ঢাকা, মঙ্গলবার, ১৫ই জুন ২০২১ ইং | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

টাঙ্গাইলে ঐতিহ্যবাহী বারতীর্থ স্নানোৎসব অনুষ্ঠিত

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের মধুপুর উপজেলার শোলাকুড়ীতে গতকাল মঙ্গলবার সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী বারতীর্থ স্নান অনুষ্ঠিত হয়েছে। শত বছরের অধিক সময় ধরে প্রতিবছর বৈশাখ মাসের অমাবস্যায় ওই পূণ্যস্নান অনুষ্ঠিত হয়ে থাকে। কালক্রমে স্নানোৎসবকে ঘিরে মেলা বসে। দীর্ঘদিন প্রতিপালনের ফলে বরোতীর্থ স্নান সনাতন ধর্মাবলম্বীদের কাছে একটি উৎসবে পরিণত হয়েছে।

করোনা মহামারীর কারণে স্বল্প পরিসরে এ বছর স্নানানুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিবছর টাঙ্গাইল, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, গাজীপুর ও সিরাজগঞ্জ জেলার বিভিন্ন অঞ্চলের পুণ্যার্থীরা এ নির্দিষ্ট সময়ে মনোবাসনা পূর্ণ করার মানসে পূণ্যস্নানে অংশ নেয়। পূণ্যার্থীরা শোলাকুড়ী দীঘিরপাড়ে উপস্থিত হয়ে চিনি-কলা সহ বিভিন্ন দ্রবাদি দীঘিতে ফেলে স্বীয় দেবতাকে তুষ্ট করতে একাগ্রচিত্তে স্নান করে জীবনের সকল গ্লানি মুছে ফেলার প্রতিজ্ঞা করে থাকে।

বারতীর্থ স্নানোৎসবে আসা ঘাটাইলের রবীন্দ্র সাহা, রঞ্জিত বণিক, শেরপুরের উর্মি রায়, জামালপুরের মিনতি পাল, সিরাজগঞ্জের মানসী রাণী সাহা, ময়মনসিংহের চান্দু পাল সহ অনেকেই জানান, তারা মনোবাসনা পূর্ণ করার লক্ষ্যে প্রতি বছর এ পূণ্যস্নানে অংশ নেন। প্রতিবছর এ সময় লক্ষাধিক লোকের সমাগম হয়। কিন্তু এবার করোনা মহামারী থাকায় স্নানোৎসবে লোক সমাগম খুবই কম হয়েছে।

পূণ্যস্নানের আয়োজক কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা পরিমল গোস্বামী জানান, করোনার কারণে ধর্মীয় রীতি অনুযায়ী নিয়ম রক্ষার্থে ক্ষুদ্র পরিসরে স্বাস্থ্যবিধি মেনে প্রতীমা ব্যতিত ঘটপুজা ও স্নানোৎসবের আয়োজন করা হয়। মধুপুরের শোলাকুড়ী ইউপি চেয়ারম্যার মো. আখতার হোসেন জানান, প্রতিবছর এ স্নানোৎসবে লক্ষাধিক পূণ্যার্থীর সমাগম ঘটে। এবছর করোনার প্রভাবের কারণে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে কমিটির উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। তবে মেলা বন্ধ রাখা হয়েছে।

জনশ্রুতি রয়েছে, নাটোরের জমিদার রাজা জগদীন্দ্র নাথ রায় বাহাদুরের মাতা অসুস্থাবস্থায় বারটি তীর্থ স্থানের গঙ্গা জলে স্নান করার ইচ্ছা পোষণ করেন। তার বিশ্বাস ওই গঙ্গা জলে স্নান করলে তিনি সুস্থ হয়ে উঠবেন। মাতার ইচ্ছা পূরণ করতে জমিদার ১২টি তীর্থ স্থান থেকে গঙ্গা জল সংগ্রহ করে শোলাকুড়ীতে বিশালকার দীঘি খনন করে সেখানে মাকে স্নান করান। এতে তার মা আরোগ্য লাভ করেন। তখন থেকে ওই দীঘিতে প্রতি বছর বৈশাখের অমাবশ্যায় স্নানোৎসব হয়ে থাকে।

You must be Logged in to post comment.

ঠাকুরগাঁওয়ে করোনা সংক্রমণ–১ বছরে শনাক্ত ১৯৬৪, মৃত্যু ছুঁয়েছে ৫০  ?     |     ঝিকরগাছায় বেকার মহিলাদের আত্ম কর্মসংস্থানের জন্য হস্তশিল্পী বিষয়ক প্রশিক্ষণের পরিসমাপ্তি     |     রাণীশংকৈলে গাছসহ গাঁজা উদ্ধার, আটক ১     |     ঝিকরগাছায় বেকার মহিলাদের আত্ম কর্মসংস্থানের জন্য হস্তশিল্পী বিষয়ক প্রশিক্ষণের পরিসমাপ্তি     |     অবৈধপথে ভারত থেকে আসার সময় সাতক্ষীরায় ৬ জন আটক     |     বাগাতিপাড়ায় করোনাকালীন সময় বেড়েছে শিশুশ্রম     |     ঠাকুরগাঁওয়ে গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার     |     ঢাকায় গৃহকর্মী তেঁতুলিয়ার শিশু সুমিকে নির্যাতন তেঁতুলিয়ায় ফেরৎ মুমূর্ষ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন     |     মেহেরপুরে কোলড্রিংস ভেবে কীটনাশক পানে শিশুর মৃত্যু     |     আটোয়ারীতে সবুজ আন্দোলনের আয়োজনে বৃক্ষ রোপন কর্মসুচি উদ্বোধন     |