ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে খুলনায় প্রেস ব্রিফিং অনুষ্ঠিত

এস এম মাহবুবুর রহমান, খুলনা : খুলনা জেলা তথ্য অফিসের আয়োজনে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়। স্বল্পোন্নত দেশের স্ট্যাট্যাস হতে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে এ প্রেস ব্রিফিং হয়। এতে উপস্থিত সাংবাদিকদের উদ্দেশে ব্রিফি করেন খুলনা জেলা প্রশাসক মোঃ আমিন উল আহসান।
জেলা প্রশাসক জানান, জাতিসংঘ বাংলাদেশকে ১৭ মার্চ উন্নয়নশীল দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে। ফলে স্বল্পোন্নত দেশের কাতার থেকে বেরিয়ে আসার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। আর জাতির পিতার যে স্বপ্ন সেই ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা প্রতিষ্ঠা করা, সে পথে আরো একধাপ এগিয়ে গেলো বাংলাদেশ। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক পরিষদের উন্নয়ন নীতিবিষয়ক কমিটি (সিডিপি) বাংলাদেশের এ যোগ্যতা নিশ্চিত করেছে।
তিনি বলেন, এলডিসি ক্যাটাগরি থেকে উত্তরণের জন্য মাথাপিছু আয়, মানব সম্পদ সূচক এবং অর্থনৈতিক ভঙ্গুরতা সূচক এ তিনটির যেকোনো দুইটি অর্জনের শর্ত থাকলেও বাংলাদেশ তিনটি সূচকে মানদন্ডে উন্নীত হয়েছে। জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিলের মানদন্ড অনুযায়ী মাথাপিছু আয় হতে হবে কমপক্ষে ১২৩০ মার্কিন ডলার, কিন্তু বাংলাদেশের মাথাপিছু আয় তার থেকে অনেক বেশি অর্থাৎ ১৬১০ মার্কিন ডলার। মূলত প্রতি তিন বছর অন্তর সিডিপি এলডিসি দেশগুলোর অবস্থা পর্যালোচনা করে। বাংলাদেশ ২০২১ সালে দ্বিতীয়বার পর্যালোচনায় যোগ্য হলে এলডিসি থেকে উত্তরণের সুপারিশ করবে কমিটি। এর তিন বছর পর অর্থাৎ ২০২৪ সালে এলডিসি থেকে বের হয়ে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছাবে বাংলাদেশ।
জেলা প্রশাসক উপস্থিত সাংবাদিকদের বলেন, এই ঐতিহাসিক ক্ষণটি স্মরণ করতে আগামী ২২ মার্চ সকাল নয়’টায় শিববাড়ি মোড় হতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে। এছাড়া এ উপলক্ষ্যে ২০ থেকে ২৫ মার্চ পর্যন্ত নানাবিধ আয়োজনে সাজানো হয়েছে অনুষ্ঠান মালা। বিভিন্ন দপ্তর ভিশন ২০২১: সরকারের সাফল্য ও উন্নয়ন ভাবনা কর্মসূচির আওতায় তাদের কর্মসূচি বাস্তবায়ন করবে।
এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ নূর-ই- আলম। এসময় জেলা তথ্য অফিসের উপ-পরিচালক ম. জাভেদ ইকবাল, সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোঃ জাহিদ হোসেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মল্লিক সুধংাশু ও বিটিভির প্রতিনিধি মকবুল হোসেন মিন্টুসহ গণমাধ্যম কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |