ঢাকা, রবিবার, ২৭শে নভেম্বর ২০২২ ইং | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

পঞ্চগড়ে নৌকা ডুবি মানুষের বিপদ নিয়ে রাজনীতি করবেন না।। বিরোধী দলের প্রতি রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন

পঞ্চগড় প্রতিনিধি : পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, দুর্যোগের সময় মানুষের সহগোগিতায় এগিয়ে আসা দরকার। এ নিয়ে রাজনীতি করা ঠিক না। তিনি বিরোধী দলকে উদ্যোশ্য করে বলেন, মানুষের বিপদের সময় বিরোধিতার রাজনীতি করবেন না। পারলে বিপদের সময় সাধারন মানুষের পাশে থাকেন। পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়া নদীর আওলিয়ার ঘাটে মর্মান্তিক নৌকা ডুবির ঘটনায় বৃহষ্পতিবার দুপুরে মাড়েয়া ইউনিয়ন পরিষদ চত্বরে অনুষ্ঠিত নিহত পরিবারের সদস্যদের মাঝে প্রধানমন্ত্রীর বিশেষ তহবিল থেকে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, করতোয়া নদীতে মর্মান্তিক দূর্ঘটনায় তাৎক্ষনিক ভাবে মানুষের জন্যে এগিয়ে এসেছে সরকার। উদ্ধার কাজ তরান্বিতসহ সকল প্রকার মানবিক সহায়তায় প্রধানমন্ত্রীর নির্দেশ পালন করা হয়েছে। দূর্যোগ ও ত্রান ব্যাবস্থাপনা মন্ত্রনালয়ের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ প্রতিটি পরিবারের মাঝে নগদ অর্থসহ খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে।

রেলমন্ত্রী আরও বলেন, করতোয়ার আউলিয়া ঘাটে চলতি ডিসেম্বর অথবা আগামী জানুয়ারির মধ্যে সেতু নির্মানের কাজ শুরু হবে। ইতিমধ্যে বিষয়টির সক্ষমতা যাচাই করে একনেকে বিল পাশ হয়েছে। এখন নকশার কাজ চলছে। কাজ শুরু হলেও শেষ হতে আরও দুই বছরের বেশি সময় লাগবে। সেই পর্যন্ত নৌকার ধারণ ক্ষমতা মেনে নদী পারাপার হওয়ার জন্য স্থানীয়দের আহবান জানান রেলমন্ত্রী।

নৌকা ডুবির ঘটনায় নিহত পরিবারে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ঘটনার প্রথম থেকেই সরকার বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করেছে। নিহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে মন্ত্রী বলেন, এই ক্ষতি কোনভাবেই পুরনের নয়, পৃথিবীর কোন কিছু দিয়ে এই ক্ষতি পুরন করা যাবে না। তারপর প্রধানমন্ত্রীর নির্দেশে আপনাদের শক্তি যোগানোর জন্য আমরা সকলেই আপনাদের পাশে দাড়িয়েছি, প্রশাসনসহ স্থানীয়রাও আপনাদের পাশে দাড়িয়েছেন।

মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের পক্ষ থেকে নিহত ৬৯ পরিবারের সদস্যদের নগদ ৫০ হাজার টাকা এবং ১০ কেজি করে চাল, ডাল, চিনি, লবন, তেলসহ খাদ্য পন্যের দুইটি করে প্যাকেট প্রদান করা হয়। এর আগে জেলা প্রশাসনের পক্ষ থেকে ২০ হাজার, ধর্ম মন্ত্রনালয় এর হিন্দু কল্যান ট্রাষ্ট থেকে ২৫ হাজার, রেলমন্ত্রীর ব্যক্তিগত তহবিল থেকে ৫ হাজার এবং রেড ক্রিসেন্ট থেকে ৫ হাজার টাকা করে সহায়তা প্রদান করা হয়। এছাড়া বুধবার জামায়াতে ইসলামীর পক্ষ থেকে নিহত এবং নিখোঁজ ৭১ জনের প্রত্যেক পরিবারে ৩০ হাজার করে ২১ লাখ ৩০ হাজার টাকার অর্থ সহায়তা প্রদান করা হয়।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলামের সভাপতিত্বে মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে নিহত পরিবারের সদস্য, দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহা পরিচালক মো. আতিকুল হক, রংপুর বিভাগীয় কমিশনার মো. সাবেরুল ইসলাম, পুলিশের রংপুর রেঞ্জ এর ডিআইজি আব্দুল আলীম মাহমুদ, পঞ্চগড়ের পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা, বোদা ও দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরে দুই মন্ত্রীসহ অন্যরা করতোয়ার আওলিয়া ঘাটের দূর্ঘটনা এলাকা পরিদর্শন করেন।

