ঢাকা, বুধবার, ২৭শে অক্টোবর ২০২১ ইং | ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

গ্রামের মানুষ পরীক্ষার আওতায় না আসায় করোনা সংক্রমন বাড়ছে

বাদশা আলম শেরপুর (বগুড়া) প্রতিনিধি: বগুড়ার শেরপুর উপজেলার প্রত্যন্ত গ্রামাঞ্চলের বেশীর ভাগ মানুষ অতিজ¦র, ঠান্ডা ও শরীর ব্যাথায় আক্রান্ত এ সকল উপস্বর্গ নিয়ে গ্রামের মানুষগুলো বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্রে আসছেন চিকিৎসা নিতে। সাধারণ খেটে খাওয়া মানুষগুলো করোনা ভাইরাসের নমুমা পরীক্ষার আওতায় না আসায় করোনা সংক্রমনের আশংকা বাড়ছে।
জানা যায়, উপজেলার ১০ টি ইউনিয়নে ২৯ টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। আর ফার্মেসী রয়েছে ১ হাজারেরও বেশী। এ সকল প্রতিষ্ঠানে প্রতিনিয়ত চিকিৎসা ও ঔষধ কিনতে যান অতিজ¦র, শরীর ব্যাথা ও ঠান্ডার রোগীরা। এদের মধ্যে আবার কারো কারো নাকে গন্ধও নেই। কেউ কেউ পাচ্ছেনা খাবারের স্বাদ। খোজ নিয়ে জানা গেছে প্রায় সব বাড়িতেই জ¦র, ঠান্ডা ও ব্যাথার রোগী রয়েছে। এদের নমুনা সংগ্রহ করা হচ্ছেনা বলে বোঝা যাচ্ছেনা যে তাদের স্বাভাবিক জ¦র নাকি করোনা ভাইরাসের কারণে জ¦র। তবে লক্ষনগুলো দেখে বোঝা যায় যে, করোনা ভাইরাস দ্বারাই তারা জ¦রে আক্রান্ত হচ্ছেন।
এ ব্যাপারে ছাতিয়ানী কমিউনিটি ক্লিনিকে সেবা নিতে আসা আজিরণ বেওয়া বলেন, হঠাৎ করেই আমার ভিষন জ¦র হয়েছে। সাথে শরীর ব্যাথাও আছে। নাকের গন্ধের কথা জিজ্ঞেস করলে তিনি বলেন ঠান্ডার জন্য কোন কিছুই বুঝতে পারছিনা। নমুনা সংগ্রহের কথা বললে তিনি বলেন, আমরা গ্রামের মানুষ আমাদের করোনা টরোনা হবেনা। তাছাড়া করোনা ধরা পড়লে খুব বিপদ হবে। তারচেয়ে আমাকে ঔষধ দেন এমনিতেই ভাল হয়ে যাব।
এ ব্যাপারে খামারকান্দি ইউনিয়নের ঝাঁজর কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার আফাজ উদ্দিন লিটন জানান, আমি প্রত্যেকদিন প্রায় ৮০ থেকে ১০০ জন মানুষকে সাধারণ চিকিৎসা সেবা দিয়ে থাকি। এদের মধ্যে বেশিরভাগ মানুষ জ¦র, ঠান্ডা ও বিভিন্ন ব্যাথায় আক্রান্ত। খুব ঝুকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছি। গ্রামের মানুষতো করোনাকে বিশ^াসই করেনা।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আব্দুল কাদের বলেন, ফিল্ড পর্যায়ে আমাদের স্বাস্থ্যকর্মীরা আছেন। তারা গ্রামের সাধারণ মানুষদের সচেতন করছেন। উদ্বুদ্ধ করছেন করোনার পরীক্ষা করানোর জন্য। স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি জনপ্রতিনিধি, সমাজপতিসহ সকলে এক্যবদ্ধভাবে চেষ্টা করলে এরাও নমুনা পরীক্ষার আওতায় আসবে।

You must be Logged in to post comment.

ঠাকুরগাঁওয়ে কৃষিজমি বিক্রি করে ১০ কিলোমিটারে ৩৫ হাজার তালবীজ বপণ করেছেন– খোরশেদ আলী,     |     ঠাকুরগাঁওয়ে রানীশংকৈলে কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত ।     |     গাংনীর ষোলটাকা ইউপিতে আওয়ামীলীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী দেলবার হোসেনকে গণসংবর্ধনা দিতে মোটরসাইকেল শোভাযাত্রা     |     পার্বতীপুরে ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের দলীয় মনোনয়ন পেতে লড়বেন ২৭ প্রার্থী     |     মেহেরপুরের গাংনীতে সড়ক দূর্ঘটনায় বৃদ্ধ নিহত     |     সাতক্ষীরায় গৃহবধুকে নির্যাতনের পর হত্যার অভিযোগ, আটক-০১     |     পঞ্চগড়ে প্রতিক বরাদ্দের পূর্বেই প্রতিক নিয়ে প্রার্থীদের নির্বাচনী প্রচার প্রচারনা     |     ঠাকুরগাঁওয়ে হরিপুরে ১০ টাকা কেজি দরের চাল বিক্রিতে অনিয়মের অভিযোগ উঠেছে ডিলার নজরুলের বিরুদ্ধে ।     |     মাদারীপুরে বিদ্যালয়ে গিয়ে শিক্ষার্থী নিঁখোজ     |     জেলা প্রশাসকের সতর্কীকরন বিজ্ঞপ্তি ফেসবুকে ভাইরাল     |