ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টাঙ্গাইল-৪ আসন ভিআইপি প্রার্থী লতিফ সিদ্দিকী দুই দলের বিষফোঁড়া

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল প্রতিনিধি:- দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে টাঙ্গাইল-৪(কালিহাতী) আসনে আওয়ামীলীগ-বিএনপির একাধিক সম্ভাব্য প্রার্থী আগাম গণসংযোগ করছেন। কৃষক শ্রমিক জনতা লীগের প্রতিষ্ঠাতা সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী বীরোত্তম প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার পর জেলার আওয়ামী রাজনীতিতে ইতিবাচক পরিবর্তনের হাওয়া বইছে। টাঙ্গাইলের অন্যসব সংসদীয় আসনের মতো টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনে ওই প্রভাব ব্যাপভাবে পড়েছে। ১৩টি ইউনিয়ন ও দুইটি পৌরসভা নিয়ে গঠিত জাতীয় সংসদের ১৩৩ টাঙ্গাইল-৪ আসনে সাবেক মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকীকে আওয়ামী লীগ ও বিএনপির গলার কাঁটা হিসেবে দেখছেন নির্বাচন বোদ্ধারা।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সব দলের সম্ভাব্য প্রার্থীরা বেশ আগে থেকে গণসংযোগ শুরু করেছেন। বড় দুই দলের মনোনয়ন প্রত্যাশীরা তৃণমূল নেতাদের সঙ্গে কুশল বিনিময়, নির্বাচনী এলাকায় পোস্টার ও লিফলেট সেঁটে জনগণের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন। তৃণমূল নেতাদের সমর্থন ও কেন্দ্রের সবুজ সংকেত পেতে লবিংও চালাচ্ছেন প্রার্থীরা।
টাঙ্গাইল-৪(কালিহাতী) আসনটি বরাবরই ভিআইপি আসন হিসেবে চিহ্নিত। এ আসনের চির প্রতিদ্বন্দ্বী মহান স্বাধীনতার ইশতেহার পাঠক ও সাবেক মন্ত্রী শাজাহান সিরাজ মৃত্যুবরণ করেছেন এবং মহান মুক্তিযুদ্ধে টাঙ্গাইলের সংগঠক আবদুল লতিফ সিদ্দিকী রাজনীতির মাঠ থেকে ছিটকে পড়েছেন। এদের মধ্যে শাজাহান সিরাজ অসুস্থতা জনিত করণে ইন্তেকাল করেন এবং আবদুল লতিফ সিদ্দিকী হজ্ব ও তাবলীগ জামাত নিয়ে আপত্তিকর বক্তব্যের কারণে মন্ত্রীত্ব হারান, দল থেকে বহিস্কৃত হন এবং সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করেন।
এ আসনের শাজাহান সিরাজ ও লতিফ সিদ্দিীর মধ্যে চিরপ্রতিদ্বন্দ্বিতা থাকলেও তাদের মধ্যে মঞ্চের বাইরে অত্যন্ত সুনিবিড় সুসম্পর্ক ছিল। অসুস্থতার সময় শাজাহান সিরাজের খোঁজখবর ও চিকিৎসার দেখভাল করেছেন লতিফ সিদ্দিকী। বস্তুত: দলীয় রাজনীতি থেকে বিচ্যূত হলেও আবদুল লতিফ সিদ্দিকী মনে করেন তিনি সাচ্চা আওয়ামীলীগার, আওয়ামীলীগ থেকে কেউ তাকে সরাতে পারবেনা। তিনি এখনও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর আস্থাশীল। নানা কথা ও আলোচনাচ্ছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি ‘দেবী’ বলে সম্ভোধন করে থাকেন। টাঙ্গাইলের রাজনীতিতে নতুন মেরুকরণের হাওয়ার কারণে আগামি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন এমন আভাস তার কাছের লোকজনের। টাঙ্গাইল-৪ আসনে তিনি প্রকৃতার্থে অত্যন্ত জনপ্রিয় প্রার্থী। তবে তিনি কোন কারণে নির্বাচনে অংশ না নিলে তার সহধর্মিনী সাবেক এমপি বেগম লায়লা সিদ্দিকী নির্বাচন করবেন- এমমন আলোচনা স্থানীয় পর্যায়ে চাউর। জাতীয় সংসদ থেকে পদত্যাগের পর থেকে তিনি নিয়মিত স্বস্ত্রীক এলাকায় যাতায়াত করছেন। কাছের লোকদের নিয়ে বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। তিনি নির্বাচনী মাঠে থাকলে আওয়ামীলীগ ও বিএনপি উভয় দলের জন্যই বড় বাঁধা বলে মনে করেন উভয় দলের নেতাকর্মীরা। এ আসনে সাবেক মন্ত্রী শাজাহান মিরাজের মেয়ে ব্যারিস্ট্রার সরোয়াত সিরাজ শুক্লা (শুক্লা সিরাজ) প্রয়াত বাবার অনুসারীদের সাথে যোগাযোগ রাখছেন। নানা সামাজিক কাজে আনুষ্ঠানিকভাবে যোগ দিচ্ছেন। ঢাকার গুলশান সোসাইটির সাবে সেক্রেটারী শুক্লা সিরাজ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেবেন এমনটাই মনে করছেন তার কাছের লোকজন।
স্থানীয় রাজনৈতিক বোদ্ধারা মনে করছেন, টাঙ্গাইল-৪ আসনটি ভিআইপি হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের আসন হিসেবে আওয়ামীলীগ ছেড়ে দিতে পারে। সে ক্ষেত্রে মহাজোটের অন্যতম শরীক দল জাতীয় পার্টির(এরশাদ) প্রার্থী ইঞ্জিনিয়ার লিয়াকত আলী এ আসনে মনোনয়ন পেতে পারেন। এ আসনটি কৃষক শ্রমিক জনতালীগও দাবি করে আসছে। সবশেষ মহাজোটের কাছ থেকে তারা এ আসনটি পেলে কাকে প্রার্থী করবেন তা জানা যায়নি। তবে কৃষক শ্রমিক জনতালীগের স্থানীয় সভা-সমাবেশে সা’দত কলেজের সাবেক ভিপি শামীম আল মনসুর আজাদ সিদ্দিকী কৌশলে প্রার্থীতা জানান দিচ্ছেন।
জেলা নির্বাচন অফিস সূত্রে জানাগেছে, ১৯৭৩ থেকে ২০০৮ সাল পর্যন্ত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী ৩ বার, বিএনপি প্রার্থী ৩ বার, জাতীয় পার্টির প্রার্থী একবার, জাসদ (সিরাজ) প্রার্থী একবার এবং স্বতন্ত্র প্রার্থী একবার জয়লাভ করেছেন। মহান মুক্তিযুদ্ধের সূতিকাগার টাঙ্গাইলের কালিহাতী থেকে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বর্ষীয়ান রাজনীতিবিদ আবদুল লতিফ সিদ্দিকী ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদের সদস্য, এর পর ১৯৭৩, ১৯৯৬, ২০০৮ ও ২০১৪ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। এ আসনে যিনি এমপি নির্বাচিত হয়েছেন তার দলই সরকার গঠন করেছে- এজন্য এ আসনকে ‘শুভ আসন’ হিসেবে জনশ্রুতি রয়েছে।
সরেজমিনে দলীয় নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানাগেছে, ২০০৮ সালে শাহজাহান সিরাজ জেল-হাজতে থাকায় এ আসনে বিএনপির মনোনয়ন দেওয়া হয় বিএনপির কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য শিল্পপতি লুৎফর রহমান মতিনকে। তিনি আওয়ামী লীগের আবদুল লতিফ সিদ্দিকীর কাছে পরাজিত হন। লতিফ সিদ্দিকী এমপি হওয়ার পর সরকারের মন্ত্রী হিসেবে এলাকার বেশ উন্নয়ন করেন। সর্বশেষ ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে পুনরায় আবদুল লতিফ সিদ্দিকী বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি নির্বাচিত হন। এ আসনে আবদুল লতিফ সিদ্দিকীর জনপ্রিয়তা এখনও ঈর্ষনীয়।
