ঢাকা, শুক্রবার, ৯ই ডিসেম্বর ২০২২ ইং | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

টাঙ্গাইল পরিবহন শ্রমিকদের নিরব চাঁদদাবাজী ও হয়রানী শিকার যাত্রীরা

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল প্রতিনিধি:টাঙ্গাইল জেলায় চলাচলা করা যাত্রীরা যে, যে মাপেরই থাকুক না কেন? ডাক্তার ইঞ্জিনিয়ার, সরকারী বেসরকারী চাকুরীজীবি কেউ যাত্রী হিসেবে পরিবহন শ্রমিকদের দ্বারা হয়রানীর শিকার বা তর্ক ও বাকবিতান্ডে জড়ানি এবং অশোভনীয় আচারনর শিকার হননি এমন যাত্রীর পাওয়া প্রায় অসম্ভব। এই জেলায় পরিবহন শ্রমিকেরা শ্রমিক ইউনিয়ন কর্তৃক বেধে দেয়া ভাড়া প্রায় সকল উপজেলার পৌরসভবার কর্র্তক নির্ধারিত যাত্রী ভাড়া আদায় না করে, মনগড়া যাত্রী ভাড়া আদায় করতে তারা অনেক সময়ই ৫টাকা বা ১০টাকা ও তার চেয়ে বেশী ভাড়ার দাবী আদায় করতে গিয়ে যাত্রীদের সাথে কথা কাটা-কাটি সহ অশোভনীয় আচরণ এবং কি মারপিট পর্যন্ত করে যাত্রীদের লাঞ্চিত করে থাকেন। যা এক ধরনের চাঁদাবাজী বা ছিনতাই। এসব লোকেরা সমাজে নিরিহ শ্রেনীর লোক বলে অনেকেই সহ্য করেন বা উদাহারণ টানেন! কিন্তু সমাজ গবেষনায় এর কু-ফল অত্যান্ত ভয়াবহ এক ধরনের ছিনতাই বা চাঁদাবাজীর সমান। নারীযাত্রী বা শিক্ষার্থীরাসহ বাস ও অটো রিক্সা, সিএনজি সহ ছোট চোট পরিবহন গুরো এবং এ ধরনের বিড়ম্বনার শিকাড় যাত্রীর সংখ্যা অহরহ। এ ধরনের বিড়ম্বনার ফলে মানুষের মনে ব্যপারে নেতিবাচক চাপ পড়ে থাকে বা তৈরী হয়। যার ফল স্বরুপ মানুষের মান-মনসিকাতার সমস্যা দির্ঘক্ষণ বয়ে বেড়ান। শিক্ষার্থীর মেধার চাপের ফলে শিক্ষার্থীটির সঠিক বিকাশিত হতে পারবেনা। এসব জ্ঞানহীন, অজ্ঞ ও মূর্খ পরিবহন শ্রমিকেরা এসব ভাবেনা যার ফলে এদের আচরণ, কু-ফল পড়ে সমাজের উপর। নিরিরহ বলে এদের আমরা ছেড়ে দেই আইনত প্রক্রিয়ায় যাইনা, তবে একজন সম্মানীত ব্যাক্তি বর্গের সাথে এদের অশালীন ও অশোভনীয় আচরণ ও লাঞ্চনা- শিকাড় বাক্তি ভাবনা দির্ঘক্ষণ এসব যাতনা বয়ে বেড়ান, ফলে তা পরিবেশ ও সমাজ ও রাষ্ট্রের উপর চাপ তেরী হয়। যাত্রী সেবার প্রধান পরিরবহন বাস, যারা প্রতিনিয়ত এই গণপরিবহন গুলো ব্যবহার করেন, এর দ্বারা এমন কোন যাত্রীসকল লাঞ্চনার শিকাড় হননি এমন যাত্রী পাওয়া প্রায় অসম্ভব! এখন আবার এর সাথে যুক্ত হয়েছে অটো রিক্সা, রিক্সা, সিএনজি , মাইক্রো ভাড়ায় চালিরত প্রাইভেটকারসহ নানান যাত্রী সেবার নামে পরিবহন ব্যবস্থা ও শ্রমিক। স্কুল কলেজ ও ইনভার্সিটিতে পড়ুয়া কমলমতি শিক্ষার্থীদের সাথে অশালীন যৌন হয়রানী সহ অভদ্র আচরণ লাঞ্চিত করা সহ নানান রকম হয়রানীর শিকার এই পরিবহন ও পরিবহন শ্রমিক দ¦ারা।
বিআরটিএর তথ্য মতে, বর্তমানে বাংলাদেশে নিবন্ধিত পরিবহনের সংখ্যা প্রায় ৫৪,০৩,৫৯০টি। অন্য তথ্য মতে লাইসেন্স বা অনিবন্ধিত পরিবনের সংখ্যা প্রায় ৪৪ লাখ ৯৪ হাজার। লাইসেন্স বিহীন অটো, অটো রিক্সা, সিএনজি যানবাহনের সংখ্য নিবন্ধিত যানের চেয়ে প্রায় দেড়গুন। তাছাড়াও রয়েছে ফিটনেস বিহীন যানের দৌরত্বতা।
