ঢাকা, সোমবার, ১৮ই অক্টোবর ২০২১ ইং | ৩রা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বোদা উপজেলায় ইউপি সদস্য প্রার্থী নির্বাচন করতে ভোট প্রদান করলো ভোটাররা ইউপি নির্বাচনের পূর্বেই অস্থায়ী কেন্দ্রে ভোট দিলেন গ্রামবাসী সরকারি ভোটের আদলেই হয়েছে ভোট গ্রহন

বোদা পঞ্চগড় প্রতিনিধি: দেশের সংবিধান অনুযায়ী নির্বাচনের তফশিল ঘোষনার পর নির্বাচনের দিনক্ষন ঠিক হয়। সেদিনই ভোটগ্রহন অনুষ্ঠিত হয় এটাই আইনগত নিয়ম। কিন্তু পঞ্চগড়ের একটি গ্রামে তাদের ইউপি সদস্য প্রার্থী নির্নয় করতে নির্বাচনের তফশিল ঘোষনার পূর্বেই গ্রামবাসীরা একত্রিত হয়ে তাদের ভোট প্রদান করেছেন। এইরকম একটি ভোটপ্রদান পঞ্চগড়ে এর আগে কখনও দেখা যায়নি। ইউপি সদস্য হিসেবে ভোটে প্রার্থী করার জন্য ভোটের আগেই সরকারি ভোটের আদলে ভোটগ্রহনের ঘটনা বিরল। ইউপি নির্বাচনের জন্য এখনও তফশিল ঘোষনা হয়নি তার আগেই পঞ্চগড়ের বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের কেরানিপাড়া গ্রামের চারজন ইউপি সদস্য প্রার্থীর জনমত যাচাইয়ের জন্য অস্থায়ী ভোটকেন্দ্র করে ভোটগ্রহন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২ অক্টোবর) বেলা দশটা থেকে ভোট গ্রহন শুরু হয়ে বিকেল পাঁচটা পর্যন্ত চলে ভোটগ্রহন। নির্বাচনের জন্য গ্রামবাসীর একাট্ট্রা হয়ে উৎসবমূখর এই ভোটের ঘটনাটি চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে পঞ্চগড়ের বোদা উপজেলায় । মূলত আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে ইউপি সদস্য প্রার্থী চুড়ান্ত করতে ভোট দিয়েছে বোদা উপজেলার ময়দানদিঘী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের কেরানিপাড়া গ্রামবাসীদের এই ভোটের আয়োজন।

 

শনিবার দুপুরে ময়দানদিঘী ইউনিয়নের কেরানীপারার হায়াতুন নবীর বাড়ির সামনে দেখা যায় সামিয়ানা এবং কাপড় দিয়ে তৈরি করা হয়েছে অস্থায়ী ভোটকেন্দ্র। কেন্দ্রের সামনে দাঁড়িয়ে নারী পুরুষ ভোটারদের লাইন। কেন্দ্রে ভোটার নিরাপত্তা দিচ্ছেন ওই গ্রামের যুবক হাসনুর নামে এক যুবক আনসারের ভূমিকায়। কেন্দ্রের ভিতরে কেরানীপারা গ্রামের রবিউল ইসলাম নামে একজন রিটার্নিং অফিসারের ভূমিকা পালন করছেন। মফিজুল ইসলাম প্রিজাইডিং অফিসার, সেলিম পোলিং অফিসার এবং আবু বক্কর সিদ্দিক নামে একজন পোলিং এজেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। অস্থায়ী ভোট কেন্দ্র বানিয়ে স্বতস্ফুর্তভাবে সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত চলে নিরবিচ্ছিন্ন ভাবে চলে ভোটগ্রহন । জাঁকজমকপূর্ন ভোটগ্রহন দেখতে আশে পাশের কয়েকটি গ্রামের লোকজন ছুটে আসে ভোট দেখার জন্য।

 

 

স্থানীয়রা জানান গ্রামের শিক্ষিত যুবকদের দিয়ে রিটার্নিং অফিসার, প্রিজাইডিং অফিসার, ভোট গ্রহনকারী কর্মকর্তা বানানো হয়। ভোটের নিরপত্তায় আনসার নিয়োগ হয় সেই গ্রামের যুবক হাসনুর ইসলাম। চারজন প্রার্থী ওই নির্বাচনে অংশগ্রহন করেছেন ভোটের মাঠে। প্রার্থীরা হলেন কেরানীপাড়া গ্রামের মো. তোয়াবুর রহমান, আব্দুল মোতালেব, আব্দুর রহমান এবং শাহীনুর ইসলাম । একশত ৫৪ জন নারী পুরুষ ভোট প্রদান করেন। চারজন প্রার্থীর নাম ও ছবি সম্বলিত ব্যালট পেপার ছাপানো হয় ভোটের আগের দিন। ব্যালট পেপারের মাধ্যমে গোপন বুথে সিল মেরে ভোট প্রদান করেন ভোটাররা। লাইনে দাঁড়িয়ে উৎসবমূখর পরিবেশে ভোটগ্রহন অনুষ্ঠিত হয়। শান্তিপূর্ন ভোট গ্রহনের পর বিকেল সাড়ে পাঁচটায় শুরু হয় ভোট গণনা। গণনা শেষে ফলাফল ঘোষনা করেন রিটার্নিং অফিসার রবিউল ইসলাম। এ সময় আব্দুল মোতালেব কে বিজয়ী ঘোষনা করা হয় । তিনি ৪৯ ভোট পেয়েছেন তার নিকটতম প্রতিদ্বন্দী প্রার্থী তোয়াবুর রহমান ৪৬, আব্দুর রহমান ৩০ এবং শাহিনুর ইসলাম পেয়েছেন ১৭ ভোট।

কেরানি পাড়া গ্রামের যুবক মফিজুল ইসলাম পিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করেছেন তার সাথে কথা বলে জানা যায় কেরানীপাড়া গ্রামের চারজন ব্যাক্তি আসন্ন ইউপি নির্বাচনে ইউপি সদস্য পদে নির্বাচন করতে চায়। এ নিয়ে তাদের পরিবারের মধ্যে দ্বন্দ শুরু হয়, সেইসাথে ওই চার পরিবারের মধ্যে দেখা দেয় মনমালিন্য, গ্রামের ভোটাররা বিভাজন হয়ে যায় । দ্বন্দ সংঘাতে পরিনত হতে পারে, এমন আশংকা থেকেই ওই গ্রামের শিক্ষিত যুবকরা উদ্যোগ নেয় অস্থায়ী ভোট কেন্দ্র বানিয়ে চার প্রার্থীর মধ্যে একজন প্রার্থী নির্বাচন করে আগামি ইউপি নির্বাচনে তার পক্ষে গোটা গ্রামবাসী সমর্থন দিয়ে কাজ করবে। এই সিদ্ধান্তের কথা সমস্ত গ্রামবাসী একমত হয়ে অস্থায়ী ভোট কেন্দ্র বানিয়ে শনিবার কেরানিপাড়া গ্রামে ভোটগ্রহনের আয়োজন করা হয়।

ভোট দিতে আসা আমিনা বেগম জানায় আমাদের গ্রামে ইউনিয়ন পরিষদের মেম্বার প্রার্থী হয়েছে চারজন আমরা চাই একজন প্রার্থী নির্বাচনে অংশ গ্রহন করলে আমাদের গ্রাম থেকে মেম্বার নির্বাচিত হবে। চারজনের মধ্যে জনপ্রিয়তা যাচাইয়ের জন্য আমরা এই ভোটের আয়োজন করেছি। আমি নিজেও ভোট দিয়েছি ব্যালটের মাধ্যমে।

বিজয়ী প্রার্থী আব্দুল মোতালেবকে ফুলের মালা দিয়ে বরন করেন গ্রামবাসীরা । এ সময় তাকে নিয়ে আনন্দ মিছিল করে এলাকবাসী। আব্দুল মোতালেবও গ্রামবাসীদের রাস্তাঘাট নির্মান এবং যে কোন ইউনিয়ন পরিষদের সেবায় ঘূষ গ্রহন না করার অঙ্গিকার করেন।

You must be Logged in to post comment.

পঞ্চগড়ে আ.লীগের দলীয় মনোনয়ন পেতে সাবেক চেয়ারম্যান ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধার সংবাদ সম্মেলন     |     পঞ্চগড়ে তৃতীয় নিলাম মার্কেট স্থাপনের পরিকল্পনা     |     ইউপি নির্বাচনের দাবীতে বিক্ষোভ মিছিল, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান     |     রূপসায় ব্যাপক উৎসাহ উদ্দীপনা প্রার্থীদের মনোনয়ন পত্র জমা     |     কুমিল্লাসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে সাতক্ষীরায় মানববন্ধন     |     ঠাকুরগাঁওয়ে রুহিয়া থানা পুলিশের গাড়ীর ধাক্কায় – ১ জন গুরুতর আহত ।     |     বীরগঞ্জে আদিবাসী মিলন মেলা অনুষ্ঠিত      |     ঠাকুরগাঁও হরিপুরে উৎসবমুখর পরিবেশে মনোনয়নপত্র জমা     |     ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে আওয়ামীলীগের ৪৬ জন প্রার্থীর মনোনয়ন সংগ্রহ করেছেন ।     |     ” হত্যা না আত্মহত্যা” ঠাকুরগাঁওয়ে গৃহবধুর রহস্যজনক  মৃত্যু !      |