ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ ২০২৪ ইং | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ের আটোয়ারীতে এবার ৩০টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে

 আটোয়ারী (পঞ্চগড়) সংবাদদাতা:সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। তাই ঘরে ঘরে দেবী দুর্গার আগমনীর বার্তায় পঞ্চগড়ের আটোয়ারী উপজেলায় ৩০ টি মন্ডপে মৃৎশিল্পীরা খড়, কাঠ, সুতা দিয়ে প্রতিমার কাঠামো তৈরিসহ নিপুন হাতে ফুটিয়ে তুলছেন প্রতিমা। আগামী ২০ অক্টোবর ষষ্ঠী তিথিতে শুরু হবে এ পূজা এবং দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হবে সনাতন ধর্মাবলম্বীদের এই ধর্মীয় উৎসব।
সাদা কাশফুল ফোটা শরতের শারদীয় দুর্গোৎসবকে পরিপূর্ণ রূপ দিতে মন্দিরগুলোতে ইতিমধ্যে প্রতিমা তৈরীর কাজ প্রায় শেষ করে এখন রং ও সাজ সজ্জার কাজ চলছে। দেবীকে স্বাগত জানাতে উপজেলার সর্বত্রই সনাতন ধর্মাবলম্বীদের পরিবারে আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। সনাতন সম্প্রদায়ের আবাল, বৃদ্ধ-বনিতাসহ সব বয়সী মানুষ এই উৎসবকে কেন্দ্র করে নতুন জামা-কাপড়, জুতা ও প্রসাধনী ক্রয়ে শহর ও উপ-শহরের বিপনীগুলোতে ভিড় করছেন। সরেজমিনে উপজেলার কয়েকটি মন্ডপে ঘুরে দেখা গেছে, মৃৎশিল্পীর কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রূপ দিতে রাত-দিন মহা ব্যস্ত সময় অতিবাহিত করছেন। পূজাকে কেন্দ্র করে বাদ্যকররা বাদ্যযন্ত্র ঠিকঠাক করে নিচ্ছেন। সেসাথে প্রতিটি মন্ডপে নাচ, গান, আরতি, সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ণিলভাবে উৎসবের জন্য আয়োজকরা প্রস্তুতি নিতে বিরামহীন ব্যস্ত রয়েছেন। মৃৎশিল্পী ও কারিগররা জানান, প্রতিবছরই তাঁরা অধীর আগ্রহে দেবী দুর্গার প্রতিমা তৈরীর কাজের অপেক্ষায় থাকেন। শুধুমাত্র জীবিকার জন্য নয়। দেবী দুর্গার প্রতিমা তৈরীর সঙ্গে জড়িয়ে রয়েছে তাঁদের ধর্মীয় অনুভূতি, ভক্তি আর ভালোবাসা।
এদিকে ইতোমধ্যে পূজা উদযাপন কমিটি ও প্রশাসনের পক্ষ থেকে প্রায় সব প্রস্ততি সম্পন্ন হয়েছে। উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি মনোজ রায় হিরু জানান, উপজেলার ৬ ইউনিয়নে মোট ৩০টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। তিনি জানান, গত বছরের তুলনায় এবার আরও বেশি উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পূজা অনুষ্ঠিত হবে। এজন্য প্রতিটি পূজা মন্ডপ কমিটির নেতৃবৃন্দ ইতিমধ্যে প্রায় সকল প্রস্ততি সম্পন্ন করেছেন। উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সাথে পূজা উদযাপন কমিটির সভাও অনুষ্ঠিত হয়েছে। আশা করি, সবাই মিলে শান্তিপূর্ণভাবে দুর্গাপূজা সম্পন্ন করতে পারবো আমরা বলে আশা করছি।
আটোয়ারী থানার নবাগত অফিসার ইনচার্জ মোঃ মুসা মিয়া জানান, শারদীয় দুর্গোৎসব নির্বঘেœ ও উৎসবমুখর করতে পুলিশের পক্ষ থেকে সব প্রস্ততি নেয়া হয়েছে। তিনি জানান, প্রতিটি মন্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের নজরদারীতে থাকবে।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |