ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনী প্রচারণা চালাতে প্রস্তুত ঠাকুরগাঁওয়ে সাউন্ড সিস্টেম ও ছাপাখানা মালিকেরা

রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও: নির্বাচনের মাঠ সরগরম করে প্রচারণার নানা উপকরণ। আর কয়েকদিন পরেই শুরু হবে প্রচার-প্রচারণা। জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রস্তুতি নেওয়া শুরু করেছে ঠাকুরগাঁওয়ের সাউন্ড সিস্টেম ও ছাপাখানা গুলো। দ্রæত সময়ের মধ্যে কাজ ও ঝামেলা এড়াতে করা হচ্ছে মেরামত। আর দরকারি সরঞ্জাম, কাগজ-কালি ও মৌসুমী শ্রমিক মজুদের প্রস্তুতি চলছে তাদের। তবে প্রার্থীরা বাইরে থেকে কাজ না করিয়ে স্থানীয়ভাবে কাজ করালে এ শিল্প আরো এগিয়ে যাবে বলে প্রত্যাশা মালিকদের।

ছন্দে ছন্দে আর প্রার্থীর গুনগানে মুখরতি হয়ে নির্বাচনী মাঠে চলে প্রচারণার মহাযজ্ঞ। নির্বাচনে প্রচারণা ভোটের মাঠকে সরগরম করে তোলে। সেই সাথে তৈরী করে ভোটের মাঠে উৎসবের আমেজ। আর ক’দিন পর শুরু হবে জাতীয় নির্বাচনের মাইকিং, পোস্টারিং সহ নানা ভাবে ও নানা সাজে নির্বাচনী প্রচারণা। নির্বাচনী মাঠকে চাঙ্গা রাখতে আগাম প্রস্তুতি নেওয়া শুরু করেছে ঠাকুরগাঁওয়ের মাইক সাউন্ড-সিস্টেম ও ছাপাখানা গুলো।

মাইক ব্যবসায়ী ও ছাপাখানা গুলোতে গিয়ে দেখা যায়, নির্বাচনী প্রচারণার প্রস্তুতি হিসেবে নিয়ে আসা হয়েছে নতুন মেশিন ও সরঞ্জামাদি। কাজের ব্যাঘাত ঘটাতে পারে এমন সরঞ্জামাদি করা হচ্ছে মেরামত। অলিতে-গলিতে নির্বাচনের হাওয়া পৌঁছে দিতে বিভিন্ন ধরনের ও আকারের মাইক নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। আর দরকারি কাগজ ও কালি নিয়ে মজুদ ছাপাখানা গুলো। আবার অনেকে তৈরী করে ফেলেছেন পোস্টারের ডিজাইন, অপেক্ষা শুধু বের হওয়ার।

তবে পরিবহন খরচ বাড়ার পর থেকে বেড়েছে সাউন্ড সিস্টেম ও ছাপাখানার খরচ। গত দেড় বছরে সব কিছুর দাম বেড়ে হয়েছে দ্বিগুণ। তাই এবারে নির্বাচনী প্রচারণায় বাড়বে খরচ। তবুও ভালো ব্যবসা করার আশাবাদী মালিকেরা।

জেলায় মোট ৩০টি ছাপাখানা ও ১৪৫ টি মাইকিং সাউন্ড-সিস্টেমের দোকান রয়েছে। সকলে নির্বাচনকে ঘিরে নিয়ে রেখেছেন আগাম প্রস্তুতি।

তবে অতীতের ব্যবসার শিক্ষায় হতাশ ছাপাখানার মালিকেরা। স্থানীয় ভাবে প্রিন্ট না করার কারনে পড়ছে মন্দা প্রভাব। শিল্পকে ধরে রাখতে এবারে প্রার্থীদের স্থানীয় ভাবে প্রিন্ট করবার আহবান সকলের।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। সেদিনই শুরু হবে নির্বাচনী প্রচার-প্রচারণা। যা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। এবারে ঠাকুরগাঁওয়ে ৩ টি সংসদীয় আসনে ৪১৭ টি ভোটকেন্দ্রে ১১ লাখ ৪৫ হাজার ৬০৪ জন ভোটাধিকার প্রয়োগ করবেন।

পূর্বাশা অফসেট কালার প্রেসের স্বত্বাধিকারী তুষার বলেন, ভোটের মাঠের প্রচারণার জন্য পোস্টার, লিফলেট তৈরীর জন্য আমাদের সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। স্থানীয়ভাবে যদি প্রার্থীরা কাজটা করে তবে আমাদের এ শিল্পকে ধরে রাখতে আরো সহজ হবে।

ঠাকুরগাঁও জেলা মাইক ও সাউন্ড সিস্টেম ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম বলেন, নির্বাচনী প্রচারণা চালাতে আমাদের মাইকিং ও সাউন্ড সিস্টেম গুলোতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। নির্বাচনের জন্য নির্ধারিত মূল্য আমরা নির্ধারণ করেছি। আশা করছি ভালো ব্যবসা করতে পারব।

ঠাকুরগাঁও প্রেস মালিক সমিতির প্রধান উপদেষ্টা আব্দুল মান্নান বলেন, আমরা ইউনিয়ন ও উপজেলা পরিষদের কাজ গুলো পেলেও সংসদ নির্বাচনের কাজগুলো পাইনা। অনেক আশা থাকলে ক্ষতির মুখে পড়তে হয় ব্যবসায়ীদের। স্থানীয় ছাপাখানা গুলোতে ছাপালে এ শিল্পকে ধরে রাখা সম্ভব ও আরো মানুষের কর্মসংস্থান বাড়বে।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |