ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৭ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দলিল রেজিষ্ট্রিতে নতুন আইন ফুলবাড়ীতে আটকে গেছে পারিবারিক দলিল রেজিষ্ট্রি,কমেছে রাজস্ব আদায়

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দলিল রেজিষ্ট্রিতে নতুন আইন জারিতে দিনাজপুরের ফুলবাড়ীতে আটকে গেছে পারিবারিক দলিল রেজিষ্ট্রি, এতে কমে গেছে সরকারী রাজস্ব আদায়,অলস সময় কাটাচ্ছেন দলিল লেখকগণ।

এদিকে দলিল রেজিষ্ট্রি কমে যাওয়ায়,সরকারী রাজস্বর পাশাপশি স্থানীয় সরকারের রাজস্বও কমে গেছে, ফলে স্থানীয় সরকার (পৌরসভা,উপজেলা ও ইউনিয়ন পরিষদের) কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বন্ধ হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

দলিল লেখকরা বলছেন প‚র্বের আইনে পারিবারিক দলিল দানপত্র, হেবার ঘোষনা, অছিয়ত নামা দলিল খারিজ ছাড়াই রেজিষ্ট্রি হতো, এছাড়া পৈত্রিক জমি ওয়ারিশ সুত্রেও বিক্রয় দলিল রেজিষ্ট্রি হতো, কিন্তু চলতি সনের গত ১৮ সেপ্টেম্বর, নতুন আইন জারি হওয়ায়, এখন খারিজ (মিউটেশন) ব্যাতিত কোন দলিলেই রেজিষ্ট্রি হচ্ছেনা,এতে পারিবারিক হস্তান্ত দলিল রেজিষ্ট্রি বন্ধ হয়ে পড়েছে। এতে করে একদিকে যেমন সরকারের রাজস্ব কমে গেছে, অপরদিকে দলিল লেখকদের কাজ কমে যাওয়ায় আয় কমে গেছে।

ফুলবাড়ী সাব-রেজিষ্ট্রি অফিস সুত্রে জানাগেছে, গত আগষ্ট মাসে প‚র্বের নিয়মে দলিল রেজিষ্ট্রি হয়েছে ৩৩০টি, রাজস্ব আয় হয়েছে ৫৫ লাখ ৬৮ হাজার ৮৬৮ টাকা। এর মধ্যে স্থানীয় সরকারের রাজস্ব ১৯ লাখ ৫৯ হাজার ৮৭০ টাকা। সেপ্টেম্বর মাসে দলিল রেজিষ্ট্রি হয়েছে ২৪৮টি, এতে রাজস্ব আয় হয়েছে ৩৯ লাখ ৬৯ হাজার ৯৭১ টাকা। এর মধ্যে স্থানীয় সরকার রাজস্ব আয় হয়েছে ১৩ লাখ ৪১ হাজার ৮৯০ টাকা। খোজ নিয়ে জানা গেছে সেপ্টেম্বর মাসের ১৮ তারিখ পর্যন্ত দলিল রেজিষ্ট্রি হয়েছে ১৮৮টি। কিন্তু ওই মাসের ১৮ তারিখে নতুন আইন জারী হওয়ায় দলিল রেজিষ্ট্রি কমে যায়, বাকি ১২দিনে দলিল রেজিষ্ট্রি হয়েছে মাত্র ৬০টি।
তবে ফুলবাড়ী সাব-রেজিষ্টার অশোক কুমার বাসাক বলেন, নতুন আইনে জমির ক্রেতাগণ একেবারে নিস্কন্ঠ ( ঝামেলা মুক্ত) জমি রেজিষ্ট্রি পাচ্ছে। এতে জমির বিরোধ একেবারে কমে যাবে।
এদিকে ফুলবাড়ী পৌর মেয়র আলহাজ মাহমুদ আলম লিটন বলছেন, সাব-রেজিষ্ট্রি অফিসের আদায়কৃত স্থানীয় সরকারের রাজস্ব দ্বারা পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাসহ অনেক জরুরি প্রকল্প গ্রহন করা হতো। সেই রাজস্ব কমে গেলে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাসহ জরুরি প্রকল্প গুলো বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে।

