ঢাকা, মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফুলবাড়ী স্বাস্থ্য কমপ্লেক্সে,খাদ্য সরবরাহের টেন্ডারে শর্তপরিবর্তনের অভিযোগে কর্মকর্তার বিরুদ্ধে মামলা। আদালত কর্তৃক স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ।

মেহেদী হাসান,ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের রোগীদের পথ্য (খাদ্য) সরবরাহের পুনঃ টেন্ডারে অনিয়ম ও উদ্দেশ্যপ্রণোদিত স্বেচ্ছাচারিতার মাধ্যমে শর্তপরিবর্তনের অভিযোগে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিরুদ্ধে ঠিকাদার মামলা দায়ের।
মামলায় ওই টেন্ডারের বিরুদ্ধে কেন অস্থায়ী নিষেধাজ্ঞা প্রদান করা হবে না, জানতে চেয়ে ১০ কার্যদিবসের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমানকে কারণ দর্শানোর আদেশ প্রদান করেছেন বিজ্ঞ আদালত।
মামলা সূত্রে জানা যায়, ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ২০২২-২৩ অর্থ বছরের আন্তঃবিভাগের ভর্তি রোগীদের পথ্য (খাদ্য) সরবরাহের জন্য ২০২২ সালের ২৫ আগষ্ট টেন্ডার আহবান করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী দরপত্র সংগ্রহের শেষ দিন ছিল ওই বছরেরই ১০ সেপ্টেম্বর। উল্লেখিত সময়ের মধ্যে স্থানীয় ঠিকাদাররা উক্ত দরপত্রে অংশগ্রহণ করেন। কিন্তু অজ্ঞাত কারণে ওই দরপত্রটি বাতিল করেন কর্তৃপক্ষ। পরবর্তী সময়ে ২০২২ সালের ২৫ ডিসেম্বর পুনঃদরপত্র বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করা হয়।
পুনঃদরপত্রের বিজ্ঞপ্তি প্রকাশের পর সংশ্লিষ্ট ঠিকাদারগণ দরপত্র ক্রয় করতে গিয়ে দেখেন, পূর্বের দরপত্রের শর্তপরিবর্তন করে পুনঃদরপত্রে নতুন নতুন শর্তারোপ করা হয়েছে। এতে তারা দরপত্রে অংশ নিতে পারেন’নি। নিয়ম অনুযায়ী আহবানকৃত প্রথম দরপত্রে যেসব শর্ত দেওয়া ছিল পুনঃদরপত্রেও সেসব শর্ত বহাল থাকার নিয়ম থাকলেও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মশিউর রহমান নিয়ম ভঙ্গ করে উদ্দেশ্যপ্রণোদিতভাবে স্বেচ্ছাচারিতার মাধ্যমে শর্তপরিবর্তন করে পুনঃদরপত্রের বিজ্ঞপ্তি প্রকাশ করেন। এতে ঠিকাদারা অংশ নিতে না পারায় তাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়।
এতে ক্ষিপ্ত হয়ে প্রথম দরপত্রে অংশ নেওয়া মেসার্স শাম্মী কনস্ট্রাকশনের স্বত্ত্বাধিকারী মো. ফজলে এলাহী বাদী হয়ে ওই দরপত্রের বিরুদ্ধে অস্থায়ী নিষেধাজ্ঞা চেয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মশিউর রহমানকে বিবাদী করে দিনাজপুর বিজ্ঞ সহকারী জজ আদালতে গত ১০ জানুয়ারী মামলা দায়ের করেন। মামলা প্রেক্ষিতে ১১ জানুয়ারী বিজ্ঞ আদালত উক্ত টেন্ডারের বিরুদ্ধে কেন অস্থায়ী নিষেধাজ্ঞা প্রদান করা হবে না এই মর্মে, ১০ কার্যদিবসের মধ্যে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মশিউর রহমানকে কারণ দর্শানোর নোটিশ আদেশ প্রদান করেছেন।
এদিকে মামলার বাদী মেসার্স শাম্মী কনস্ট্রাকশন এর স্বত্তাধিকারী মো. ফজলে এলাহী জানান, টেন্ডার ‘প্রকিউরমেন্টবিডি’ অনুযায়ী তৃতীয় অধ্যায় (অংশ-৪): দরপত্র, প্রস্তাব, ইত্যাদি বাতিলকরণ (৩৩-৩৫)৩৪ এ বাতিল পরবর্তী গৃহীতব্য ব্যবস্থার (৩) এ বলা রয়েছে গ্রহণযোগ্য না হওয়ার কারণে কোন দরপত্র, কোটেশন বা প্রস্তাব বিধি ৩৩(২) অনুসারে বাতিল করা হইলে সংশোধিত দলিলের ভিত্তিতে নতুনভাবে দরপত্র, কোটেশন অগ্রহব্যক্তকরণের অনুরোধ সম্বলিত আবেদনপত্র বা প্রস্তাব আহবান করা যেতে পারে, যাতে ইতোপূর্বে যারা অংশগ্রহণ করেছেন বা প্রাক-যোগ্য বা সংক্ষিপ্ত তালিকাভুক্ত হয়েছেন তাহারা সকলে অংশগ্রহণের সুযোগ পায় বা তাদেরকে পুনঃআহবান জানানো যায়। কিন্তু এসব আইন না মেনে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান অনিয়ম ও উদ্দেশ্যপ্রণোদিতভাবে স্বেচ্ছাচারিতার মাধ্যমে শর্তপরিবর্তন করে টেন্ডার আহবান করেছেন যা আইন বহির্ভূত ।
এ ব্যাপারে কথা বললে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মশিউর রহমান জানান, প্রথম দরপত্র বিজ্ঞপ্তিটি পূর্বের  টেন্ডার ‘প্রকিউরমেন্টবিডি’ অনুযায়ী করা হয়েছিল। পুনঃদরপত্র বিজ্ঞপ্তিটি ২০২১ সালের সংশোধিত টেন্ডার ‘প্রকিউরমেন্টবিডি’ অনুযায়ী করা হয়েছে। এখানে কোনো অনিয়ম হয়নি।
মামলার বিষয়ে জানতে চাইলে তিনি জানান, মামলা হয়েছে কি-না তা সঠিক বলতে পারবো না। তবে আদালত কর্তৃক কারণ দর্শানোর নোটিশ পেয়েছি। যে ঠিকাদার আমার বিরুদ্ধে অভিযোগ করেছেন, তাকে আমি চিনি বা জানি না। সেহেতু উদ্দেশ্যপ্রণীতভাবে কোনো কিছু করা হয়নি।
দিনাজপুর জেলা সিভিল সার্জন ডা. মো. বোরহানুল সিদ্দিক বলেন, প্রথম টেন্ডারে কিছু ক্রটি থাকায় এবং টেন্ডারের গোপনীয়তা প্রকাশ পাওয়ায় অডিট আপত্তি এড়াতে ২০২১ সালের সংশোধিত টেন্ডার ‘প্রকিউরমেন্টবিডি’ অনুযায়ী করা হয়েছে। শর্তপরিবর্তন না করা হলে অডিট আপত্তিসহ আইনি জটিলতা সৃষ্টি হতো।