এদিকে মর্মান্তিক নৌকাডুবির ঘটনায় এখনো এক শিশুসহ ৩ জন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে ৫ম দিনের মতো চলছে উদ্ধার কাজ। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর আটটি দল উদ্ধার কাজ শুরু করেন। এছাড়াও ১২ জন ডুবুরি তিনটি দলে বিভক্ত হয়ে পঞ্চগড় থেকে দিনাজপুরের খানসামা পর্যন্ত প্রায় ১০০ কিলোমিটার নদী এলাকায় এই উদ্ধার অভিযান পরিচালিত হচ্ছে

তবে বৃহষ্পতিবার দুপুর পর্যন্ত নতুন করে কোন মরদেহ উদ্ধার করা যায়নি। বুধবার একজনসহ চার দিনে ৬৯ জনের মরদেহ উদ্ধার করা হয়। তথ্যকেন্দ্রে তালিকা অনুযায়ী এখনও এক শিশুসহ তিনজন নিখোঁজ রয়েছেন। নৌকা ডুবির ঘটনায় নিখোঁজরা হলেন, পঞ্চগড়ের দেবীগঞ্জ শালডাঙ্গা ইউনিয়নের হাতিডুবা শিকারপুর গ্রামের মদনের ছেলে ভূপেন (৪০), একই উপজেলার সাকোয়া ডাঙ্গাপাড়ার খগেন্দ্র নাথ বর্মনের ছেলে সুরেন (৬৫) এবং ঘাটিয়ার পাড়া গ্রামের ধীরেন্দ্র নাথের শিশুকন্যা শ্রীমতি জয়া রানী (৪)।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, নৌকা দূর্ঘটনায় নিহত ৬৯ পরিবারের মাঝে মাননীয় রেলমন্ত্রী এবং মাননীয় দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহোদয় মানবিক সহায়তা হিসেবে নগদ অর্থসহ খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। আমাদেও তালিকা অনুযায়ী এখনও তিনজন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারের জন্য ৫ম দিনের মত উদ্ধার কাজ অব্যাহত রয়েছে।

You must be Logged in to post comment.

দেরীতে হলেও ৮৭ লাখ টাকা ব্যয়ে ঐতিহাসিক মুজিবনগর আম্রকানন পরিচর্যার উদ্যোগ প্রশংসনীয়     |     ফুলবাড়ীতে বিনামুল্যে আইন সহায়তা পেতে লিগ্যাল এইড কমিটির উদ্বুদ্ধকরণ বিষয়ক সমন্বয় সভা।     |     নবাবগঞ্জে মানবতার কল্যাণে মানবিক দেওয়ালের যাত্রা শুরু     |     এক গৃহবধু’র লাশ রেলষ্টেশনের সীমানা রেলিং-এ ঝুলছিল, নানা গুঞ্জন, হত্যা না আত্মহত্যা!     |     মেহেরপুরের গাংনীতে বিদ্যুৎ স্পৃষ্টে অটোভ্যান চালকের মৃত্যু     |     নিখোঁজের দুইদিন পর নদীর পাড়ে মিলল গৃহবধুর মরদেহ     |     বিয়ে বাড়িতে দাওয়াত খাওয়াকে কেন্দ্র করে ডাসারে দু’পক্ষের মাঝে সংঘর্ষ \ মহিলাসহ আহত-২৫     |     টাঙ্গাইলে বারোমাসী মহৌষধী ‘ননী ফল’ বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে     |     আগামী মাসেই ব্যাংকগুলোর ডলার সংকট দূর হবে। –এফ সালমান রহমান     |     টাঙ্গাইলে প্রাণবন্ত বিশ্বকাপ ফুটবল     |