রোববার দিনাজপুরের ফুলবাড়ী সাব-রেজিষ্ট্রি অফিসে গিয়ে দেখা যায়, দলিল লেখকগণ ভ‚মি মালিকদের সাথে গল্প করে সময় কাটাচ্ছে। কথা বললে ফুলবাড়ী সাব-রেজিষ্ট্রি অফিসের দলিল লেখক ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান নজমুল হক নাজিম জানান, নতুন আইনে তার সেরেস্তার প্রস্তুত করা ২০টি দলিলের রেজিষ্ট্রি আটকে গেছে। এখন খারিজ হওয়ার পর সেই দলিল গুলো সংশোধন করে রেজিষ্ট্রি করতে হবে। দলিল লেখক সমিতির সাধারন সম্পাদক মামুনুর রশিদ বলেন, এখন জমি জমা খারিজ করতে গিয়ে, ভুমি মালিকগণ খাজনা পরিশোধ করতে পারছেনা,এই দলিল লেখক বলেন, কোন কোন জমির মুল মালিকের একই খতিয়ানে ৫ থেকে ৭ একর জমি রয়েছে, কিন্তু সেই জমি ওয়ারিশদের মধ্যে ভাগ হতে হতে এখন ৫ থেকে ১০ শতক করে ভাগে পেয়েছে, কিন্তু খাজনা পরিশোধ করতে গেলে তাকে পুরো জমির খাজনা পরিশোধ করতে হচ্ছে। এতেকরে ভ‚মি মালিকেরা খাজনা পরিশোধ করতে পারছেনা, আর খাজনা পরিশোধ করতে না পারায় খারিজও (মিউটেশন) করতে পারছেনা। ফলে জমির বেচা-কেনা থেমে গেছে।
দলিল রেজিষ্ট্রি করতে আসা কয়েকজন ভ‚মি মালিকগণ বলেন, তাদের প‚র্বের মালিকেরা বন্টন নামা দলিল না করেই জমি বেচা-কেনা করেছে, সেই জমি তারা খরিদ করে এখন খারিজ করতে পারছেনা। দলিল রেজিষ্ট্রি করতে আসা ভ‚মি মালিকেরা আংশিক খাজনা পরিশোধ করার দাবী জানান।
এবিষয়ে জানতে চাইলে ফুলবাড়ী সহকারী কমিশনার ভ‚মি মুহাম্মাদ জাফর আরিফ চৌধুরী বলেন, মিউটেশন আইনে জমির মালিকানার ধারাবাহিকতাসহ ওয়ারিশের জমিতে বন্টননামা ও জমির হাল সনের খাজনা পরিশোধ করতে হবে। যাদের এই কাগজ রয়েছে, সেই ভ‚মি মালিকদের কোন প্রকার হয়রানী ছাড়া ঘরে বসেই তাদের মিউটেশন আদেশ দেয়া হচ্ছে। তিনি বলেন, বর্তমানে জমির সকল খতিয়ান ডিজিটালাইস করা হয়েছে, ভ‚মির মালিকেরা ঘরে বসে খাজনা পরিশোধ করতে পারছে, কিন্তু ডিজিটাইলস হওয়ায় আংশিক খাজনা পরিশোধ করার সুযোগ নাই। কিন্তু খারিজ হয়ে গেছে সেই হোলডিং পৃথক হয়ে যাবে, তখন এই সমস্যা থাকবেনা বলে তিনি জানান।

You must be Logged in to post comment.

বাংলাদেশ ফিমেইল একাডেমির ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে পরামর্শ সভা সম্পন্ন     |     কোটচাঁদপুরে জামায়াত নেতার ১৭ বছরের কারাদন্ড     |     কোটচাঁদপুরে ট্রেনের ধাক্কায় এক স্কুল ছাত্রের মৃত্যু     |     গাংনীতে মসজিদ কমিটির সভাপতি ও ক্যশিয়ারের দুর্নীতির বিরুদ্ধে দাবিতে সংবাদ সম্মেলন     |     মাদারীপুরে নসিমন-মোটরসাইকেল সংঘর্ষে ২ জন নিহত     |     বিএসএমআরএএইউ এর লালমনিরহাটে পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকী     |     আটোয়ারীতে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়ন সংক্রান্ত মতবিনিময় সভা     |     গাংনীতে ছাগলে তামাক ক্ষেত খাওয়ার প্রতিবাদ: একই পরিবারের ৩ জনকে কুপিয়ে জখম     |     ঠাকুরগাঁওয়ে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি নিয়ে নির্মিত ‘আত্নকথন’      |     ঝিকরগাছায় আরও এক ফালি ফুলের রাজ্যের সন্ধান !     |