ঢাকা, রবিবার, ৩রা ডিসেম্বর ২০২৩ ইং | ১৯শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

দিনাজপুর ও লালম‌নিহা‌টে আগাম ঈদ উদযাপন

এম.এ.শাহীন: সৌদি আরবের সঙ্গে মিল রেখে লালমনিরহাটের কালীগঞ্জ, আদিতমারী ও হাতীবান্ধা উপজেলায় ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন ৬ গ্রামের মুসল্লিরা।

শুক্রবার (২১ এপ্রিল) সকাল ৯টা ১৫ মিনিটে উপজেলার মুন্সিপাড়ায় জামে মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন মাওলানা আব্দুল মাজেদ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১১ সাল থেকে কালীগঞ্জ উপজেলার কাকিনা ইউনিয়নের মহিষামুড়ি চর, তুষভান্ডার ইউনিয়নের সুন্দ্রাহবি মুন্সিপাড়া জামে মসজিদ, চন্দ্রপুর ইউনিয়নের পানি খাওয়ার ঘাট ও একই ইউনিয়নের বোতলা হাতীবান্ধার কাছিমবাজার ও আদিতমারী উপজেলার দুলালী গ্রামে এই ঈদের জামাত অনুষ্ঠিত হয়।
মুন্সিপাড়ার ঈদগাহ মাঠের সভাপতি মাওলানা মাছুম বিল্লাহ্ বলেন, সারা বিশ্বে একই দিন ঈদ হবে। এ বিশ্বাস থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে কয়েক বছর ধরে এ এলাকার মানুষ ঈদুল ফিতর, ঈদুল আজহা, শবেকদর, শবে মেরাজসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে আসছেন।

তিনি বলেন, প্রতিবারে আমরা সৌদি আরবের আকাশে চাঁদ দেখা গেলে ঈদ পালন করি। এতে জামাতে ৫ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। পুরুষের পাশাপাশি নারীরাও অংশ নেন জামাতে। তবে গতবার থেকে এবার মুসল্লি কমেছে। কারণ বিভিন্ন স্থানে জামাতের সংখ্যা বেড়েছে।

কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটি এম গোলাম রসূল জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে অনেক আগে থেকে কাকিনা, তুষভান্ডার ও চন্দ্রপুর ইউনিয়নের কিছু মানুষ ধর্মীয় অনুষ্ঠান পালন করেন। তাদের নিরাপপত্তা দিতে পুলিশ সদস্যরা সেখানে টহল দেন।’

লালমনিরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ উল্লাহ বলেন, সৌদি আরবের সাথে মিল রেখে জেলার ৬টি গ্রামের মানুষ ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

 অপর দি‌কে শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে:সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরে আগাম ঈদ-উল ফিতর উদযাপন করছেন পাঁচটি উপজেলার প্রায় দুই হাজার পরিবার। ঈদ উদযাপনে আজ সকাল ৮টায় শহরের চারুবাবুর মোড়স্থ পার্টি সেন্টারে ঈদ-উল ফিতরের প্রধান অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বিরল  ফ্যামিলি কেয়ার ইন্টারন্যাশনাল মাদ্রাসার পরিচালক মাওলানা মো. আব্দুর রাজ্জাক। এই নামাজে প্রায় দুই শতাধিক মুসল্লি অংশ নেন। জামাতে নারীদের পৃথক নামাজের ব্যবস্থা করা হয়।

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ- উল-ফিতর উদযাপন কমিটির সভাপতি মোকবুল হোসেন জানান, এবার জেলার ৫টি উপজেলায় প্রায় ১০ টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। এরমধ্যে দিনাজপুর শহরের চারুবাবুর মোড়স্থ পার্টি সেন্টার, সদরের নিউটাউন, ফুলতলা, কাচারীর পেছনে ইসলামবাগ এলাকায় ঈদের জামাত হয়েছে।
এছাড়াও চিরিরবন্দর উপজলার রাবার ড্যাম এলাকা, কাহারোল উপজেলা জয়নন্দ গ্রাম, ১৩ মাইল এলাকা, বিরামপুর উপজেলার বিনাইল ইউনিয়নের আয়রা বাজার জামে মসজিদ, জোতবানী ইউনিয়নের খয়েরবাড়ি মির্জাপুর জামে মসজিদ এবং বিরল উপজেলার বালান্দোর গ্রামে আগাম ঈদুল ফিতরের নামাজ আদায় করা হয়।
বেশকিছু স্থানে জামাজ শেষে মুসল্লিরা একত্রে সেমাই ভক্ষন করেন।
দিনাজপুরের অনেক উপজেলায় ২০০৭ সাল থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদের নামাজ আদায় হচ্ছে। প্রথমে মুসল্লির সংখ্যা কম থাকলেও প্রতিবছর তা বাড়ছে।

You must be Logged in to post comment.

আজ ৩ ডিসেম্বর ঠাকুরগাঁও পাকিস্তানি হানাদার মুক্ত দিবস     |     মেহেরপুরের পিরোজপুর গ্রামের কলা ব্যবসায়ীর ছাদ থেকে বোমা সাদৃশ বস্তু উদ্ধার     |     বিজয়ের মাস উদযাপনে মেহেরপুর-২ আওয়ামীলীগের প্রার্থী ডা. সাগরের সংবাদ সম্মেলন     |     গাংনীর কাজীপুর গ্রামে আদালতে বিচারাধীন জমি দখলে নিতে ভিখারিনীর বাড়ি ঘর ভাংচুর করে উচ্ছেদ করার অভিযোগ     |     পার্বতীপুর পৌরসভাকে মেয়রের ফিস্টুলামুক্ত ঘোসনা     |     মাদারীপুর-৩ নির্বাচনী এলাকায় আওয়ামীলীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দুই স্বতন্ত্র প্রার্থীর     |     জাতীয় নির্বাচন : নীলফামারী-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ১০ জন প্রার্থী     |     মেহেরপুরে কলাইডাঙ্গায় পানিতে ডুবে শিশুর মৃত্যু     |     ঠাকুরগাঁও মননোয়ন পত্র জমা দিলেন ২০ জন প্রার্থী     |     মেহেরপুরে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী সহ ২৫ জনের মনোনয়নপত্র দাখিল     |