এ ছাড়াও গত দুই বৎসরে সারা বাংলাদেশে ৫ হাজারেরও বেশী নারী যাত্রী ধর্ষনের শিকার হয়েছেন পরিবহন শ্রমিক দ্বারা, যা অত্যান্ত ভাবনার বিষয়।
বাংলাদেশে সংখ্যা গরিষ্ঠতায় মধ্যবিত্ত ও নিম্ন বিত্তরাই এই পরিবহন গুলো ব্যবহার করে থাকেন, এসব ভাড়ার নামে চাঁদাবাজী ও সহ নানা হয়রানীর এসব বিষয় গুলো এড়িয়ে যান। আবার সমাজের সাহসী কিছু শ্রেণীর এসব অন্যায়ের প্রতিবাদ করেন। দিন মজুর, রিক্সা ওয়ালা থেকে প্রশাসন পর্যায়ের দূর্নীতি তা রাষ্ট্রের সরকারকেই দেখতে হবে।
পরিবহন ও পরিবহন শ্রমিকের যাত্রী হয়রানীর বিষয়টি সরকারের উপরের স্তরের কাজে দ্বায়িত্ব প্রাপ্ত ব্যাক্তিবর্গদের পরিবহন সেবা সহজতর এবং হয়রানী বন্ধে রাস্তায় সার্বক্ষনিক টহলরত দ্বায়িত্ব প্রাপ্ত ট্রাফিক ও পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খোলা বাহীনির সদস্যরা সরাসরি যাত্রীদের নালিশ শুনে বিষয়টি উপুস্থিত ফসারা বা হতক্ষেপের মাধমে জেল-জরিমানা সহ না বিষয়ে ব্যবস্থা কার্যকর করে বিষয়টি উপুস্থিত সুরাহা করবে। পরিবহন বা প্রাইভেট পরিবহনের শ্রমিকবৃন্দের হয়রানী বন্ধকরা অনেক সহজ হবে বলে আশা করা যায়। বেসরকারী প্রাইভেট পরিবহন নামের ভয়াবহ ও আতঙ্কিত পরিবহন ব্যবস্থা এতে কর্তব্যরত শ্রমিকদের নিয়ে সরকারের এমনি উপুস্থিত উদ্যোগ গ্রহন করতে হবে।
ভবিষ্যতে সরকারি পরিবহন সেবা সারা বাংলাদেশে বিআরটিসি বাস টার্মিনাল স্থাপনসহ বৃদ্ধি ও প্রসারিত করতে হবে। এবং রেল ও সকল সরকারি পরিবহন সার্ভিস বৃদ্ধি করতে হবে।
প্রবাদে রয়েছে, মূর্খ বন্ধুর চেয়ে, শিক্ষিত শত্রুই শ্রেয়” একারনে ভবিষতে যদি বেসরকারি গণপরিবহন শ্রমিকেরা কর্মহীন হয়ে পড়লে সরকার তার ব্যবস্থা স্বরুপ এসব নিরিহ শ্রমিকদের তালিকা তৈরী করে পার্সপোর্ট, ভিসাসহ সকল প্রক্রিয়া শেষে এদের কে জনশক্তি রপ্তানীর মাধ্যমে বাংলাদেশে প্রচুর বৈদেশিক মুদ্রা আনয়ন করা সম্ভব যা আমাদের দেশের সকরের জন্য কল্যানকর হবে বলে আশা করা যায়

You must be Logged in to post comment.

মির্জা ফখরুলকে আটকের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ      |     বোদায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ     |     লালমনিরহাটে বিএনপির বিক্ষোভ মিছিল     |     চিলাহাটিতে আওয়ামী লীগের জন্য  পুনরায় ফিরে পেলো টিসিবির পণ্য সুবিধাভোগীরা।      |     লালমনিরহাটে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা     |     ফিজু স্মৃতি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন     |     ফুলবাড়ীতে দুই দলের সমর্থকদের প্রীতি ফুটবল ম্যাচ,বিজয়ী আর্জেন্টিনা।     |     গাংনীতে নাশকতা মামলার সন্দেহভাজন আসামী যুবদল নেতা জাহিদ আটক     |     বীরগঞ্জে প্রতিবন্ধীদের মাঝে হুইলচেয়ার বিতরণ     |     টাঙ্গাইলের এলেঙ্গায় জিমে’র আড়ালে মাদক ব্যবসা ; ৩০ লাখ টাকার হিরোইনসহ নারী আটক     |