ঢাকা, মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৫ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতিমালা উপেক্ষা করে কার্যক্রম পরিচালনা ঝিকরগাছায় ক্ষমতার জোর দেখিয়ে নিয়ম না মেনেই চলছে অনিয়মের প্রতিষ্ঠান

আফজাল হোসেন চাঁদ, ঝিকরগাছা : বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতিমালা উপেক্ষা করে আইনকে কাগজ-কলমের মধ্যে সীমাবদ্ধ রেখে স্থানীয় ক্ষমতার জোর দেখিয়ে চলছে একই স্থানে রাস্তার দু’পাশে এজেন্ট ব্যাংকিং নামক সেবা কার্যক্রম। ব্যাংকিং নীতিমালা জেনে, শুনে ও বুঝে এই কার্যক্রম পরিচালনা করছেন যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী ইউনিয়নে বেনেয়ালী ফতেপুর বাজারের গদখালী ইউনিয়ন পরিষদের পাশের মেসার্স মনির ট্রেডার্স নামক প্রতিষ্ঠানের প্রোপাইটর মনির উদ্দিন। সে ফতেপুর গ্রামের মহব্বত আলীর ছেলে।
তথ্য অনুসন্ধ্যানে জানা যায়, মেসার্স মনির ট্রেডার্স এর প্রোপাইটর মনির উদ্দিন প্রথমে ২০১৯সালে ফতেপুর বাজারের ডাচ্ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং এর এজেন্ট নিয়ে তার কার্যক্রম শুরু করেন। ক্রমাগতই তিনি তার ব্যবসায় টাকা খাটালেই টাকাই টাকা লাভ। আর আই লাভ কে আরও লাভে পরিনীত করতে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতিমালা উপেক্ষা করে আইনকে কাগজ-কলমের মধ্যে সীমাবদ্ধ রেখে স্থানীয় ক্ষমতার জোর দেখিয়ে একই এলাকার একই স্থানের রাস্তার অপর পাশে ২০২৩সালের শুরুতেই অগ্রণী ব্যাংক লিমিটেড গদখালী বাজার শাখার ম্যানেজার মোস্তাফিজুর রহমানের সাথে যোগসাজসে আরও একটি নতুন এজেন্ট ব্যাংকিং শাখা নেন তিনি। সেটার নাম হল অগ্রণী ব্যাংক লিমিটেডের অগ্রণী দুয়ার এজেন্ট ব্যাংকিং। বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং নীতিমালা ২০১৭ সেপ্টেম্বরের প্রকাশিত বাংলাদেশে এজেন্ট ব্যাংকিং অপারেশনের জন্য বিচক্ষণ নির্দেশিকায় উল্লেখ্য কলাম- ১০. একটি এজেন্ট হওয়ার যোগ্যতা, ১৪. একজন এজেন্টের অনুমতিযোগ্য কার্যক্রম, ১৫. নিষিদ্ধ কার্যকলাপ, ১৬. চুক্তির জন্য বাধ্যতামূলক বিধান ও ১৮. মূল ভূমিকা এবং দায়িত্ব সম্পর্কে পর্যালোচনা করে বোঝা যায় একজন ব্যক্তি একের অধিক ব্যাংক থেকে এজেন্ট নিয়ে ব্যাংকের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে পারবে না। এজেন্ট ব্যাংকিংয়ের চূড়ান্ত দায়িত্ব ব্যাংকের। ব্যাংকগুলি আইনানুগ ব্যক্তি এবং তার কর্মকর্তাদের কাছ থেকে সঠিক তথ্য পাওয়ার চেষ্টা করবে এবং বাংলাদেশ ব্যাংকের কাছে প্রতিনিধিত্ব করবে না যে এটি আইনবাদী ব্যক্তি বা তার কর্মকর্তাদের দ্বারা বিভ্রান্ত হয়েছে। এজেন্টের তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণ এবং এজেন্টের কার্যকলাপ বা কার্যাবলীর সক্রিয় তদারকি প্রদানের জন্য ব্যাংকগুলি দায়ী থাকবে।
তাহলে ২০১৯সালে ফতেপুর বাজারের ডাচ্ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিং নামক একটি প্রতিষ্ঠান থাকলেও কি ভাবে ২০২৩সালের শুরুতেই অগ্রণী ব্যাংক লিমিটেড গদখালী বাজার শাখার ম্যানেজার মোস্তাফিজুর রহমান অগ্রণী দুয়ার এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য আর একটি প্রতিষ্ঠান দিলেন! এটা নিয়ে এলাকার সচেতন মহলের মধ্যে চাপা ক্ষোভ বৃদ্ধমান। এলাকার মধ্যে প্রভাবশালী হওয়ায় কারণে মনির উদ্দিন দেদারসে অগ্রণী ব্যাংক লিমিটেড গদখালী বাজার শাখার ম্যানেজারকে ম্যানেজ করে নিয়ে তার কার্যক্রম পরিচালনা করাচ্ছেন টেলার জাফরনগর গ্রামের আসলাম, আর অপরদিকে ডাচ্ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের কার্যক্রম পরিচালনা করাচ্ছেন টেলার হিসেবে নিজ স্ত্রী রেহেনা খাতুনকে দিয়ে। তবে রেহেনা খাতুন উপজেলার পানিসারা ইউনিয়নের রঘুনাথনগরের বাবরআলী সরদার বিশেষ প্রতিবন্ধী বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকের দায়িত্বে আছেন। তাহলে মনির উদ্দিন স্ত্রী কখন সহকারী প্রধান শিক্ষক বা কখন ডাচ্ বাংলা ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের টেলার হিসেবে হিসেবে দায়িত্ব পালন করেন এই নিয়ে সচেতন মহলের মনে প্রশ্ন বিদ্ধমান!
মেসার্স মনির ট্রেডার্স নামক প্রতিষ্ঠানের প্রোপাইটর মনির উদ্দিন বলেন, আমার এজেন্ট ব্যাংকিং দুইটা আছে। ব্যাংকের কোন নির্দেশনা আছে কি একজন ব্যক্তি দুইটা এজেন্ট ব্যাংকিং নিতে পারবে কি না এই সম্পর্কে জানতে চাওয়া হলে তিনি বলেন, হ্যাঁ আছে। স্যারদের সাথে আলাপ পরামর্শ করে আসছি। একটা আমার বউয়ের নামে দিয়ে দিবো। আমি আগে একটা ছাড়তে চাই ছিলাম কিন্তু এখন আমি ছাড়বো না।
অগ্রণী ব্যাংক লিমিটেড গদখালী বাজার শাখার ম্যানেজার মোস্তাফিজুর রহমান বলেন, আমার কাছে একটা লিখিত দেছে যে সে ওইটা ছেড়ে দিয়ে আমারটা নিবে। তবে পূর্বেরটা ছেড়ে দেওয়ার ছাড়পত্র জমা দেওয়ার কথা বলা হলেও তিনি সেটা এখনো দেননি। মনির উদ্দিন তার নিকটতম কোন আত্মীয় স্বজনদের মধ্যে এজেন্ট ব্যাংকিং সেবা কার্যক্রম ট্রান্সফার করতে পারবে কিনা এটার সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, সেটা আমি বলতে পারবো না।

You must be Logged in to post comment.

মেহেরপুরে ফাঁসির দন্ডপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার     |     আটোয়ারীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালিত     |     গাংনীতে ঐতিহাসিক ৭ মার্চ দিবস উদযাপন উপলক্ষ্যে প্রস্তুতি সভা অনুষ্ঠিত     |     বোদায় জাতীয় স্থানীয় সরকার দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা     |     গাংনীতে জাতীয় স্থানীয় সরকার দিবস পালন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা     |     মেহেরপুরে জাতীয় পরিসংখ্যান দিবস পালিত     |     মাদারীপুরে শিক্ষক-শিক্ষার্থীদের মদ্য পানের ভিডিও ভাইরাল, দুই শিক্ষক বরখাস্ত     |     টাঙ্গাইলে লাঠিয়াল বাহিনীর ভয়ে নিরাপত্তা হীনতায় পাঁচটিকড়ির কয়েকটি পরিবার     |     ছয় বছর ধরে শিকলবন্দী মিলনের জীবন, নিরুপায় পরিবার     |     পিতৃভুমিতে ফুলে ফুলে শিক্ত হলেন পুলিশ সুপার শফিক      |