ঢাকা, বৃহস্পতিবার, ২৯শে জুলাই ২০২১ ইং | ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ

পঞ্চগড়ে সাত দিনব্যাপি হাতে কলমে প্রশিক্ষন নার্সারির মাধ্যমে তৈরি হবে কর্মসংস্থান

পঞ্চগড় প্রতিনিধি: “লক্ষ যুব গড়ছে দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ” এই শ্লোগানে পঞ্চগড়ে নার্সারী করে যুবকদের কর্মসংস্থানের তৈরির জন্য সাত দিনব্যাপি প্রশিক্ষন কর্মশালা শুরু হয়েছে। উত্তরবঙ্গের ৭ টি জেলায় বেকার যুবকদের কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি প্রকল্প (২য় পর্ব) এর আওতায় পঞ্চগড় সদর উপজেলা যুব উন্নয়ন অফিস এই প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে। সোমবার (১১ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় সদর উপজেলা পরিষদের কৃষি প্রশিক্ষন কেন্দ্রে প্রশিক্ষনের উদ্বোধন করে পঞ্চগড় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলাম। এসময় উদ্বোধনী অনুষ্ঠানে পঞ্চগড় সদর উপজেলা নির্বাহি অফিসার আরিফ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা শাহা আলম সরকার, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আওলাদ হোসেন ।

সদর উপজেলা যুব উন্নয়ন অফিস সূত্রে জানা যায় সদর উপজেলার ২৫ জন যুবককে সাতদিন ব্যাপি প্রশিক্ষন দেওয়া হবে। প্রতিদিন সকাল ৯ টা হতে দুপুর ২টা পর্যন্ত চলবে প্রশিক্ষন। নার্সাারিতে চারা রোপন, চারা পরিচর্যা, চারা রোপনের সময়কাল, মাটির গুনাগুন, জমিতে সারের ব্যবহার এবং কিভাবে নার্সারি করে লাভবান হওয়া যায় এসব বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন দেওয়া হচ্ছে। প্রশিক্ষন শেষে যুবকদের সনদপত্র দেওয়া হবে। সাতদিন ব্যাপি এই প্রশিক্ষন কর্মশালায় নার্সারি তৈরির সকল কলাকৌশল জানতে পারবে প্রশিক্ষনার্থীরা। শুধু প্রশিক্ষন দেওয়ার পর তাদের বাড়িতে বাড়িতে নার্সারি তৈরি হচ্ছে কি না তদারকি করা হবে একই সাথে প্রশিক্ষনার্থীদের যোগ্যতা বিবেচনা করে আর্থিক সহযোগীতার উদ্যোগ নেওয়া হবে। নার্সারী ব্যবসা করে লাভবান করা যায় এজন্য আগামিতে উদ্যোগ নেওয়ার পরিকল্পনা নেওয়া হবে।
এর আগে সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আমিরুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চায় দেশে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হোক। কর্মসংস্থান সৃষ্টির জন্য সরকার দেশব্যাপি নানা উদ্যোগ নিয়েছে। তথ্য প্রযুক্তির এই যুগে প্রশিক্ষন ছাড়া কোন কাজের ভাল ফলাফল আশা করা যায়না। এই প্রশিক্ষনকে যদি প্রশিক্ষনার্থীরা কাজে লাগিয়ে বাড়িতে বাড়িতে নার্সারী তৈরি করে তাহলে যুবকদের বেকারত্ব দূর হবে তৈরি হবে নতুন কর্মসংস্থান ।

You must be Logged in to post comment.

ঠাকুরগাঁওয়ে হরিপুরে বিরল রোগে আক্রান্ত  তিন শিশু ।     |     বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!     |     গাংনীতে ঢেউটিন প্রদানের শ্লিপ বিতরণ অনুষ্ঠিত     |     সাতক্ষীরায় করোনার উপসর্গ নিয়ে ৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬৫     |     নীলকরদের অত্যাচার নির্যাতনের কালের স্বাক্ষী ভাটপাড়া নীলকুঠি গাংনীর ভাটপাড়া নীলকুঠি এখন ডিসি ইকো পার্ক । পর্যটন-বিনোদন কেন্দ্র।     |     আটোয়ারীতে করোনায় মৃত ব্যক্তিদের দাফন বিষয়ে ধর্মীয় প্রতিনিধিদের প্রশিক্ষণ     |     ঠাকুরগাঁওয়ে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন     |     প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় বনায়নের গুরুত্ব অপরিসীম -এমপি গোপাল     |     ফুলবাড়ীতে ওএমএমের চাল মুদি দোকানে এক হাজার টাকা জরিমানাসহ মুচলেকা     |     ঝিকরগাছায় সভাপতি করোনা আক্রান্ত হওয়ায় সুস্থতা কামনা করেছেন প্রধান শিক্ষক     |