ঢাকা, সোমবার, ২৬শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বঙ্গবন্ধু ও শহীদদের স্মরণে ৫২ হাজার তালগাছ রোপণ করেছেন খোরশেদ আলী

রবিউল এহ্সান রিপন, ঠাকুরগাঁও: ৮০বছর বয়সী বৃদ্ধ খোরশেদ আলী। পেশায় একজন পল্লী চিকিৎসক। নিজ এলাকায় তাল গাছ পাগল ডাক্তার নামেই পরিচিত সবার কাছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি তার রয়েছে অগাধ শ্রদ্ধা। তাই বঙ্গবন্ধুসহ তার পরিবার ও মুক্তিযুদ্ধে নিহত শহীদদের স্মরণে বিভিন্ন সড়কে ৫২ হাজার তাল গাছ লাগিয়েছেন তিনি। তার ইচ্ছে জীবনের শেষ দিন পর্যন্ত ১ লাখ তালগাছ লাগাবেন।

ঠাকুরগাঁও সদর উপজেলার চিলারং ইউনিয়নের গিয়ে দেখা যায়, সড়কের দুই ধারে লাগানো গাছের পরিচর্যা করছেন তিনি। এভাবে গত ৯-১০ বছর ধরে জেলার বিভিন্ন উপজেলার সড়কে তাল গাছ গুলো লাগিয়েছেন তিনি। এই কাজ করতে গিয়ে নিজের কৃষি জমি পর্যন্ত বিক্রি করতে হয়েছিল। তবুও তিনি থেমে থাকেননি। নিজের টাকায় আঁটি কিনে বিভিন্ন সড়ক ও গ্রামীন রাস্তার পাশে তাল গাছ রোপণ করেন তিনি।

গাছ পরিচর্যার এক ফাঁকে বৃদ্ধ খোরশেদ আলীর সঙ্গে কথা বলে জানা যায়, এই ইউনিয়নের পাহাড়ভাঙ্গা এলাকায় তাঁর বাড়ি। স্ত্রী আর ৭ ছেলে ও তিন মেয়ে নিয়ে তার সংসার। আয়ের উৎস বলতে কেবল নিজের অল্প কিছু কৃষি জমি আর পল্লী চিকিৎসা দিয়ে যতটুকু অর্থ উপার্জিত হয় ততটুকুই। এ দিয়েই চলে তার সংসারের খরচাপাতি।

এ বয়সে এসেও এত হাজার হাজার তালগাছ কেনও রোপন করছেন এমন প্রশ্নে খোরশেদ আলী বলেন, বঙ্গবন্ধুসহ তার পরিবার ও মহান মুক্তিযুদ্ধে যাদের আতœত্যাগের মাধ্যমে আমরা স্বাধীনতা পেয়েছি সেসব শহীদদের আতœার শান্তিকামনায় আমার এই উদ্যোগ। একই সঙ্গে মানুষ যাতে বজ্রপাত থেকে রক্ষা পায় তাই সড়কের দুই ধার দিয়ে এখন পর্যন্ত ৫২ হাজার তালগাছের চারা রোপণ করছি। তবে ইচ্ছে আছে ১ লাখ তাল গাছ রোপন করা।

তাল গাছের যতœ নেয়া প্রসঙ্গে খোরশেদ আলী জানান, প্রতিদিন মোটরসাইকেল যোগে বিভিন্ন সড়কে ১০০টি করে তাল গাছের চারা পরিচর্যা করি। তবে তাল গাছ গুলো কিছু দুষ্ট প্রকৃতির লোক উপড়ে ফেলছে, গাছ গুলো রক্ষণাবেক্ষণের জন্য সরকারি সহায়তা কামনা করেন তাল গাছ পাগল।

ওই গ্রামের বাসিন্দা আব্দুল আলিম বলেন, তাল গাছ পাগল ডাক্তার দীর্ঘদিন ধরে অনেক গাছ লাগিয়েছেন মানুষের উপকার করার জন্য। তিনি এই গাছগুলো লাগিয়েছেন নিজ খরচে। অনেক সময় তিনি লোক নিয়ে এই চারাগুলো রোপন করেন। তিনি সাধারণত রাতের বেলায় চারা রোপন করেন। কারণ দিনে চারা রোপন করলে কেউ চারাগুলো নিয়ে নিতে পারে বা এই আঁটি খেয়ে ফেলতে পারে, তাই তিনি রাতের বেলায় এই চারা রোপন করেন। সাধারণত রাত বারোটা থেকে তিনটার মধ্যে এই চারা রোপন করেন তিনি।

ওই একেই গ্রামের বাসিন্দা সাগর আলী বলেন, তাল গাছ রোপণ করা নিয়ে তার পরিবারের মধ্যে অনেক সময় ঝগড়াা হয়েছে। তিনি নিজ উদ্যেগে জমি বিক্রয় করেও তালের চারা রোপন করেছেন। এই মহৎ কাজ তিনি করে যাচ্ছেন আমাদের পরবর্তী প্রজন্মের উপকারের জন্য। সরকারের পক্ষ থেকে তাকে কোন সহযোগীতা করলে তিনি আরো উৎসাহ পাবেন।

খোরশেদ আলী নিজ উদ্যোগে তালগাছের বীজ রোপন করে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন বলে জানান স্থানীয় ইউপি চেয়ারম্যান ফজলুল হক। প্রকৃতির সৌন্দর্য, পরিবেশের ভারসাম্য রক্ষায় তাল গাছের ভূমিকা অনেক। ইউপি কার্যালয় থেকে তাল গাছ রক্ষণাবেক্ষন বিষয়ে সহযোগিতা করা হচ্ছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান খোরশেদ আলীর তাল গাছ রোপনকে সাধুবাদ জানিয়ে বলেন, খোরশেদ আলীর তাল গাছ লাগানো সামাজিক ভালো কাজের একটি চরম দৃষ্টান্ত স্থাপন করেছে। আমাদের জেলা প্রশাসন খোরশেদ আলীর তাল গাছ লাগানো কে উৎসাহিত করতে সহযোগীতা করবে।

You must be Logged in to post comment.

পিতৃভুমিতে ফুলে ফুলে শিক্ত হলেন পুলিশ সুপার শফিক      |     শৈলকুপায় হত্যা মামলাকে পুঁজি করে দোকান লুটের অভিযোগ     |     ঝিকরগাছায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ কাবিং শিশু পুরস্কার পেলো সাফওয়ান ইবনে ইমদাদ     |     মেহেরপুরে র‌্যাব-১২ এর মাদক বিরোধী অভিযান : ৫০ পিচ ইয়াবাসহ আসামী আটক     |     মেহেরপুরে পিস্তল-গুলিসহ অনলাইন জুঁয়ার সেই বিজয়সহ ৫জন গ্রেফতার     |     গাংনীতে দুই কৃষকের তামাক ক্ষেত কর্তণ, তিনজনের বিরুদ্ধে থানায় অভিযোগ     |     লালমনিরহাটে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মাদ্রাসা ছাত্র নিহত     |     ২৪শ পিছ ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার     |     গাংনীতে অবৈধভাবে নদীর মাটি কেটে বিক্রি। প্রশাসনকে অবহিত করার পরও নেয়া হয়নি ব্যবস্থা     |     পার্বতীপুরে ট্রেন লাইনচ্যুতির  ৯ ঘন্টা পর উত্তরবঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক      |