ঢাকা, বৃহস্পতিবার, ৩০শে নভেম্বর ২০২৩ ইং | ১৬ই অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

ফুলবাড়ীতে কবরস্থান রক্ষার দাবীতে গ্রামবাসীর মানববন্ধন।

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ীতে স্থায়ী কবর ধ্বংস করে কবরস্থানের মাটি কেটে নিয়ে যাওয়ার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালনসহ লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসীরা।
 সোমবার সকাল ১১ টায় উপজেলার শিবনগর ইউনিয়নের দক্ষিণ বাসুদেবপুর কবরস্থানের পাশে ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছেন
দক্ষিণ বাসুদেবপুর, নুরপুর, দাদপুরসহ তিন গ্রামের মানুষ দুইশতাধিক মানুষ।
করবস্থান রক্ষার্থে মানববন্ধনে বক্তব্য রাখেন মঞ্জিল মোরশেদ, আব্দুর রহমান, বাবলু মিয়া, মো. আজিম, আজগর আলী, মিজানুর রহমান, মজিদ মণ্ডল প্রমুখ।
মানববন্ধনে দক্ষিণ বাসুদেবপুর, নুরপুর ও দাদপুর তিন গ্রামবাসীর প্রায় দুই শতাধিক এলাকাবাসী অংশ নেন।
মানববন্ধন শেষে দুপুর ১টায় ওই তিন গ্রামের প্রায় সহস্রাধিক এলাকাবাসী গণস্বাক্ষরিত একটি লিখিত অভিযোগ উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর পেশ করা হয়।
ভুক্তভোগী এলাকাবাসীর পক্ষে মঞ্জিল মোরশেদ ও আব্দুর রহমান বলেন, কবরস্থানটি বাপদাদার আমল থেকে এলাকার মানুষ ব্যবহার করছে। কবরস্থানের জমির মালিকের মৌন সম্মতি অনুযায়ী শতবছর থেকে সেখানে এলাকাবাসী কবর দিয়ে আসছে। কিন্তু এখন মোশারফ হোসেন মশাসহ স্বার্থান্বেষী মহল সম্পত্তির লোভে কবরস্থানের মাটি কেটে পুকুর ভরাট করছে।
কবরস্থান রক্ষাসহ এলাকাবাসীর দাবি ওই জমিটি যেনো কবরস্থান হিসেবেই প্রতিষ্ঠিত করা হয়। যাতে ভবিষ্যতেও সেখানে মৃত ব্যক্তিদের কবর দেয়া যায়।
এ বিষয়ে অভিযুক্তি মোশাররফ হোসেন মশা বলেন, আমাদের যোতের জায়গা এটি। সেখানে এলাকাবাসী কবরস্থান হিসেবে ব্যবহার করে আসছে। আমি কোনো কবরস্থানের জায়গা কাটিনি। কবরস্থান বাদে যতটুকু যায়গা আছে সেটুকু কেটেছি। ইউএনও সাহেব যদি এবিষয়ে আমাকে ডাকে আমি আমার কাগজপত্র নিয়ে যাব।
থানার অফিসার ইনচার্জ (ওসি) আশ্রাফুল ইসলাম বলেন,বিষয়টি নিয়ে এলাকাবাসী মৌখিকভাবে অভিযোগ করেছেন। আইন অনুযায়ী কবরস্থান এবং শ্মশানের জায়গা কেউ নিজস্ব বলে দাবি করতে পারবে না। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, এলাকাবাসীর একটি লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করতে ঘটনাস্থলে তওশীলদারকে পাঠানো হয়েছে। রিপোর্ট পেলে সে অনুযায়ী ব্যবস্থাগ্রহণ করা হবে।

You must be Logged in to post comment.

সরকার পতনের ১ দফা দাবিতে গাংনীতে বিএনপির অবরোধ ও বিক্ষোভ মিছিল     |     বোদায় শিক্ষকের বিরুদ্ধে নারী নির্যাতনের অভিযোগে মামলা     |     ঝিকরগাছায় উপজেলা নারী সামাজিক এ্যাসোসিয়েশনের নির্বাচনে শিল্পী সভাপতি ও নাসরিন সম্পাদক নির্বাচিত     |     যশোর-২ এর আ’লীগের নৌকার মনোনয়ন নিয়ে এলাকায় ফিরলেন ডা. তৌহিদুজ্জামান তুহিন     |     মোটর সাইকেলের বহর নিয়ে সাবেক সংসদ সদস্যর স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র দাখিল     |     আসন্ন দ্বাদশ সংসদ নিবার্চন -২০২৪ : মেহেরপুর-২ আসনে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দলীয় প্রার্থী হিসেবে কমরেড বকুলের মনোনয়ন পত্র জমা     |     আটোয়ারীতে ৫৭ বোতল ফেনসিডিল সহ মাদক সম্রাট র‌্যাবের হাতে আটক     |     তিন হাজার টাকা প্রিমিয়াম দিয়ে গ্রাহকের মৃত্যু, বীমা দাবি পেলেন ২ লাখ ৮০ হাজার টাকা     |     গাংনীতে আওয়ামীলীগের মনোনিত প্রার্থী এএসএম নাজমুল হক সাগরকে গাংনীবাসীর পক্ষ থেকে গণ সংবর্ধনা     |     শৈলকুপায় স্বতন্ত্র প্রার্থী দুলালকে গণসংবর্ধনা, জনতার ঢল     |