টাঙ্গাইল-৪(কালিহাতী) আসনে শাসকদল আওয়ামীলীগ ও বিএনপির অন্ত:কোন্দল সীমাহীন। এ আসনের আওয়ামীলীগ এবং সহযোগী ও ভ্রাতৃপ্রতীম সংগঠনগুলো দৃঢ় সাংগঠনিক দক্ষতায় নিয়ন্ত্রণ করতেন আবদুল লতিফ সিদ্দিকী। তাঁর অনুপস্থিতিতে দলের সর্বেসর্বা এখন উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোজহারুল ইসলাম তালুকদার। এদিকে, আবদুল লতিফ সিদ্দিকীর পদত্যাগের পর উপ-নির্বাচনে এমপি হন মোহাম্মদ হাছান ইমাম খান সোহেল হাজারি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়নে মোহাম্মদ হাছান ইমাম খান সোহেল হাজারি নির্বাচিত হন। স্থানীয় সংসদ সদস্য মোহাম্মদ হাছান ইমাম খান সোহেল হাজারির সাথে উপজেলা আ’লীগের সভাপতি মোজহারুল ইসলামের সুসম্পর্ক থাকলেও ভেতরে ভেতরে দূরত্ব যোজন যোজন। উভয়ের মধ্যকার অভ্যন্তরীণ সম্পর্ক সাপে-নেউলে। কেউ কাউকে সহ্য করেন না। সভা-সমাবেশ ও দলীয় কর্মসূচি একত্রে করলেও অভ্যন্তরীণ দূরত্বটা স্পষ্ট। মোজহারুল ইসলাম তালুকদারের অভিযোগ, এমপি সোহেল হাজারি বিএনপি-জামায়াতের লোক নিয়ে চলাফেরা করেন, আ’লীগের ত্যাগী নেতাকর্মীদের গুরুত্ব দেন না। আর এমপি সোহেল হাজারির বক্তব্য হচ্ছে, উপজেলা আ’লীগের সভাপতি তাঁকে দলীয় কাজে খুব কমই ডাকেন, যথাযথ মূল্যায়নও করেন না। সাংগঠনিক কর্মকান্ডের তিনি নিজেই উপস্থিত হন।
বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের মোহাম্মদ হাছান ইমাম খান সোহেল হাজারি আগামি নির্বাচনে প্রার্থী হবেন। দলীয় মনোনয়নও তিনিই পাবেন এমন বিশ্বাস তাঁর কর্মী-সমর্থকদের। সোহেল হাজারি প্রতি সপ্তাহের অন্তত: ৪-৫দিন ভোর থেকে রাত পর্যন্ত এলাকার মানুষের খোঁজখবর নেন। সময়-অসময়ে দলীয় নেতাকর্মীদের বাড়িতে গিয়ে হাজির হন, কুশল বিনিময় করেন। তবে এক আওয়ামীলীগ নেতা তার শিক্ষা সনদ জালিয়াতির অভিযোগ এনে উচ্চ আদালতে রিট পিটিশন দায়ের এবং উচ্চ আদালত কর্তৃক কারণ দর্শানোর নোটিশ দেওয়ার বিষয়টি স্থানীয় রাজনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। তবে মোহাম্মদ হাসান ইমান খান সোহেল হাজারি মনে করেন, এ বিষয়টি আদালতের তিনি আদালতেই বিষয়টির জবাব দিবেন। তিনি এমপি নির্বাচিত হয়ে কালিহাতী উপজেলা সদর থেকে শুরু করে প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত ব্যাপক উন্নয়ন করেছেন। মহান স্বাধীনতার পর তিনিই সবচেয়ে বেশি কালিহাতীর উন্নয়ন করেছেন বলে দাবি করেন। দল তার কাজের মূল্যায়ন করবে বলে তিনি বিশ্বাস করেন।
এ আসনে দলীয় মনোনয়ন পেতে উপজেলা আওয়ামীলীগের সভাপতি মোজহারুল ইসলাম তালুকদার ঠান্ডু দীর্ঘদিন ধরে চেষ্টা করছেন। সাংগঠনিক দক্ষতা ও আওয়ামীলীগের প্রতি তার বিশ্বস্ততা প্রশ্নাতীত। কালিহাতী উপজেলার ওয়ার্ড আওয়ামীলীগের যে কোন সদস্য তো বটেই যে কোন আওয়ামী পরিবারের ছোট্ট সদস্যটিও তার পরিচিত। প্রত্যেক আওয়ামীলীগারের বিপদে-আপদে তিনি পাশে দাঁড়ান। সাংগঠনিক তৎপরতার পাশাপাশি তিনি বিভিন্ন সামাজি অনুষ্ঠানাদিতেও নিজের প্রার্থীতা জানান দিচ্ছেন। এফবিসিসিআই’র পরিচালক আবু নাসের দলীয় মনোনয়নের প্রত্যাশায় দীর্ঘদিন ধরে এলাকায় গণসংযোগ চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন সামাজিক সংগঠনের ব্যানারে তিনি জনহিতকর কাজে অংশ নিয়ে থাকেন। দীর্ঘদিনের সাংগঠনিক তৎপরতায় উপজেলার বিভিন্ন স্থানে সমাজের শিক্ষিত শ্রেণির একটি অংশ তার প্রচারণা চালাচ্ছে।
টাঙ্গাইল-৪(কালিহাতী) আসনে বিএনপির অন্ত:কোন্দলও চরমে। মহান স্বাধীনতার ইশতেহার পাঠক প্রয়াত শাজাহান সিরাজের অনুসারীরা কার্যত শুক্লা সিরাজের পক্ষে কাজ করছেন। বিএনপি নেতা লুৎফর রহমান মতিন ও বেনজীর আহম্মেদ টিটোরও রয়েছে নিজ নিজ গ্রুপ। ২০০৮ সালে বিএনপি দলীয় মনোনয়ন পেয়ে কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শিল্পপতি লুৎফর রহমান মতিন পরাজিত হলেও ভোট পান ৮৬ হাজার ৯১২টি। কিন্তু নির্বাচনের পরই তিনি দলীয় কার্যক্রমে নিষ্ক্রিয় হয়ে পড়েন। সরকার বিরোধী কোন কর্মকান্ডে দলীয় নেতাকর্মীরা তাকে পাশে পায়নি। ফলে আন্দোলন-সংগ্রামে মামলা-হামলার শিকার নেতাকর্মীরা এলেঙ্গা পৌরসভার সাবেক মেয়র মো. শাফী খানের দিকে ঝুঁকে পড়ে। ফলে জেলা বিএনপি নেতা মো. শাফী খান তৃণমূলের নেতাকর্মীদের প্রিয়পাত্র। এলেঙ্গা পৌরসভার মেয়র পদে এবার তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। তাছাড়া আগে থেকেই দলীয় মনোনয়ন নিয়ে কালিহাতী উপজেলা বিএনপির সাবেক সভাপতি শিল্পপতি লুৎফর রহমান মতিনের সঙ্গে স্বাধীনতার ইশতেহার পাঠক সাবেক মন্ত্রী শাজাহান সিরাজের সহধর্মিনী বিএনপির নির্বাহী কমিটির সদস্য বেগম রাবেয়া সিরাজের দ্বন্দ্ব রয়েছে। আগামি নির্বাচনে বেগম রাবেয়া সিরাজের মেয়ে শুক্লা সিরাজ দলীয় মনোনয়ন চাইতে পারেন। উপজেলা বিএনপির একটি অংশ মনে করে, শিল্পপতি লুৎফর রহমান মতিন ব্যবসায়ী হলেও কালিহাতী বিএনপির রাজনীতিতে তার প্রয়োজন রয়েছে। উপজেলা বিএনপির এই কোন্দলের মধ্যে দলের হাল ধরেন সাবেক ছাত্রদল নেতা বেনজির আহমেদ টিটো। তিনি এখন বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সাংগঠনিক সম্পাদক(ঢাকা বিভাগ)। টাঙ্গাইল-৪ আসনে জেলা বিএনপির এক নম্বর সদস্য বেনজীর আহমেদ টিটো একজন শক্তিশালী মনোনয়ন প্রত্যাশী। এছাড়া মালয়েশিয়া বিএনপির সভাপতি প্রকৌশলী বাদলুর রহমান খান বাদল ও কালিহাতী উপজেলা বিএনপির সাবেক আহ্বায়ক শুকুর মামুদ দলীয় মনোনয়ন প্রত্যাশী। বাদলুর রহমান খান বাদল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ঘনিষ্ঠ বন্ধু ও ব্যবসায়ী পার্টনার।
টাঙ্গাইল-৪ (কালিহাতী) সংসদীয় আসনের ১৩ ইউনিয়ন ও দুই পৌরসভায় মোট ভোটার তিন লাখ ১২ হাজার ৪১৫জন। এরমধ্যে নারী ভোটার এক লাখ ৫৬ হাজার ৮৫৯ এবং পুরুষ ভোটার এক লাখ ৫৫ হাজার ৫৫৬জন।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |