ঢাকা, বুধবার, ১৭ই এপ্রিল ২০২৪ ইং | ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের সকল অর্থনৈতিক অঞ্চলকে রোড নেটওয়ার্কের আওতায় আনার উদ্যোগ

দেশের সকল অর্থনৈতিক অঞ্চলকে রোড নেটওয়ার্কেও আওতায় আনার উদ্যোগ নিয়েছে সরকার। আর সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর পর্যায়ক্রমে ওই সংযোগ সড়ক নির্মাণ করবে। ফলে ৭৯ অর্থনৈতিক অঞ্চলের সংযোগ সড়ক সওজ’র নেটওয়ার্কের আওতায় আসবে। তবে এসব সংযোগ সড়ক নির্মাণে কারা অর্থায়নের বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। ইতিমধ্যে দেশের ৭৯টি অর্থনৈতিক অঞ্চলকে সওজ অধিদপ্তরের রোড নেটওয়ার্কের অন্তর্ভুক্ত হওয়ার প্রস্তাব দেয়া হয়েছে। আর প্রস্তাবিত ৭৯টি অর্থনৈতিক অঞ্চলসহ সব অর্থনৈতিক অঞ্চলে সংযোগ সড়ক নির্মাণের জন্য সওজ আলাদা একটি স্টাডি প্রকল্প গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। যার মাধ্যমে বিস্তারিত জরিপের মাধ্যমে সড়কগুলোর বর্তমান অবস্থা, সড়কের দৈর্ঘ্য, নির্মিতব্য সড়কের বিস্তারিত নকশা প্রণয়ন করে বছরভিত্তিক প্রাথমিক ব্যয় প্রাক্কলন করা হবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, সওজ বর্তমানে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের সংযোগ সড়ক নির্মাণের কাজ করছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) সেটিকে চার লেনে উন্নীত করে নির্মাণের প্রস্তাব দিয়েছে। তাছাড়া আরো ৫টি অর্থনৈতিক অঞ্চলে সড়ক নির্মাণের বিষয়টি প্রক্রিয়াধীন। সেগুলোসহ দেশের সব অর্থনৈতিক অঞ্চলের জন্য সংযোগ সড়ক নির্মাণের বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হচ্ছে। তবে সওজ কর্তৃক সবক’টি অর্থনৈতিক অঞ্চলের সংযোগ সড়ক নির্মাণের সিদ্ধান্ত নেয়া হলেও ওসব সড়ক নির্মাণে অর্থায়ন কারা করবে তা এখনো চূড়ান্ত হয়নি। তবে সরকারিগুলো বেজার মাধ্যমে ও বেসরকারি অর্থনৈতিক অঞ্চলগুলোর নিজস্ব অর্থায়নে কারিগরি সহায়তাসহ ডিপোজিট ওয়ার্ক হিসেবে সেগুলো বাস্তবায়ন করা হতে পারে বলে মতামত দিয়েছে সওজ।
সূত্র জানায়, দেশের অর্থনৈতিক অঞ্চলগুলোর জন্য সংযোগ সড়ক নির্মাণে প্রয়োজনীয় বরাদ্দ নেই। বিগত ২০১৫-১৬ অর্থবছরে মহাসড়ক বিভাগের উন্নয়ন প্রকল্পগুলোর জন্য চাহিদা ছিল ৬ হাজার ১৮২ কোটি টাকা। তার বিপরীতে বরাদ্দ পাওয়া যায় ৪ হাজার ৬৩৯ কোটি টাকা। পরের দুই অর্থবছরেও প্রয়োজনের তুলনায় অনেক কম বরাদ্দ পাওয়া যায়। আর আগামী অর্থবছরের জন্য ৩৮ হাজার কোটি টাকা বরাদ্দ চেয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ পেয়েছে ২০ হাজার ৮১৭ কোটি টাকা। এমন পরিপ্রেক্ষিতে বিভাগের নিজস্ব অর্থায়নে অর্থনৈতিক অঞ্চলগুলোর সংযোগ সড়ক নির্মাণ দুরূহ ভাবছে সওজ সংশ্লিষ্টরা।
সূত্র আরো জানায়, সম্প্রতি মেঘনা ইকোনমিক জোনের জন্য ঢাকা-চট্টগ্রাম হাইওয়ের আষাঢ়িয়ার চর থেকে ছয়হিস্যা গ্রাম পর্যন্ত ২ দশমিক ৭ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ এবং অন্যান্য ইকোনমিক জোনের সংযোগ সড়ক নির্মাণে অর্থায়ন সম্পর্কে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে একটি পর্যালোচনা সভা হয়। তাতে মেঘনা অর্থনৈতিক অঞ্চলের সংযোগ সড়ক নির্মাণের জন্য যানবাহনের ধরন, পরিমাণ, প্রয়োজনীয় ভূমির চাহিদা/পরিমাণ, কতটুকু খাস, কতটুকু ব্যক্তিগত মালিকানাধীন ইত্যাদি তথ্য সংগ্রহের সিদ্ধান্ত হয়। পাশাপাশি নির্মিতব্য সড়কটির নকশাসহ প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করে এক মাসের মধ্যে উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) তৈরি করে প্রধানমন্ত্রীর কার্যালয়াধীন বেজায় পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। তাছাড়া আরো ৪টি অর্থনৈতিক অঞ্চলের জন্য সংযোগ সড়ক নির্মাণের ডিপিপি প্রণয়নের সিদ্ধান্ত হয়েছে। সেগুলো হচ্ছে- সোনারগাঁ অর্থনৈতিক অঞ্চল, আমান অর্থনৈতিক অঞ্চল, প্রস্তাবিত মাতারবাড়ী ও সিরাজগঞ্জ অর্থনৈতিক অঞ্চল।
এ বিষয়ে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মোহাম্মদ বেলায়েত হোসেন জানান, দেশের সব অর্থনৈতিক অঞ্চলে পর্যায়ক্রমে সংযোগ সড়ক নির্মাণ করা হবে। বর্তমানে মিরসরাইয়ে একটির কাজ চলছে। আরো কয়েকটির ডিপিপি প্রস্তুত করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। তবে অবকাঠামোগত উন্নয়ন যে হারে প্রয়োজন, সে হারে অর্থ বরাদ্দ প্রাপ্তিতে সীমাবদ্ধতা রয়েছে। ফলে বিদ্যমান বাজেটের আওতায় বেজার প্রকল্পগুলো বাস্তবায়ন করা কঠিন হয়ে যাবে। তবে ওসব প্রকল্পে ডিপিপি প্রণয়ন থেকে শুরু করে ডিপোজিট ওয়ার্ক হিসেবে বাস্তবায়ন কার্যক্রমে সওজ অধিদপ্তর থেকে সার্বিক সহযোগিতা দেয়া হবে। আর প্রকল্প বাস্তবায়নকারী হিসেবে বেজাকে বাস্তবায়নকারী সংস্থা হিসেবে দেখানো হবে।

You must be Logged in to post comment.

    |     ভূঞাপুরে স্ত্রী কর্তৃক স্বামীর পুরুষাঙ্গ কর্তন স্ত্রী গ্রেফতার     |     মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সকে আন্তর্জাতিক মানের করা হবে -আ.ক.ম মোজাম্মেল হক এমপি     |     মাদকের বিরুদ্ধে সকলকে সোচ্চার থাকতে হবে           —- রাণীশংকৈলে এমপি সুজন     |     রাণীশংকৈলে ঐতিহাসিক মুজিবনগর দিবস পালিত     |     ঝিকরগাছায় ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভা, চিত্র প্রদর্শনী ও দোয়া মাহফিল     |     ঝিকরগাছায় শব্দদূষণ বন্ধে অবস্থান কর্মসূচি ও ইউএনও’র নিকট স্মারকলিপি প্রদান     |     আটোয়ারীতে এমপি রেজিয়া ইসলাম এঁর মতবিনিময় সভা     |     গাংনীতে মুকুল সেবা সংস্থার উদ্যোগে হতদরিদ্রদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ অনুষ্ঠিত     |     উপজেলা নির্বাচনে মেহেরপুর সদরে ৫ জন ও মুজিবনগরে ৪ জন মনোনয়ন পত্র জমা দিলেন     |