ঢাকা, রবিবার, ৫ই ডিসেম্বর ২০২১ ইং | ২১শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

তালিকাভুক্তির দাবিতে শিক্ষানবিশ আইনজীবীদের প্রেসক্লাবে আমরণ অনশন

বিশেষ প্রতিবেদন: প্রিলিমিনারি উত্তীর্ণ শিক্ষানবিশ আইনজীবীদের লিখিত পরীক্ষা মওকুফ করে মৌখিক পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির দাবিতে রাজধানীর প্রেসক্লাবের সামনে আমরণ অনশন করছে বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদ। শিক্ষানবিশ আইনজীবীরা ৯ জুন থেকে তালিকা ভুক্তির দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে।
শিক্ষানবিশ আইনজীবীদের আন্দোলনের ১০০তম দিনে ১২ অক্টোবর সোমবার থেকে রাজধানীর প্রেসক্লাবের সামনে আমরণ আন্দোলনে বসেছেন তারা। বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদের ব্যানারে প্রেসক্লাবের সামনে তারা ৩ দিনের আমরণ অনশন করবেন বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।
শিক্ষানবিশ আইনজীবীদের প্রধান সমন্বয়ক একে মাহমুদ যুগান্তরকে বলেন, বিগত চার বছর ধরে বাংলাদেশ বার কাউন্সিলের অ্যাডভোকেট তালিকাভুক্তির পরীক্ষা না হওয়ায় আমরা চরম হতাশাগ্রস্ত এবং মানবেতর জীবন-যাপন করছি। প্রিলিমিনারি উত্তীর্ণদের মধ্যে ইতোমধ্যে ৩০/৩৫ জন নানা কারণে মৃত্যুবরণ করেছেন। এছাড়াও বর্তমানে প্রায় ৫ শতাধিক শিক্ষানিবিশ আইনজীবী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন আছেন।
তিনি বলেন, করোনা মহামারীর এই সংকটে মানবিক দৃষ্টিকোন থেকে আমরা যারা ৯০ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৮৭৮ জন প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি তাদেরকে পরিস্থিতি বিবেচনা করে লিখিত পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে ভাইভা পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির সবিনয় আবেদন করছি।
বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদের আহ্বায়ক ফজলে রাব্বি স্বরণ বলেন, অতিসম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশের বিভিন্ন স্কুল/কলেজের পরীক্ষার ক্ষেত্রে অটোপ্রমোশনের ব্যবস্থা করা হয়েছে। ফলে আমাদের দাবিটি যে যৌক্তিক সেটি প্রমাণিত হয়েছে। আমাদের যৌক্তিক দাবির পক্ষে ইতোমধ্যে জাতীয় সংসদে ব্যাপক আলোচনা হয়েছে। আমরা আইনমন্ত্রীকেও বিষয়টি অবহিত করেছি। তিনি আশ্বাসও দিয়েছেন।
প্রসঙ্গত, শিক্ষানবিশ আইনজীবীরা এর আগে ৯ জুন দেশের প্রত্যেক জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি জমা দেন। ৩০ জুন দেশের সব প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেন। এরপর সুপ্রীম কোর্টের সামনে, বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনেও অনশন করেন।

You must be Logged in to post comment.

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু     |     টাঙ্গাইলে বাস-কাভার্ডভ্যান সংঘর্ষে প্রাণ গেলো কাভার্ডভ্যান চালকের     |     বগুড়ার শেরপুরে মহাধুমধামে দুই বাক ও শ্রবণ প্রতিবন্ধীর বিয়ে সম্পন্ন!     |     শৈলকুপার ১২টি ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা     |     আটোয়ারী থানার নবাগত ওসি’র সঙ্গে সাংবাদিকদের মতবিনিময়     |     ঝিকরগাছায় মৎস্যজীবী লীগের ৪টি ইউনিয়নের আহবায়ক কমিটি গঠন     |     প্রধানমন্ত্রীর দেয়া উপহারের ট্রেন পাল্টে দেয়ার প্রতিবাদে ঝিকরগাছায় মানববন্ধন     |     ঝিকরগাছা পেন ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে জন্মনিবন্ধনের প্রচারণামূলক ব্যানার ফেস্টন স্থাপন     |     পঞ্চগড়ের হাড়িভাসা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতিকে দল থেকে বহিস্কারের দাবীতে ঝাড়ু মিছিল     |     আটোয়ারীতে ওসি’র বদলীজনিত বিদায় সংবর্ধনা এবং নবাগত ওসি’র বরণ অনুষ্ঠান     |