ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ ২০২৪ ইং | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ে হাড় কাপানো শীত আবারও নামলো ৯.৫ডিগ্রিতে তাপমাত্রা, বইছে মৃদু শৈত্যপ্রবাহ ও গুড়ি গুড়িবৃষ্টি।

পঞ্চগড় প্রতিনিধি : হাড়কাপাকনকনেশীতসকালে সূর্যের দেখামিললেওবারোটা বাজাচ্ছে পৌষ। গত তিনদিনধরেপঞ্চগড়ের তেঁতুলিয়াউপজেলায়বইছেহিমশীতলমৃদু শৈত্যপ্রবাহ ও গুড়ি গুড়িবৃষ্টি।
সোমবারসকাল ৯টায় দেশেরসর্বনি¤œতাপমাত্রা ৯ দশমিক ৫ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছেপঞ্চগড় তেঁতুলিয়াউপজেলায়। ভোর ৬টায় তাপমাত্রা রেকর্ড হয় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াঅধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী গত তিনদিনধরেই এ অঞ্চলেবইছেমৃদু শৈত্য প্রবাহচলছে।

সকালেপ্রথম শ্রেণির তেঁতুলিয়াআবহাওয়াঅধিদপ্তরেরভারপ্রাপ্তকর্মকর্তারাসেলশাহতিনিজানান, গত রবিবারের চেয়েতাপমাত্রাআরওনি¤œমূখি। ১০ ডিগ্রিরনিচেতাপমাত্রা রেকর্ড হওয়ায় এ অঞ্চলেমৃদু শৈত্যপ্রবাহবইছে এতে করেশীতেরপ্রকোপবৃদ্ধি পাবে।

সরেজমিনে দেখাযায়, গত কয়েকদিনধরেই ভোরেআলোরকিরণছড়িয়ে দেখা মেলে সূর্যের। কিন্তু রোদ উঠলেওরাত থেকে সকাল ৯টা পর্যন্তঅনুভূতহচ্ছেবরফঝরাশীত। গ্রামীণজনপদে নি¤œআয়েরমানুষরাশীতনিবারণকরছেখড়কুটোজ্বালিয়ে। জীবিকারতাগিদে শীতউপেক্ষাকরেইসকালসকালকাজে যেতে দেখাযায় এ অঞ্চলেপাথরশ্রমিক, চাশ্রমিক, দিনমজুর থেকে নি¤œআয়েরবিভিন্ন পেশাজীবিমানুষদের।

গ্রামেরগৃহিনীরাজানান, কুয়াশানা থাকলেও খুব ঠান্ডা। রাতেবৃষ্টির ফোটারমতোশিশিরঝরাশব্দ শোনাযায়। ঘরের মেঝে থেকে শুরুকরেআসবাপত্র ও বিছানাপর্যন্তবরফহয়ে উঠে। সকালে গৃহস্থালীকরতেগিয়েকনকনেঠান্ডায়হাত-পা অবশহয়েআসে।

চাশ্রমিক ও পাথরশ্রমিকরাজানান, কুয়াশা নেই। তবেকনকনেশীত। ভোরেপ্রচন্ডহিমশীতেরমধ্যেইতারাচাবাগানেপাতাতুলতেএসেহাত-পা অবশহয়েআসছে। কিন্তু কীকরবো, জীবিকারতাগিদে কাজকরতেহচ্ছে। একই কথাবলেননদীতেপাথরতুলতেযাওয়াশ্রমিকরা।

এদিকে হাড়কাপানোশীতেরকারণেবিভিন্নশীতজনিত রোগব্যাধিজ¦র, সর্দি, কাশ, নিমোনিয়া, ইত্যাদি রোগে বেশিভাগেআক্রান্তহচ্ছে স্থানীয়অনেকশিশু। জেলা ও উপজেলারহাসপাতালগুলোতেআউটডোরেঠান্ডাজনিত রোগীবাড়তেশুরুকরেছে রোগীরসংক্ষ্যা। চিকিৎকরাপাশাপাশিশীতজনিত রোগ থেকে নিরাময় থাকতেবিভিন্নপরামর্শ প্রদানকরছেন।

জেলাপ্রশাসকজহুরুলইসলাম সাংবাদিকদেরজানান, ‘প্রতিবছর এ জেলায়শীত বেশি থাকে। এবারওশীতেরতীব্রতাবাড়ার সঙ্গে সঙ্গেআমরাপ্রশাসনের পক্ষ থেকে শীতবস্ত্র বিতরণশুরুকরেছি। সংশ্লিষ্টমন্ত্রণালয়েশীতবস্ত্র চেয়েচাহিদাপত্রপাঠানোহয়েছে। প্রকৃত গরিব, অসহায় ও শীতার্তদেরমধ্যে এসবশীতবস্ত্র বিতরণকরাহচ্ছে।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |