ঢাকা, রবিবার, ৩রা জুলাই ২০২২ ইং | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ঝিকরগাছায় সরকারি দপ্তরে তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে পাওয়া যাচ্ছে সান্তনা মূলক তথ্য

আফজাল হোসেন চাঁদ :  ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি : যশোরের ঝিকরগাছা উপজেলার ৩নং শিমুলিয়া ইউনিয়নের ভূমি অফিস বা বাংলাদেশ সরকারের একটি দপ্তর। এই দপ্তরে তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে পাওয়া যাচ্ছে সান্তনা মূলক তথ্য যেটা থেকে কোনভাবে সন্তুষ্ট হতে পারছেনা আবেদনকারী স্থানীয় সংবাদকর্মী আফজাল হোসেন চাঁদ। ৩নং শিমুলিয়া ইউনিয়নের একটি অসহায় পরিবারকে সর্বস্বান্ত করার বিষয়ে স্থানীয় সংবাদকর্মীদের কাছে একটি অভিযোগ আসে। অভিযোগের উপর ভিত্তি করে স্থানীয় সংবাদকর্মীরা তথ্য অনুসন্ধানের কাজে অগ্রসর হতে শুরু করে।
তথ্য অধিকার আইনে ঝিকরগাছা উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কাজী নাজিব হাসানের নিকট তথ্য চাওয়া হলে, তিনি তার উক্ত তথ্যের সাথে সংযুক্ত করে দেন শিমুলিয়া ইউনিয়ন ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নিসার উদ্দীন আল আজাদের স্বাক্ষরিত শিমুঃ ইউঃ ভূমিঃ অঃ ২০২২-১৩ নং স্মারকের উত্তর রাজাপুর বাওড়ের তথ্যের উপর একটি প্রতিবেদন দেন। উক্ত প্রতিবেদনে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা যে বিষয়গুলো উল্লেখ করেছেন তারই তথ্যের ধারাবাহিকতায় ডাক যোগে গত ২জুন তথ্য অধিকার আইনে ৪টি বিষয়ের উপর জানতে চাওয়া হয় ১) সোহরাব গং ৭.৮০একর জমিতে তাদের বর্তমানে রায় ডিক্রি থাকার পরেও কি কারণে উক্ত জমি ইজারা দেওয়া হলো এবং উক্ত জমিতে শিমুলিয়া ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য মাহবুর রহমান ও তার সহযোগী সৈয়দ, মোস্ত, আকরাম গং এর ভূমিকা কি ? কি কারণে মালিকানা ৭.৮০একর জমিতে আপনাদের দপ্তরের কাগজপত্র দিয়ে তাহার জোরপূর্বক ২০লক্ষ টাকার মাছ লুটপাট করছে এটার বিষয় জানতে চাই। ২) মিস ৪৮৭/২০২১ নং মামলার কাগজপত্রের সত্যায়িত কপি এবং মামলার সর্বশেষ অবস্থার সম্পর্কে জানতে চাই? ৩) উক্ত জমির ইজারা গ্রহিতাগন কারা, কোন সমিতির মাধ্যমে এ পর্যন্ত ইজারা নিয়েছে তাদের নাম, পিতার নাম ও ঠিকানা লিখিত ভাবে জানতে চাই। ৪) অত্র সম্প্রত্তি সরকারের নামে যে রেকর্ড রয়েছে সেই রেকর্ডটির সত্যায়িত কপি চাই।
যার পরিপ্রেক্ষিতে শিমুলিয়া ইউনিয়ন ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নিসার উদ্দীন আল আজাদের স্বাক্ষরিত ইউঃ ভূঃ অঃ/শিমু-৫২ নং স্মারকে তথ্য প্রেরণ প্রসঙ্গে তিনি লিখিত ভাবে জানান, ১ ও ২নং তথ্যের জবাবে তিনি বলেন, বিষয়টি নিয়ে বিজ্ঞ আদালতে মামলা চলমান থাকায় চাহিত তথ্য সরবরাহ করা গেল না। এখানে বলতে হয়, চাহিত ১নং তথ্যের জবাবে উল্লেখিত ব্যক্তি গং ও ২০লক্ষ টাকার মাছ লুটপাট করার বিষয়ে বিজ্ঞ আদালতে কোনো মামলা নেই। চাহিত ২নং তথ্যের জবাবে ৪৮৭/২০২১নং মিস মামলায় চুড়ান্ত রায় ডিক্রি সোহরাব গং পেয়েছেন তিনি সেটা শিমুঃ ইউঃ ভূমিঃ অঃ ২০২২-১৩ নং স্মারকের উল্লেখ করেছেন। তাহলে সোহবার গং যদি চুড়ান্ত রায় ডিক্রি পায় বা উক্ত জমিতে মামলা চলমান থাকে তাহলে কি করে উক্ত জমিটি ইজারা হয়? চাহিত ৩নং তথ্যের জবাবে রেজিষ্টার ৬ (সায়রাত রেজিঃ) পর্যালোচনা করে দেখা যায় ১৪১১সাল হতে উক্ত ১৭.২৫একরের খাল শ্রেণীর জলমহলটি সরকারি নীতিমালা অনুসরনে সরকারি রাজস্ব আদায় স্বার্থে ইজারা চলমান আছে। সর্বশেষ ইজারা গ্রহীতা হাড়িয়া যুব উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ। এখানে বলতে হয়, ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা তার শিমুঃ ইউঃ ভূমিঃ অঃ ২০২২-১৩ নং স্মারকের বলছেন উক্ত জমিটি ১৮.২৫একর জমি আর বর্তমানে বলছেন ১৭.২৫একর তাহলে এখানে ১একর জমি তিনি কোথায় নিয়ে গেলো ? আবার তিনি বলছেন উক্ত জমিটি সর্বশেষ ইজারা গ্রহীতা হাড়িয়া যুব উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ কিন্তু হাড়িয়া যুব উন্নয়ন বহুমুখী সমবায় সমিতি লিঃ অডিট রিপোর্টে ইজারা সংক্রান্ত কোন তথ্য পাওয়া যায়নি। চাহিত ৪নং তথ্যের জবাবে চাহিত রেকর্ডের কপি জেলা রেকর্ড রুম হতে সংগ্রহ করতে অনুরোধ করা হলো। এখানে বলতে হয়, অত্র সম্প্রত্তি সরকারের নামে যে রেকর্ড রয়েছে তিনি বলছেন কিন্তু তিনি রেকর্ড সম্পর্কে প্রমাণ দিতে পারছেন না এটাই ভাবার বিষয় ?
এ বিষয়ে শিমুলিয়া ইউনিয়ন ভূমি অফিসের ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা নিসার উদ্দীন আল আজাদের তথ্যের বিষয়ে সন্তুষ্টি হতে না পেরে আবেদনের উপর ভিক্তি করে আপীল করবেন বলে জানান আবেদনকারী স্থানীয় সংবাদকর্মী আফজাল হোসেন চাঁদ।

You must be Logged in to post comment.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় উত্তরাঞ্চলে সেন্টার অব এক্সিলেন্সে পরিনত হবে ——-এয়ার চীফ মার্শাল আব্দুল হান্নান     |     দাম বেশি ক্রেতা কম,আশানুরুপ বেচা-কেনা নেই ফুলাড়ীতে দেশি গরুতে ভরপুর কোরবানী পশুর হাট।     |     ঝিকরগাছা হাসপাতালের অসুস্থ রোগীদের খোজ খবর নিলেন মেয়র জামাল     |     যশোর-বেনাপোল মহাসড়কে ঝুঁকিপূর্ণ গাছ অপসারণের দাবিতে ফুলের রাজ্যে মানববন্ধন     |     রাণীশংকৈলে কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি রহিম-সাধারণ সম্পাদক দিগেন     |     নেলসন ম্যান্ডেলা এ্যাওয়ার্ডে ভূষিত হলেন গাংনী প্রি ক্যাডেট স্কুলের অধ্যক্ষ জালালউদ্দীন     |     সাথী হারা কবি চলে গেল না ফেরার দেশে মেহেরপুরের গাংনীর পল্লীকবি খ্যাত ছর্হিদ্দীন আর নেই।     |     শৈলকূপা উপজেলা পরিষদের উপ-নির্বাচনে মনোনয়ন পত্র জমা দিয়েছেন ৩ জন     |     ঘাটাইলে প্রাথমিক শিক্ষকদের ইউনিয়ন কমিটির অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত     |     সাতক্ষীরায় দুটি পিস্তল, দুই রাউন্ড গুলি ও ম্যাগাজিনসহ অস্ত্র ব্যবসায়ী আটক     |