You must be Logged in to post comment.

পিতৃভুমিতে ফুলে ফুলে শিক্ত হলেন পুলিশ সুপার শফিক      |     শৈলকুপায় হত্যা মামলাকে পুঁজি করে দোকান লুটের অভিযোগ     |     ঝিকরগাছায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ কাবিং শিশু পুরস্কার পেলো সাফওয়ান ইবনে ইমদাদ     |     মেহেরপুরে র‌্যাব-১২ এর মাদক বিরোধী অভিযান : ৫০ পিচ ইয়াবাসহ আসামী আটক     |     মেহেরপুরে পিস্তল-গুলিসহ অনলাইন জুঁয়ার সেই বিজয়সহ ৫জন গ্রেফতার     |     গাংনীতে দুই কৃষকের তামাক ক্ষেত কর্তণ, তিনজনের বিরুদ্ধে থানায় অভিযোগ     |     লালমনিরহাটে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মাদ্রাসা ছাত্র নিহত     |     ২৪শ পিছ ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার     |     গাংনীতে অবৈধভাবে নদীর মাটি কেটে বিক্রি। প্রশাসনকে অবহিত করার পরও নেয়া হয়নি ব্যবস্থা     |     পার্বতীপুরে ট্রেন লাইনচ্যুতির  ৯ ঘন্টা পর উত্তরবঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক      |