ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪ ইং | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পঞ্চগড়ে সওজের মালিকানাধীন জমি থেকে অবৈধভাবে দখলদারদের স্থাপনা উচ্ছেদে নোটিশ ও গণবিজ্ঞপ্তি প্রকাশ উচ্ছেদ নোটিশ পেয়ে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

পঞ্চগড় প্রতিনিধি: পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগ পঞ্চগড় ৯নং ওয়ার্ডের নিমনগড় খালপাড়া (পুরাতন পঞ্চগড়) এলাকার বিদ্যমান স্থাপনা উচ্ছেদের নোটিশ প্রদানের প্রতিবাদে মানববন্ধন কর্মসূাচি পালন ও জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করে বিক্ষুব্ধ পরিবারের সদস্যরা।
বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে পঞ্চগড়-ঢাকা মহাসড়কের পাশে পৌর মেয়রের নেতৃত্বে ঘন্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে বিক্ষুব্ধ এলাকাবাসী। মানববন্ধনে পাঁচশতাধিক নারী পুরুষ অংশ নেয়।
মানববন্ধনে পঞ্চগড় জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পৌর মেয়র জাকিয়া খাকুন, ৯নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন বাবু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম হুমায়ূন কবীর উজ্জল, নোটিশপ্রপ্তদের মধ্যে বছিরন (৬৫), রহিমা (৬০), একরামুল (৫০), জরিনা (৫৫) প্রমুখ বক্তব্য দেন।
বক্তারা বলেন, ‘উচ্ছেদের নোটিশপ্রাপ্তরা উক্ত জমিতে বংশপরস্পরায় ৩৫/৪০ বছর ধরে বসবাস করছেন। করতোয়া নদীর পাড় ঘেষে নিচু জমিতে ভরাট করে বসবাসের উপযোগী হিসেবে গড়ে তুলেছে। ওই ঠিকানায় জাতীয় পরিচয়পত্র পেয়েছি। সরকার কর্তৃক সামাজিত নিরপত্তা বেষ্ঠনীর সুযোগ সুবিধা পেয়ে আসছেন। এরম অবস্থায় উচ্ছেদের নোটিশ প্রাপ্তির পর চরম উৎকন্ঠা ও অনিশ্চয়তার মধ্যে দিনাতিপাত করছেন। এস পরিবার পরিজনের সৃষ্ট উদ্বেগ, উৎকন্ঠা ও ভবিষ্যত অনিশ্চয়তার অবসান করা অতীব জরুরী বলে মনে করছি। উচ্ছেদ ঠোকাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও কামনাসহ পৌর এলাকার যে কোন খাস জায়গায় পূনর্বাসনের দাবী জানান বক্তারা।
মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে একই দাবিতে একটি স্মারকলিপি প্রদান করে। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জয়শ্রী রানী স্মারকলিপিটি গ্রহণ করেন।
এদিকে পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, ১৯৭৮-৭৯ সালে পুরাতন মৌজার পঞ্চগড় সড়ক বিভাগের স্টাফ ইয়ার্ড সংলগ্ন এলাকায় ১২ দশমিক ১৫ একর জমি অধিগ্রহণকৃত এবং হাল রেকর্ডে সওজের নামে রেকর্ডভুক্ত জমি। পঞ্চগড় সড়ক বিভাগ সরকারি ভূমি উন্নয়ণ কর পরিশোধ করে আসছে। সেখানে সওজের মালিকানা সংক্রান্ত সাইনবোর্ড টানানো ছিল। সাইনবোর্ডটি রাতের আধারে সম্পুর্ণ অবৈধভাবে অপসারণ করে পঞ্চগড় পৌরসভা, জেলা শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ও স্থানীয় কিছু মানুষ উক্ত জমির কিছু অংশ দখলে নিয়ে নিজেদের সাইনবোর্ড ঝুলিয়ে দেয়। এরই প্রেক্ষিতে আগামী ১৫ জানুয়ারির মধ্যে দখলকারীদের সওজের জায়গা ছেড়ে দেওয়ার জন্য নোটিশসহ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।
পঞ্চগড় সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান জানান, অবৈধভাবে দখলে নিয়ে সাইনবোর্ড স্থাপনকারীদের সাইনবোর্ড অপসারণসহ সওজের জমি ছেড়ে দিতে একাধিকবার নোটিশ দেয়া হয়েছে। এ বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে সওজের জমি ছেড়ে দিতে নোটিশ প্রদানসহ গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তিনি আরও জানান, সওজের সম্পত্তি ও আইন কর্মকর্তা (উপ-সচিব) কামরুজ্জামান মিয়া, নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও জেলা প্রশাসনের সহায়তায় সওজের মালিকানাধীন জমিতে অবৈধভাবে নির্মিত ঘরবাড়ি/দোকানপাট, দখলদার ও স্থাপনা দ্যা গর্ভমেন্ট এন্ড লোকাল অথরিটি ল্যান্ডস এন্ড বুইলডিংস রিকভারী অব পজিশন অর্ডিনেন্স ১৯৭০ এর ধারা ২ (খ) ডেপুটি কমিশনারের ক্ষমতাবলে উচ্ছেদ এবং মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৫ ধারা মোতাবেক ওই এলাকায় আগামী ১৬ ও ১৭ জানুয়ারি মোবাইল কোর্ট পরিচালনা করবেন।

You must be Logged in to post comment.

ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |     বিরলে দূর্নীতি প্রতিরােধ কমিটির ইফতার মাহফিল।     |     ঝিকরগাছায় পৌর মেয়রের ইফতারে জাতীয় সংসদ সদস্য ডা. তুহিন     |     ঝিকরগাছায় যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন     |     পবিত্র মাহে রমজান উপলক্ষে মাদারীপুর কে.আই হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প     |     একের পর এক মরছে গরু, সীমান্তে আতঙ্কে দুই গ্রামের মানুষ     |     পঞ্চগড়ে স্বাধীনতা দিবস উপলক্ষে গরীব ও দুঃস্থদের মাঝে বিজিবির ইফতার বিতরণ।     |     যথাযথ মর্যাদায় পঞ্চগড়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন       |     মেহেরপুর জেলা বিএনপির উদ্যোগে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত     |