ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ ২০২৪ ইং | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

তিন বছর ধরে বন্ধ বালু মহল ইজারা ফুলবাড়ীতে চলছে অবৈধ্য বালু উত্তোলনের মহাউৎসব,অভিযানেও থামছেনা ।

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে গত তিন বছর থেকে বন্ধ রয়েছে সরকারী ভাবে বালু মহল ইজারা। এ সুযোগ কাজে লাগিয়ে চলছে অবৈধ্য বালু উত্তোলনের মহাউৎসব। উপজেলা প্রশাসন বারবার অভিযান চালালেও, থামছেনা অবৈধ্য বালু উত্তোলন।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় উপজেলার, শিবনগর ইউনিয়নের পাঠকপাড়া, রাজারামপুর বেলতলী ঘাট, ও বেতলী ঘাটের সংলগ্ন রাজারামপুর গোপালপুর মাঠ, দৌলতপুর ইউনিয়নের হড়হড়িয়া পাড়া, তেলীপাড়া, বারাইপাড়া, খয়েরবাড়ী ইউনিয়নের বালুপাড়া জমিদারঘাট, মহদিপুর, লালপুর ও পশ্চিম গৌরীপাড়া কালি রাইসমিল সংলগ্ন ঘাট থেকে ফুলবাড়ী ছোট যমুনা নদীর বালু উত্তোলন করছে একাধিক অবৈধ্য বালু ব্যবসায়ীরা।
এছাড়া অনেকে আবাদি জমির পলি অবৈধ্য ভাবে খনন করে উত্তোলন করছে বালু। এই অবৈধ্য বালু উত্তোলন ও বহন করায় ভেঙ্গে যাচ্ছে রাস্তা-ঘাট, নদিগর্ভে ভেঙ্গে পড়ছে ফসলি জমিও।
শিবনগর ইউনিয়নের বেতলী ঘাট সংলগ্ন স্থানে
ফসলি জমি কেটে বালু উত্তোলন করতে দেখা মেলে
সেখানে শ্রমিকরা জানায়,শিক্ষক গোলাম রাব্বানী
এই বালু তুলছেন।
মুঠো ফোনে শিক্ষক গোলাম রাব্বানীর সাথে কথা বললে তিনি প্রথমে অস্বিকার করেন। পরে বলেন
সকাল থেকে বালু তোলা বন্ধ করেছি। আইন অমান্য করে এভাবে অবৈধ্য ভাবে বালু তুলতে পারেন কি না এমন প্রশ্নের জবাবে তিনি এক কথায় না বলে ফোন কেটে দেন।
ফুলবাড়ী সহকারী কমিশনার ভূমির কার্যলয় সুত্রে জানাগেছে,গত ২০২০-২০২১ অর্থবছরে আতিয়ার রহমান মিন্টু নামে এক ইজারাদার বালূমহল ইজারা নেয়ার পরে, ইজারা মূল্যের বাকি টাকা জমা না দেয়ায়, তার ইজারা বাতিল হয়ে যায়, ২০২১-২০২২ অর্থ বছর ইজারা নেয়ার জন্য কোন ব্যবসায়ী ইজারায় অংশগ্রহন করেনি, ২০২২-২০২৩ বালু মহল ইজারা বন্ধ রয়েছে, এক্ষেত্রে পার্শবর্তি চিরিরবন্দর থেকে বালু বহন করতে একটলি বালু দাম পড়ছে ১৫০০ থেকে ২হাজার টাকা, বালুর চাহিদা ও উচ্চ মূল্যের তুলনায়, ছোট যমুনা নদী থেকে অবৈধ্যভাবে বালু উত্তোলন করে কম মূল্যে বালু সরবরাহ করছে কতিপয় অসাধু বালু ব্যবসায়ীরা।
এলাকাবাসীরা জানায়, প্রশাসনের চোখ ফাঁকি দেয়ার জন্য বেশির ভাগ নির্জন এলাকা থেকে বালূ উত্তোলন করছে এসব অসাধু বালু ব্যবসায়ীরা। আবার কখনো কখনো রাতের অন্ধকারে বালু বহন করছে তারা। এলাকাবাসীরা জানায় সম্প্রতিক নির্বাচন কাজে ও আইনশৃংখলা রক্ষায় প্রশাসন ব্যাস্ত হয়ে পড়ায়, এই সুযোগ কাজে লাগিয়ে বালু উত্তোলন বৃদ্ধি করেছে বালু ব্যবসায়ীরা।কারও কোনো তোয়াক্কা করছেন না তারা,এদের খুটির জোর কোথায়।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মো.আল কামাহ তমাল বলেন,বাংলাদেশ পানি উন্নায়ন বোর্ডের নদী খনন প্রকল্প বাস্তবায়নের লক্ষে সরেজমিন সার্ভে চলানোর কথা, এ কারনে বর্তমানে বালু মহল ইজারা বন্ধ রয়েছে, এছাড়া অবৈধ্য বালু উত্তোলন ও বহনের দায়ে ভ্রাম্যমান আদালতে একাধিক ব্যাক্তির জরিমানা করা হয়েছে। তিনি বলেন গত ২৮ নভেম্বর সহকারী কমিশনার ভূমি জাফর আরিফ চৌধুরী ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে, বারাইপাড়া ঘাট থেকে বালু উত্তোলনের দায়ে বাবলু নামে এক ব্যাক্তির এক লাখ টাকা জরিমানা করেছে। নির্বাচনের আইনশৃংখলা রক্ষার পাশাপাশি ভ্রাম্যমান আদালতের এ অভিযান চলমান থাকবে।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |