ঢাকা, বুধবার, ২৮শে সেপ্টেম্বর ২০২২ ইং | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বগুড়া থিয়েটার বৈশাখী মেলার দ্বিতীয় দিন জমে উঠেছে নানা আয়োজনে

“যেখানে সাইয়ের বারামখানা/জাত গেল জাত গেল/মানুষ ছাড়া ক্ষ্যাপা রে তুই” সহ লালন সাঁইজির বিখ্যাত গানগুলোয় উদ্বোধনী দিনে মেলা মঞ্চ মাতিয়েছেন দেশের প্রখ্যাত লালন শিল্পী আব্দুল লতিফ শাহ্। তারই ধারাবাহিকতায় আজকেও বাউলগানে মাতিয়ে রাখে কলেজ থিয়েটারের ফিউশন বাউল টিম।
বগুড়া থিয়েটারের আয়োজনে  ৪১ তম শ্বাশত ঐতিহ্যের ধারক  বৈশাখী মেলা জমে উঠতে শুরু করেছে। নাগরিক মানুষ তাদের সন্তানদের নিয়ে মেলায় এসে বাউলের গান শুনছেন আবার কেউবা নাগরদোলা আর চড়কিতে চড়ে খিল খিল হাসিতে মেতে উঠছেন। পৌর পার্কের সবুজের আচ্ছাদন, পাখির কলতান আর সাথে মঞ্চ থেকে পরিবেশিত গান কিংবা নাটকের সংলাপ যখন ভেসে আসছে তখন মানুষ যেনো স্বকীয় সংস্কৃতির ছোঁয়া পেয়ে কিছুটা নির্ভার হতে পারছে দীর্ঘদিন পর। কারণ এই মেলাটি করোনার কারণে বিগত দুটি বছর বন্ধ ছিল। এবার পবিত্র রমজান মাসের কারণে পহেলা বৈশাখের পরিবর্তে ৬ মে হতে শুরু হয়েছে মেলা।
আজ মেলার ২য় দিনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে ভোর হলো সাংস্কৃতিক বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ। শিক্ষার্থীদের মাঝে আবৃত্তি করেন জারিফ, সাদিয়া, আদিত্য, নিপুন, নওশিন, দ্বীপায়ন, বৈশাখী ও বৈভব। সংগীত পরিবেশন করেন অনিন্দিতা ও নৃত্য পরিবেশন করে লক্ষীপ্রিয়া।
সন্ধ্যায় কলেজ থিয়েটারের নাট্যকর্মীরা পরিবেশন করে ফিউশন বাউল। লালন সাইজি, হাসন রাজা, শাহ আব্দুল করিম সহ লোকজ বিভিন্ন গান, কথা আর আবৃত্তির সমন্বয়ে মেলায় আগত অসংখ্য দর্শককে মোহিত করে রাখে।
সংগীত পরিবেশন করে চ্যানেল আই সেরাকন্ঠের তারকা এবং কলেজ থিয়েটারের সাবেক নাট্যকর্মী ম্যাক আপেল, সোবহানি বাপ্পী, ঐশী রায়, বিশাল চাকী, সোয়েল শাহ প্রমুখ।
বৈশাখী মেলার স্মৃতিচারণ করেন বগুড়া থিয়েটারের সহ-সভাপতি দ্বীন মোহাম্মদ দ্বীনু, যুগ্ম সাধারণ সম্পাদক ফারুক হোসেন, কলেজ থিয়েটারের সাবেক সভাপতি সিজুল ইসলাম।
সর্বশেষে মেলা মঞ্চে পরিবেশিত হয় বগুড়া থিয়েটারের নন্দিত নাটক ভাগীদার। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন তৌফিক হাসান ময়না।
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অলক পাল, বিধান কৃষ্ণ রায়, সুপিন বর্মন ও রবিউল করিম। আবহ নির্মাণ করেছেন সোবহানি বাপ্পী ও বিশাল চাকী।
আগামীকাল রবিবার বৈশাখী মেলায় থাকছে ৩য় দিনে ২৫ শে বৈশাখ,  রবীন্দ্র জয়ন্তী উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের পরিবেশনা।
রবীন্দ্রনাথের সাহিত্য ও দর্শন নিয়ে আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক
ড. আহমেদুল কবির ও শিক্ষক (সিনিয়র ডেমোনেসটেটর) আহসান খান।

You must be Logged in to post comment.

পার্বতীপুরে নারী সহ তিন মাদক কারবারি আটক ছবি তুলতে গিয়ে পুলিশের বাধার মুখে সাংবাদিক     |     ডোমারে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে সামাজিক সম্প্রীতি সমাবেশ।     |     পঞ্চগড়ের বোদায় করতোয়ায় নৌকাডুবি : মৃতের সংখ্যা বেড়ে ৬৮     |     গাংনীর নিরহঙ্কার সদালাপী আবু হানিফ মেম্বর আর নেই। হাজারো মানুষের ভালবাসায় দাফন সম্পন্ন     |     ডোমারে শারদীয় দূর্গাপুজায় এবারে থাকবে  সিসিটিভি ক্যামেরা বলছেন:পুলিশ     |     মাদারীপুর আদালত প্রাঙ্গনে বিচারপতির বৃক্ষরোপণ     |     লালমনিরহাটে ৫দিন ব্যাপী শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে     |     আটোয়ারীতে তথ্য মেলা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে জঙ্গলমারা বিষ স্প্রে করে ক্ষেত নষ্ট করার অভিযোগ প্রতিপক্ষের বিরুদ্ধে     |     ফুলবাড়ীতে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত।     |