ঢাকা, রবিবার, ৩রা জুলাই ২০২২ ইং | ১৯শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতকে হারিয়ে বিশ্ব জয় করলো বাংলাদেশের

চাবারের যুব বিশ্বকাপ জেতা ভারতকে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জয় করেছে বাংলাদেশের যুবা টাইগাররা। অধিনায়ক আকবর আলীর দায়িত্বশীল ব্যাটে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথম শিরোপা জিতেছে বাংলাদেশ। টুর্নামেন্টের হট ফেভারিট চারবারের চ্যাম্পিয়ন ভারতকে ৩ উইকেটে হারিয়ে বিশ্ব আসরে প্রথম কোনো বড় শিরোপা জিতলো বাংলাদেশ।

১৭৮ টার্গেট তাড়া করতে নেমে ২৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ যুব দল। হাতে ছিলো ৩ উইকেট।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমের সেনওয়েস পার্কে টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। মাত্র দুই রান করা দিভিয়ানস সাক্সেনাকে ফিরিয়ে শুরুতেই ব্রেক থ্রু আনেন অভিষেক দাস। এরপর ৯৪ রানের জুটিতে ভারতের ইনিংসের ভিত শক্ত করেন ইয়াশাসভি জেসওয়াল ও তিলক ভার্মা। ৩৮ রান করা তিলককে ফিরিয়ে জুটি ভাঙেন তানজিম হাসান সাকিব। প্রিয়ম গর্গও টেকেননি বেশিক্ষণ।

তবে অন্যপ্রান্তে স্বাচ্ছন্দে খেলতে থাকা ইয়াশাসভি জ্যাসওয়াল তুলে নেন হাফ সেঞ্চুরি। ব্যক্তিগত ৮৮ রানে জ্যাসওয়ালকে ফেরান শরিফুল ইসলাম। ঠিক পরের বলেই সিদ্ধেশ বীরকে ফিরিয়ে হ্যাটট্রিক সম্ভাবনা জাগান শরিফুল। তিনি হ্যাটট্রিক না পেলেও মাত্র ২১ রানে শেষ ৭ উইকেট হারায় ভারত। অলআউট হয় ১৭৭ রানে। অভিষেক দাস তিনটি এবং শরিফুল ও সাকিবের শিকার দুটি করে উইকেট।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে করতে নেমে শুরুটা ভালই করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার ইমন ও তানজিদ। খুব সহজেই তাঁরা সামলাচ্ছিলেন ভারতীয় বোলারদের। ম্যাচ যত এগিয়ে যাচ্ছিলো উইকেটও হয়ে উঠছিল সহজ। কিন্তু স্কোর বোর্ডে ৫০ রান তোলার পরে প্যাভিলিয়নে ফেরেন ১৭ রান করা তানজিদ। রাভি বিষ্ণইকে মারতে গিয়ে তানজিদ ফেরেন কার্তিক তিয়াগীর হাতে ক্যাচ দিয়ে।

বিষ্ণইর সেই শুরু, এরপর মাহমুদুল হাসান জয়কে (৮) তুলে নেয়ার পরের বলেই ফেরান তৌহিদ হৃদয়কে। শাহাদতকেও দাঁড়াতে দেননি। ১ রানেই তাকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন বিষ্ণই। অল্প সময়ের মধ্যেই চার উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেন এ লেগস্পিনার।

সেখান থেকে পুরো দায়িত্বটা কাঁধে তুলে নেন অধিনায়ক আকবর আলী। কিন্তু তাকে সঙ্গ দিতে পারেননি শামিম হোসেন (৭) এবং অভিষেক দাস (৫)। ১০২ রানে ছয় উইকেট হারিয়ে ধুকতে থাকা বাংলাদেশের হয়ে হাল ধরতে ক্রিজে নামেন রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যাওয়া ওপেনার পারভেজ হোসেন ইমন। বৃষ্টি বাধায় কিছুক্ষন খেলা বন্ধ থাকলে বাংলাদেশেরে জয়ের জন্য টার্গেট দাড়ায় ১৭০ এ। অবশেষে ৩ উইকেট হারে রেখেই জয়ের প্রান্তে পৌছে যায় বাংলাদেশ।

স্কোর:
ভারত: ১৭৭/১০ (৪৭.২) জয়শওয়াল ৮৮, তিলক ভার্মা ৩৮; শরিফুল ২/৩১, সাকিব ২/২৮, অভিষেক ৩/৪০।

বাংলাদেশ: ১৭০/৭ (৪২.১) ইমন ৪৭, আকবর ৪৩*; বিষ্ণই ৪/৩০, মিশ্রা ২/২৫।

You must be Logged in to post comment.

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় উত্তরাঞ্চলে সেন্টার অব এক্সিলেন্সে পরিনত হবে ——-এয়ার চীফ মার্শাল আব্দুল হান্নান     |     দাম বেশি ক্রেতা কম,আশানুরুপ বেচা-কেনা নেই ফুলাড়ীতে দেশি গরুতে ভরপুর কোরবানী পশুর হাট।     |     ঝিকরগাছা হাসপাতালের অসুস্থ রোগীদের খোজ খবর নিলেন মেয়র জামাল     |     যশোর-বেনাপোল মহাসড়কে ঝুঁকিপূর্ণ গাছ অপসারণের দাবিতে ফুলের রাজ্যে মানববন্ধন     |     রাণীশংকৈলে কৃষক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি রহিম-সাধারণ সম্পাদক দিগেন     |     নেলসন ম্যান্ডেলা এ্যাওয়ার্ডে ভূষিত হলেন গাংনী প্রি ক্যাডেট স্কুলের অধ্যক্ষ জালালউদ্দীন     |     সাথী হারা কবি চলে গেল না ফেরার দেশে মেহেরপুরের গাংনীর পল্লীকবি খ্যাত ছর্হিদ্দীন আর নেই।     |     শৈলকূপা উপজেলা পরিষদের উপ-নির্বাচনে মনোনয়ন পত্র জমা দিয়েছেন ৩ জন     |     ঘাটাইলে প্রাথমিক শিক্ষকদের ইউনিয়ন কমিটির অভিষেক অনুষ্ঠান অনুষ্ঠিত     |     সাতক্ষীরায় দুটি পিস্তল, দুই রাউন্ড গুলি ও ম্যাগাজিনসহ অস্ত্র ব্যবসায়ী আটক     |