ঢাকা, মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

জমি নয়,শুধু সীমানা নির্ধারন নিয়েই এক যুগ ধরে বিরোধ দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা,সংর্ঘর্ষের আশঙ্কা

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:জমির মালিকানা নিয়ে দির্ঘ দিনের মামলা মোকর্দ্দমার ঘটনা অনেক পুরোনো, কিন্তু এবার জমি নয়,শুধু সীমানা নির্ধারনকে কেন্দ্র করে এক যুগ ধরে বিরোধ চলছে।
ঘটনাটি স্থানীয় জনপ্রতিনিধি ও থানা পুলিশ শেষ করে এখন গড়িয়েছে আদালতে। এর পরেও থেমে নেই শক্তি প্রদর্শন। শুধু সীমানা নির্ধানকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে চলছে চরম উত্তেজনা, যে কোন সময় ঘটতে পারে বড় রকমের রক্তক্ষয়ি সংঘর্ষ।
ঘটনাটি ঘটেছে, দিনাজপুরের ফুলবাড়ী পৌর এলাকার গৌরীপাড়া থানা পাড়া এলাকায়, আপর আত্মীয়ের মধ্যে।
জানাগেছে, ওই এলাকার মৃত্যু আব্দুল মজিদ ও নছিমন নেছা বিবির দুই মেয়ে জামাতা আব্দুর রশিদ ও আব্দুল মালেকের সাথে দুই ছেলে শহিদুল ইসলাম সহিদ ও সুলতান হোসেনে ছেলে সোহরাব হোসেন সুজনের মধ্যে এ বিরোধ সৃষ্টি হয়। তাদের উভয় পক্ষ জানায়, গৌরীপাড়া মৌজার ২৬৯ দাগের ৯৫ শতক জমির মালিক আব্দুর রশিদ ও একই মৌজার ২৭৬ দাগের ২৮ শতক জমির মালিক শহিদুল ইসলামের ছেলে ও সুলতান হোসেনের ছেলে। এই মালিকানা নিয়ে কোন পক্ষের আপত্তি নাই, কিন্তু ইভয় পক্ষ দাবী করছে একে অপরের সীমানার মধ্যে তাদের জমি রয়েছে, এনিয়ে গত ১২ বছর থেকে আব্দুর রশিদের সাথে বিরোধ চলে আসছে সোহরাব হোসেন সুজন ও শহিদুল ইসলামের। এই বিরোধকে কেন্দ্র করে ফুলবাড়ী থানায় কয়েক দফা বৈঠক হওয়ার পরেও, বিরোধ নিষ্পত্তি না হওয়ায় পৌর মেয়রের নিকট বিচার প্রার্থনা করেন আব্দুর রশিদ। সেই বিচার শেষ না হতেই আব্দুর রশিকে বিবাদি করে দিনাজপুর জজ আদালতে মামলা দায়ের করেন সোহরাব হোসেন সুজন।
আব্দুর রশিদ বলেন, দির্ঘ ২০ বছরের চলাচলের রাস্তা বন্ধ করে আব্দুল মালেকের দরজায় প্রাচির নির্মান করেছে সোহরাব হোসেন সুজন ও শহিদুলের ছেলেরা। এতে করে আব্দুল মালেকের পরিবার অবরুদ্ধ হয়ে পড়েছে। তিনি অভিযোগ করে বলেন ২৯ জুলাই সীমানা মাপ-যোগের দিন ধার্য থাকলেও, সেই মাপ-যোগে বাধা দেয় সোহরাব হোসেন সুজনসহ তার চাচাতো ভাইয়েরা এতেকরে উত্তেজনা সৃষ্টি হয়।
এদিকে সোহরাব হোসেন সুজন অভিযোগ করে বলেন, উচ্চ আদালতে মামলা থাকায় পৌর কর্তৃপক্ষ জায়গার মাপ-যোগ করতে আসেনি, অথচ কতিপয় অপরিচিত মানুষকে নিয়ে এসে জোরপুর্ব মাপ-যোগ করার চেষ্টা করায় চরম উত্তেজনা সৃষ্টি হয়।
তবে পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, উচ্চ আদালতে মামলা বিচারাধীন থাকায় নি¤œ আদালতের কার্যক্রম থাকেনা, এ কারনে তিনি জায়গার সীমানা নির্ধারনে আসেনি।
ফুলবাড়ী থানার ভারপ্রপ্ত কর্মকর্তা ওসি মোস্তাফিজার রহমান বলছেন, উভায় পক্ষকে শান্ত থাকার পরামর্শ দেয়া হয়েছে, আইনশৃংখলার অবনতি হলে দোষিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

মেহেরপুরে ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার     |     আটোয়ারীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত     |     গাংনীতে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত     |     বোদায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা     |     গাংনীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা     |     মেহেরপুরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত     |     মাদারীপুরে শিক্ষক-শিক্ষার্থীদের মদ্য পানের ভিডিও ভাইরাল, দুই শিক্ষক বরখাস্ত     |     টাঙ্গাইলে লাঠিয়াল বাহিনীর ভয়ে নিরাপত্তা হীনতায় পাঁচটিকড়ির কয়েকটি পরিবার     |     ছয় বছর ধরে শিকলবন্দী মিলনের জীবন, নিরুপায় পরিবার     |     পিতৃভুমিতে ফুলে ফুলে শিক্ত হলেন পুলিশ সুপার শফিক      |