ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ ২০২৪ ইং | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকৃতিতে সোনা ছড়ানো আমাদের এই বাংলাদেশ: প্রকৃতি প্রেমীদের নজর কাড়ে আলোকলতা

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : আবহমান বাংলার চিরায়ত রুপ বৈচিত্রে ভরা আমাদের এই বাংলাদেশ। সোনালী ধান আর সোনালী পাট যেমন আমাদের প্রকৃতির গর্ব, তেমনি পথের ধারে ঝোঁপে ঝাড়ে বেড়ে উঠা লতাগুল্ম পরাশ্রয়ী লতা আলোকলতা বা স্বর্ণলতা প্রকৃতিতে সোনা রং ছড়িয়ে সৌন্দর্য পিপাসু পথচারীদের মন কেড়েছে। জীব বৈচিত্রের এসব নজরকাড়া উদ্ভিদ বা লতাগুল্ম স্বর্ণলতা এখন প্রায় বিলুপ্তির পথে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে এর নাম আলাদা হতে পারে। তবে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে এই লতাকে পরগাছা বা সোনালী রংয়ের মত উজ্জল দেখায় বলে এ্র নাম ‘আলোকলতা’ বলে থাকে। আবহ বাংলার প্রকৃতির চারিপাশে যেন সোনা রং ছড়িয়ে রয়েছে। জসীমউদ্দীনের কবিতার বর্ণনা মতে ‘সারা বাড়ি ভরি এত সোনা মোর ছড়াইয়া দিল কারা’। কবির এই পংক্তি প্রকৃতি প্রেমিকরা মনে প্রাণে ধারণ করে মৌমাছির মত প্রকৃতির রুপ রস গন্ধ আহরণে এখানে সেখানে ঘুরে বেড়ায়।
আলোকলতা শুধু সৌন্দর্য্য বর্ধনই করে না, এই লতার ঔষধি গুনাবলীও রয়েছ্ ে। নানা রোগের ঔষধ হিসেবেও এই লতার ব্যবহার হয়ে থাকে। গ্রামীন জনপদে কবিরাজরা এই ঔষধি গাছের লতা দিয়ে বিভিন্ন রোগের চিকিৎসা দিয়ে থাকেন। আলোকলতা চেনে না এমন মানুষ গ্রামে খুঁেজ পাওয়া যাবে না। একসময় আলোকলতা বা স্বর্ণলতা আগে গ্রামীণ জনপদের ঝোপে ঝাড়ে প্রায়শঃ চোখে পড়তো। এখন আর সেভাবে চোখে পড়ে না। বলা চলে এই আলোকলতা প্রকৃতি থেকে হারিয়ে যেতে বসেছে।
এই আলোকলতা গ্রামের মেঠো পথের পার্শের কুল গাছ ,সহড়াগাছ, বাবলাগাছ বিশেষ করে কাঁটা জাতীয় গাছে হলুদ লতায় আচ্ছাদিতভাবে দেখা যায়। সৌন্দর্য়্য পিপাসুদের চোখে হলুদ গালিচা হয়ে ফুটে উঠে। আলোকলতা সোনালী রং ছড়ানোর কারনে প্রকৃতি প্রেমিকদের মাঝে মুগ্ধতা ছড়িয়ে থাকে।
আলোকলতা নিয়ে অনেক কথা হলো। এমন দৃশ্য হরহামেশাই চোখে পড়ে মেহেরপুরের গাংনী উপজেলার হিন্দা তেঁতুলবাড়ীয়ার (তালসারি রোডে) , রাধাগোবিন্দপুর ধলা- রংমহল সড়কের পাশ্র্ ে। তেঁতুলবাড়ীয়া গ্রামের কৃষক আব্দুল কুদ্দুস জানান,এই আলোকলতা এখন আর দেখা যায় না। আমাদের এলাকায় বিভিন্ন মাঠে এখনও কিছু কিছু গাছে আলোকলতা দেখা যায়। ঔষধি লতা হিসেবে এই লতা অনেকেই নিয়ে যায়।
পথে যেতে চোখের নজরে পড়লে দুদন্ড দাড়িয়ে সোনা রং নিয়ে মাখামাখি করে তারপর পখ চলা শুরু হয়। অনেকে হাতে নেড়ে দেখতে মন চায়। মন চাই , আলোকলতা নিয়ে মালা গেঁথে গলায় পরে ঘুরে বেড়াতে।। প্রশ্ন জাগে , এরা কোথা থেকে আসে। কোথায় বা এদের শেঁকড়। এরা কি খেয়ে বাঁচে। এদের বংশ বিস্তার কিভাবে হয়।
জানা গেছে, পৌষ-মাঘের শীতের মাঝে মিষ্টি রোদের আলোকচ্ছটায় কুয়াচ্ছন্ন পরিবেশে আবার ফাল্গুন চৈত্র মাসেও এদের লতা চোখে পড়ে। আকাশের নিচে ছোট ছোট রসালো কান্ড পাতা বেষ্টিত গাছে সোনালী রংয়ের আলোকলতা মুগ্ধতা ছড়িয়ে থাকে। এরা লতা গুল্ম জাতের উদ্ভিদ। এদের বংশবিস্তার হয়। এই উদ্ভিদেরও মূল বা শেঁকড় থাকে। জানা গেছে, প্রকৃতিগত ভাবেই এই লতা খোলা জায়গায় অবস্থিত কোন রসালো জাতীয় গাছের কান্ড বা পাতা বেষ্টিত গাছকে অবলম্বন করে পরগাছা হয়ে চেপে বসে। পরবর্তীতে ্ গাছের গোড়া এমনি এমনিতেই বিলুপ্ত হয়ে যায়। এই লতা আস্তে আস্তে লতা ছড়িয়ে মাকড়োসার মত জাল বিস্তার করে গাছকে ঢেকে দেয়। এমন করে চেপে ধরে যেন মূল গাছের ফুল- ফল এমনকি বর্ধনও বাঁধাগ্রস্ত হয়ে থাকে। মূল গাছ যেন নিজ গৃহে পরবাসী।
এই লতার গুণাগুন নিয়ে আলাপকালে হেকিম মুজিবুর রহমান জানান, বাংলাদেশের প্রায় সব গাছই যেন ঔষধি গাছ। গাছের মূল, শেঁকড়, ছাল , কান্ড , লতা পাতা দিয়ে নানাভাবে হারবাল ঔষধ তৈরী হয়ে থাকে। তেমনি আলোকলতার ঔষধি গুনাগুন রয়েছে ব্যাপক। তিনি জানান, পিত্ত জনিত রোগে, ডায়াবেটিস ও জন্ডিস রোগে, ছোচ কৃমি নাশক হিসেবে এবং ক্ষতচিহ্ন উপসম করতে এই আলোকলতা ব্যবহার করা হয়ে থাকে।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |