ঢাকা, সোমবার, ১৮ই অক্টোবর ২০২১ ইং | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পঞ্চগড় আবাসিক প্রতিবন্ধী সেবা কেন্দ্র চালু

পঞ্চগড় জেলা প্রতিনিধিঃপঞ্চগড় সদর উপজেলার ফায়ার সার্ভিস অফিসের পূর্ব পার্শ্বে মোনালী পাড়া গ্রামে বে-সরকারি স্বেচ্ছাসেবী সংগঠন দারিদ্র কল্যাণ সংস্থা ৬ বেডের আবাসিক পুরুষ ইউনিট উদ্বোধন করেন সমাজ কল্যাণ মন্ত্রালয়ের অতিরিক্ত সচিব মোঃ ইসমাইল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার সাদাত সম্রাট, পঞ্চগড় পৌর মেয়র জাকিয়া খাতুন, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, পঞ্চগড় সমাজসেবা উপপরিচালক অনিরুদ্ধ কুমার রায়। মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সাবেক সাংসদ ফরিদা আখতার হীরা, মনোবিজ্ঞান বিশেষজ্ঞ রোজিনা পারভিন, এস এম নাঈমুল এহসান নির্বাহী প্রকৌশলী জনস্বাস্থ্য বিভাগ পঞ্চগড়। ৩ জুলাই শনিবার ২০২১ খ্রিঃ উদ্বোধন অনুষ্ঠানটি ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি প্রতিষ্ঠানটির এমন উদ্যোগ কে স্বাগত জানান, তিনি বলেন খুবশীঘ্রই দারিদ্র কল্যাণ সংস্থার আবেদনের পেক্ষিতে বিপুল সংখ্যক প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সেবা প্রদানের লক্ষে প্রয়োজনিয় সহযোগিতা প্রদান করা হবে, সে লক্ষে মন্ত্রালয় কাজ করে যাচ্ছে। তিনি অংশগ্রহণ কারী অতিথিদের বক্তব্য শুনে কার্যকর ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন।  অনুষ্ঠানের সভাপতি দারিদ্র কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মোঃ শাহ্‌জালাল সংগঠনের কার্যক্রমের সংক্ষিপ্ত অংশ বিশেষ তুলে ধরেন। প্রতিবন্ধীদের কল্যাণের জন্য  আগামী দিনের কর্ম পরিকল্পনা প্রকাশ করেন। উপস্থিত অতিথিবৃন্দ দারিদ্র কল্যাণ সংস্থাকে সহযোগিতা করার আশা ব্যক্ত করেন।

উল্লেক্ষ্য স্ংগঠনটি নিজস্ব অর্থায়নে ২০০৪ সাল থেকে এখন পর্যন্ত অসহায়, দরিদ্র, প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য কাজ করে যাচ্ছে। কারিগরি প্রশিক্ষণ, বহুমুখী পাট পণ্য উৎ্‌পাদন প্রশিক্ষণ, মুজিব বর্ষে মানবতার জানালা নামে কর্মসূচী চালু করেন স্লোগান ছিল “ডাক্তার এসেছে বাড়িতে, চিকিৎসা নিবো ফ্রিতে” এই কর্মসূচীর আওতায় বাড়ি বাড়ি গিয়ে প্রায় ৪৩ হাজার জনগোষ্ঠীকে ফ্রি স্বাস্থ্যসেবা প্রদান করে ব্যাপক সাড়া ফেলেছে। কোভিড-১৯ এর কারণে লকডাউন চলাকালীন সময়ে খাদ্য সামগ্রী নিয়ে দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে সংগঠনটি। দারিদ্র কল্যাণ সংস্থা প্রতিবন্ধী সেবা কেন্দ্র ২০২০ সালে জানুয়ারী মাসে ফায়ার সার্ভিস অফিসের পূর্ব পার্শ্বে মোনালী পাড়ায় আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।

দক্ষ ও প্রশিক্ষিত ফিজিওথেরাপিস্ট ও চিকিৎসক মন্ডলী দ্বারা সেবা প্রদান করছেন।

প্রতিদিন প্যারালাইসিস,  বাত ব্যথা, কোমড় ব্যথা, হাঁটু ও পায়ের গোড়ালি ব্যথা এছাড়াও অর্থোপেডিক, নিউরোলজিক্যাল, জেরিয়োট্রিক, পেডিয়াট্রিক, গাইনেকোলজিক্যাল, স্পোর্টস এবং অন্যান্য রুগীরা এখানে চিকিৎসা সেবা নিতে আসেন। দরিদ্র রুগীদের কথা চিন্তা করে ৬ বেডের আবাসিক ইউনিটি চালু করা হলো, অতিসত্ব ২শ বেডের প্রতিবন্ধীদের জন্য আবাসিক হাসপাতাল ও ফিজিওথেরাপি ডিপ্লোমা কোর্স চালু হবে।

You must be Logged in to post comment.

পঞ্চগড়ে আ.লীগের দলীয় মনোনয়ন পেতে সাবেক চেয়ারম্যান ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার সংবাদ সম্মেলন     |     পঞ্চগড়ে তৃতীয় নিলাম মার্কেট স্থাপনের পরিকল্পনা     |     ইউপি নির্বাচনের দাবীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান     |     রূপসায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা প্রার্থীদের মনোনয়ন পত্র জমা     |     কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন     |     ঠাকুরগাঁওয়ে রুহিয়া থানা পুলিশের গাড়ীর ধাক্কায় – ১ জন গুরুতর আহত ।     |     বীরগঞ্জে আদিবাসী মিলন মেলা অনুষ্ঠিত      |     ঠাকুরগাঁও হরিপুরে উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা     |     ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে আওয়ামীলীগের ৪৬ জন প্রার্থীর মনোনয়ন সংগ্রহ করেছেন ।     |     ” হত্যা না আত্মহত্যা” ঠাকুরগাঁওয়ে গৃহবধুর রহস্যজনক  মৃত্যু !      |