ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

চিলাহাটিতে আমনের বাম্পার ফলন। 

মোঃ সুমন ইসলাম প্রামানিক, ডোমার নীলফামারী প্রতিনিধি। ডোমার চিলাহাটিতে  ২০২২-২৩ অর্থ বছরের চলতি মৌসুমে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকদের মুখে হাসির ঝিলিক লক্ষ্য করা গেছে। বর্তমানে কৃষকেরা পাকা ধান ঘরে তোলার কাজে ব্যস্ত সময় পার করছেন। চিলাহাটি কেতকীবাড়ি    ইউনিয়নের কৃষক মাহাবুল প্রামানিক  জানায় এবছর জুলাই মাসের মাঝামাঝি সময়ে জমিতে আমন ধানের চারা রোপণ করেছি। বর্তমানে জমিগুলোতে ধান পেঁকে বাতাসে দোলা খাচ্ছে। এখন পুরোদমে ধান কাটা শুরু না হওয়ায় ব্যস্ততা কিছুটা কম রয়েছে, তবে ৭/১০ দিনের মধ্যে যখন পুরোদমে ধানগুলো পেঁকে যাবে তখন ব্যস্ততার সাথে সাথে কথা বলার সময়ও থাকবে না। চিলাহাটিতে  কয়েকজন কৃষকের সাথে কথা হলে তারা জানান, চলতি মৌসুমে আমনের ফসল ভালো উৎপাদনের স্বপ্ন নিয়েই আমরা জুলাই মাসের মাঝামাঝি সময়ে জমিতে রোয়া লাগিয়েছি, সময়মত বৃষ্টি হওয়াতে জমিতে তেমন সেচের পানি দিতে হয়নি। বর্তমানে জমিতে থোকায় থোকায় হৃষ্টপুষ্ট ধান দেখে আমরা আনন্দে আত্মহারা। আমাদের কৃষকদের মুখে তাই হাঁসি ফুটেছে। এরই মধ্যে কিছু কিছু জমির ধান কেটে ঘরে তোলাও হয়েছে। আমন ধান আবাদে এবছর হেক্টর প্রতি ৪/৫ মেট্রিক টণ ধান পাওয়ার আসা করছেন তারা।
ধানে কারেন্ট পোকা ধরার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, আমাদের ইউনিয়নে খুব একটা কারেন্ট পোকা ধরেনি, যতটুকু ধরেছে সেটা বিঘাপ্রতি এক থেকে দেড় শতাংশ হবে। তবে তুলনামূলক ভাবে এবারের আমন মৌসুমে বাম্পার ফলন হয়েছে বলে আমরা মনে করছি।
সরেজমিনে বিভিন্ন ইউনিয়ন ঘুরে দেখা গেছে, জমিগুলোতে পাঁকা ধানের সোনালী রঙে প্রকৃতিতে নতুন আল্পনা এঁকেছেন। জমিতে একবার নিরানি,সামান্য পরিমান সার ছিটানো এবং পোঁকামাকড় ধবংস করার কীটনাশক ছাড়া ধান উৎপাদনে কৃষকদের তেমন একটা খরচ লাগেনি। জমিগুলোতে ধানের বাম্পার ফলনে কৃষকদের মুখে হাঁসি ফুটেছে। কৃষকরা জমি থেকে ধান কাটা, ধান মাথায় বোঝা করে বাড়ীতে নিয়ে যাওয়ার কাজে ব্যস্ত সময় পার করছেন। অপরদিকে পিছিয়ে নেই কৃষক পরিবারের কৃষানীরা। তারাও ধান মাড়াই করার পর ধান শুকানো ও ধানের চিটা এবং আবর্জনা পরিস্কার করার কাজটি করছেন।
ডোমার উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানাযায়, ২০২২-২৩ অর্থবছরে আমন শ্রেণির (উফশী) আবাদ করা হয়েছে ১৬ হাজার ১শত ৯০ হেক্টর জমিতে এবং হাইব্রিড ধান আবাদ করা হয়েছে ২ হাজার ২শত হেক্টর জমিতে। এছাড়াও স্থানীয় জাতের কালজিরা,নানিয়া এবং কাঠারীভোগ ধান রোপণ করা হয়েছে ৪৫ হেক্টর জমিতে। চলতি ২০২২-২৩ অর্থ বছরে আমনসহ অন্যান্ন জাতের ধান সর্বমোট ১৮হাজার ৪শত ৩৫ হেক্টর জমিতে রোপন করা হয়েছে। অফিস সুত্রে আরও জানায়, হাইব্রিড ধানের কর্তন প্রায় শেষ, স্থানীয় জাতের ধানগুলো কর্তনে কিছুটা বাকি রয়েছে।
এবিষয়ে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা কৃষিবিদ আনিসুজ্জামান আনিস বলেন, চলতি ২০২২-২৩ অর্থবছরের আমন মৌসুমে ১৮ হাজার ৪শত ৩৫ হেক্টর জমিতে বাম্পার ফলন হয়েছে। এলাকার কৃষকেরা ভিষণ খুশি, তারা আগামীতে আমাদের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শে আরও ভালো আবাদ করতে চায়।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |