।

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরের গাংনী- কুষ্টিয়া প্রধান সড়কের চোখতোলা নামক স্থানে রাস্তা নির্মাণে ঠিকাদারের বিরুদ্ধে নিম্নমানের কাজ করার অভিযোগ উঠেছে। সিডিউল মোতাবেক কাজ না করে নিম্ন মানের নির্মাণ সামগ্রী দিয়ে রাস্তা সংস্কার করা হচ্ছে। সওজ’র দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলীদের উপস্থিতি চোখে না পড়লেও মন্থর গতিতে রাস্তার কাজ করা হচ্ছে।
গণপূর্ত অফিস সূত্রে জানা গেছে, পিএমপি(সড়ক) ২০১৮-১৯ এর আওতায় মেহেরপুর সড়ক বিভাগীয়াধীন কুষ্টিয়া (ত্রিমোহনী)-মেহেরপুর-চুয়াডাঙ্গা ঝিনাইদহ আঞ্চলিক মহাসড়কের (আর-৭৪৫) জোড়পুকুর নামক স্থানে (রিগিড পেভমেন্ট) নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন মেহেরপুর-২ গাংনী আসনের মাননীয় সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামান খোকন। বিগত বছরের ৬ নভেম্বর নির্মাণ কাজ শুরু হলেও সিডিউল অনুযায়ী কাজ করা হচ্ছে না।কাজের ৩ মাস অতিবাহিত হলেও প্রকল্পের বিপরীতে অদ্যাবধি প্রাক্কলিত ব্যয়, দুরত্ব, নির্মাণ কাজের সময় সীমা সম্বলিত সাইন বোর্ড টাঙ্গানো হয়নি। এখনও পর্যন্ত সাইন বোর্ড না থাকায় এলাকার সচেতন মহল রাস্তা নির্মান সম্পর্কে কিছুই জানেন না।
সওজ বিভাগ সূত্রে জানা গেছে, প্রায় ১৩ কোটি ব্যয়ে ৯৪০ মিঃ রাস্তা সংস্কার করা হবে। আরও জানা গেছে, প্রকল্পের নির্ধারিত স্থানে রাস্তাটি টেকসই করার লক্ষ্যে ৯ ফুট গভীরতা পর্যন্ত বালি-খোয়া ভরাট করা হবে। এবং ৪০ ফুট চওড়া রাস্তার লেভেলে ৯ ইঞ্চি পুরুকরে লোহার রড সিমেন্ট দিয়ে আরসিসি ঢালাই করা হবে । কাজের ৭০ভাগ কাজ সম্পন্ন হয়েছে বলে সাইড প্রকৌশলী জানালেও আসলে নিম্নমানের কাজ করা হয়েছে।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, রাস্তার কোথাও ৯ ফুট গভীরতায় বালি দেয়া হয়নি। ৪০ ফুট চওড়া রাস্তার কোন কোন জায়গায় ২০ ফুট চওড়া জায়গাতেও বালি ভরাট করা হয়নি। দেখা গেছে, কোন কোন জায়গায় বালির বদলে মাটি দিয়ে ভরাট করা হয়েছে। রাতের আঁধারে তড়িঘড়ি করে লোকচক্ষুর অন্তরালে পার্শ্বের মাটি দিয়ে রাস্তা ঢেকে দেয়া হয়েছে। রাস্তার কাজ ৭০ভাগ সম্পন্ন হলেও যানবাহনের চলাচলের কারনে এখনই অনেক জায়গায় রাস্তা উচু নিচু হয়ে গেছে। কাজের দেখভাল করার জন্য কখনও প্রকৌশলী বা ১ম শ্রেণির ঠিকাদার জহুরুল ইসলামের দেখা পাওয়া যায়নি। প্রকৌশলীর অনুপস্থিতিতে ই দেদারছে নিম্নমানের কাজ চলছে। দেখা গেছে, পূর্বে রাস্তা সংস্কারের সময় ৩ ফুট গভীর করে যে বালি-খোয়া দেয়া ছিল, সেই বালি ব্যবহার করে মাটি দিয়ে ঢেকে দেয়া হয়েছে। কখনও কখনও মাত্র একটি মেশিন দিয়ে কাজ করা হচ্ছে। সরেজমিনে রাস্তার কাজের গুনগত মান যাচাই করা হলে সব অনিয়ম ধরা পড়বে। নির্মিত রাস্তার কোন কোন জায়গায় খুঁড়ে পরীক্ষা করা হলে অনিয়ম ধরা পড়বে। রাস্তা উদ্বোধনের পর যেন কেউ দেখার নেই।
এনিয়ে গাংনী উপজেলা প্রকৌশলী গোলাপ আলী সেখ জানান, কাজ নিয়ে আমি কোন মন্তব্য করবো না। তবে ঐ কাজটি এলজিইডির হলে সাংবাদিকরা অনেক লেখালেখি করতো। কিন্তু অনিয়মতান্ত্রিকভাবে কাজ সম্পন্ন হলেও কেউ অভিযোগ করছে না।
বিষয়টি নিয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের প্রতিনিধি বা জেলা নির্বাহী প্রকৌশলীর সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও সংযোগ পাওয়া যায়নি।

You must be Logged in to post comment.

টাঙ্গাইলে আগুনে পুড়ে গেছে ২৩ টি দোকান ক্ষতি হয়েছে এক কোটি টাকা     |     ঘাটাইলে চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধার বাড়ি-ঘর ভাংচুরে পুলিশ সুপার বরাবর অভিযোগ     |     সুন্দরগঞ্জে রাস্তার ধারে পুকুর খননে জরিমানা     |     ঠাকুরগাঁওয়ে সড়ক সংস্কার কাজের ব্যাপক অনিয়ম     |     ঝিকরগাছায় সরকারী আইন অমান্য করলে কোন ছাড় নাই -ইউএনও আরাফাত রহমান     |     ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলের ভুমি অফিসের অফিস সহায়ক রবি চন্দ্রের দূর্ণীতি –  ঘুষ দিয়েও ঘর পায়নি ফাতেমা ।     |     গাইবান্ধার সাদুল্লাপুরে সিএনজি মোটর সাইকেল মুখোমুখি সংঘর্ষে যুবক নিহত     |     ঠাকুরগাঁওয়ে প্রশান্ত মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষায় উত্তীর্ন হয়েও  পরিবারে নেমে এসেছে দু:শ্চিন্তা ।     |     সাতক্ষীরায় দিনে দুপুরে বন্ধুকে হত্যার ঘটনায় আদালতে স্বীকারোক্তি     |     বাংলাদেশের উন্নয়নে কৃষকের বড় ধরনে ভুমিকা রয়েছে, এ জন্য কৃষকের পাশের দাড়ানো প্রয়োজন সংসদ সদস্য এ্যাডঃ শফিকুল আজম খান     |