ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ ২০২৪ ইং | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ের আটোয়ারীর ড. আনোয়ার খসরু পারভেজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচিত

আটোয়ারী (পঞ্চগড়) সংবাদদাতা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সিনেটের শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হয়েছেন পঞ্চগড়ের আটোয়ারী উপজেলার কৃতি সন্তান ড. আনোয়ার খসরু পারভেজ সুমন। সুমন উপজেলার তোড়িয়া ইউনিয়নের ছেপড়াঝার গ্রামের জনৈক আঃ রউফ এর কনিষ্ঠ পুত্র। জন্মের পর হতে ঠাকুরগাও জেলায় বেড়ে ওঠা সুমন ৫ ভাইয়ের মধ্যে সবার ছোট।
বিশ্ববিদ্যালয় অধ্যাদেশের ১৯ (১) (জে) ধারা অনুসারে সোমবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয় ক্লাবে উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত নির্বাচনে ৫৭৭ ভোটারের প্রত্যক্ষ ভোটে ৩৩ জন শিক্ষক প্রতিনিধি নির্বাচিত হন। তার মধ্যে ওই বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষক আটোয়ারীর কৃতি সন্তান ড. আনোয়ার খসরু পারভেজ সুমন নির্বাচিত হন।
অধ্যাপক ড. আনোয়ার খসরু পারভেজ সুমন দীর্ঘ ২৪ বছর থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। এর মধ্যেই ১৪ বছর মাইক্রোবায়োলজি বিভাগে শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাইক্রোবায়োলজিতে স্নাতক এবং স্নাতকোত্তর সম্পন্ন করে ১৯৯৯ সাল হতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার মাধ্যমে তার কর্মজীবনের সূচনা হয়। তার দু’টি পিএইচডি ডিগ্রির প্রথমটি ২০০৫ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএসসি ইন্সটিটিউট থেকে সংক্রামক রোগের উপর, ২০০৮ সালে তিনি মনবুকাগাকুশো স্কলারশিপে জাপানের টোকুশিমা বিশ্ববিদ্যালয় থেকে ফার্মাসিউটিক্যাল সাইয়েন্সে দ্বিতীয় পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি ২০১৪ সালে ইতালির মিলান বিশ্ববিদ্যালয় থেকে ইরাসমাস মুন্ডাস ফেলোশিপে পোষ্ট ডক্টোরাল কোর্স সম্পন্ন করেন এবং জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ে ইউনেস্কো ফেলোশিপে পোষ্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রশিক্ষন গ্রহন করেন। সম্প্রতি তিনি ন্যাশনাল ডিফেন্স কলেজ, বাংলাদেশ সেনাবাহিনী থেকে জাতীয় নিরাপত্তা ও উন্নয়ন সংশ্লিষ্ট ক্যাপস্টোন কোর্সও সম্পন্ন করেন।
এদিকে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক পদ যেমন সভাপতি, প্রভোষ্ট, ডিন, শিক্ষক সমিতির সদস্য ও যুগ্ম সম্পাদক, সিনেট সদস্য পদে দায়িত্ব পালন করেছেন। কর্মজীবনের এক সময় তিনি প্রেষণে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ডিন হিসেবে সফলভাবে দায়িত্ব পালন করেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য (খন্ডকালীন) ও কমিশনের অর্থ-কমিটির সদস্য ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সিনেট সদস্য ও ছিলেন ।
সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশন এর র‌্যাঙ্কিং অনুযায়ী গবেষণা ও শিক্ষায় দেশ সেরা ড. আনোয়ার পারভেজ জানান, সিনেটের নির্বাচিত সকল প্রতিনিধির সহযোগিতায় শিক্ষক ও সহকর্মীবৃন্দের পেশাগত অধিকার এবং নিরাপত্তা প্রদানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষনার মান আরো সমুন্নত হবে। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নে সদা সচেষ্ট ও আন্তরিক থাকবেন বলেও দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন তিনি।
উল্লেখ্য, নির্বাচনে প্রধান রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করেন আবু হাসান। নির্বাচনে ৬১৩ জন ভোটারের বিপরীতে ৫৭৭ জন ভোটার প্রত্যক্ষভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যাদেশের ১৯ (১) (জে) ধারা অনুসারে সিনেট সদস্য নির্বাচনে ৩৩ পদের বিপরীতে প্রতিদ্বন্দিতা করেন ৬৮ জন।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |