ঢাকা, শনিবার, ১৩ই আগস্ট ২০২২ ইং | ২৯শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতকে হারিয়ে বিশ্ব জয় করলো বাংলাদেশের

চাবারের যুব বিশ্বকাপ জেতা ভারতকে হারিয়ে বিশ্বকাপের শিরোপা জয় করেছে বাংলাদেশের যুবা টাইগাররা। অধিনায়ক আকবর আলীর দায়িত্বশীল ব্যাটে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথম শিরোপা জিতেছে বাংলাদেশ। টুর্নামেন্টের হট ফেভারিট চারবারের চ্যাম্পিয়ন ভারতকে ৩ উইকেটে হারিয়ে বিশ্ব আসরে প্রথম কোনো বড় শিরোপা জিতলো বাংলাদেশ।

১৭৮ টার্গেট তাড়া করতে নেমে ২৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ যুব দল। হাতে ছিলো ৩ উইকেট।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমের সেনওয়েস পার্কে টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠায় বাংলাদেশ। মাত্র দুই রান করা দিভিয়ানস সাক্সেনাকে ফিরিয়ে শুরুতেই ব্রেক থ্রু আনেন অভিষেক দাস। এরপর ৯৪ রানের জুটিতে ভারতের ইনিংসের ভিত শক্ত করেন ইয়াশাসভি জেসওয়াল ও তিলক ভার্মা। ৩৮ রান করা তিলককে ফিরিয়ে জুটি ভাঙেন তানজিম হাসান সাকিব। প্রিয়ম গর্গও টেকেননি বেশিক্ষণ।

তবে অন্যপ্রান্তে স্বাচ্ছন্দে খেলতে থাকা ইয়াশাসভি জ্যাসওয়াল তুলে নেন হাফ সেঞ্চুরি। ব্যক্তিগত ৮৮ রানে জ্যাসওয়ালকে ফেরান শরিফুল ইসলাম। ঠিক পরের বলেই সিদ্ধেশ বীরকে ফিরিয়ে হ্যাটট্রিক সম্ভাবনা জাগান শরিফুল। তিনি হ্যাটট্রিক না পেলেও মাত্র ২১ রানে শেষ ৭ উইকেট হারায় ভারত। অলআউট হয় ১৭৭ রানে। অভিষেক দাস তিনটি এবং শরিফুল ও সাকিবের শিকার দুটি করে উইকেট।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে করতে নেমে শুরুটা ভালই করেছিলেন বাংলাদেশের দুই ওপেনার ইমন ও তানজিদ। খুব সহজেই তাঁরা সামলাচ্ছিলেন ভারতীয় বোলারদের। ম্যাচ যত এগিয়ে যাচ্ছিলো উইকেটও হয়ে উঠছিল সহজ। কিন্তু স্কোর বোর্ডে ৫০ রান তোলার পরে প্যাভিলিয়নে ফেরেন ১৭ রান করা তানজিদ। রাভি বিষ্ণইকে মারতে গিয়ে তানজিদ ফেরেন কার্তিক তিয়াগীর হাতে ক্যাচ দিয়ে।

বিষ্ণইর সেই শুরু, এরপর মাহমুদুল হাসান জয়কে (৮) তুলে নেয়ার পরের বলেই ফেরান তৌহিদ হৃদয়কে। শাহাদতকেও দাঁড়াতে দেননি। ১ রানেই তাকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেন বিষ্ণই। অল্প সময়ের মধ্যেই চার উইকেট তুলে নিয়ে বাংলাদেশকে ব্যাকফুটে ঠেলে দেন এ লেগস্পিনার।

সেখান থেকে পুরো দায়িত্বটা কাঁধে তুলে নেন অধিনায়ক আকবর আলী। কিন্তু তাকে সঙ্গ দিতে পারেননি শামিম হোসেন (৭) এবং অভিষেক দাস (৫)। ১০২ রানে ছয় উইকেট হারিয়ে ধুকতে থাকা বাংলাদেশের হয়ে হাল ধরতে ক্রিজে নামেন রিটায়ার্ড হার্ট হয়ে উঠে যাওয়া ওপেনার পারভেজ হোসেন ইমন। বৃষ্টি বাধায় কিছুক্ষন খেলা বন্ধ থাকলে বাংলাদেশেরে জয়ের জন্য টার্গেট দাড়ায় ১৭০ এ। অবশেষে ৩ উইকেট হারে রেখেই জয়ের প্রান্তে পৌছে যায় বাংলাদেশ।

স্কোর:
ভারত: ১৭৭/১০ (৪৭.২) জয়শওয়াল ৮৮, তিলক ভার্মা ৩৮; শরিফুল ২/৩১, সাকিব ২/২৮, অভিষেক ৩/৪০।

বাংলাদেশ: ১৭০/৭ (৪২.১) ইমন ৪৭, আকবর ৪৩*; বিষ্ণই ৪/৩০, মিশ্রা ২/২৫।

You must be Logged in to post comment.

মেহেরপুরে অনুমোদন ছাড়াই সনো মেডিকেল সার্ভিসেস এবং মা ও শিশু চিকিৎসা সেবা কেন্দ্র চালু। সিভিল সার্জন জানেন না।     |     আজ ১২ আগস্ট, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মণি’র স্মরণে ফুটবল ট্রুনামেন্টের উদ্বোধন     |     বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত     |     রূপসায় ঘাটভোগ ইউনিয়ন আওয়ামীলীগের প্রস্তুতিমূলক সভা।     |     গাংনীর বেতবাড়ীয়া গ্রামে নিম্নমানের ইটের রাবিশ দিয়ে রাস্তা নির্মাণ । দেখার কেউ নেই     |     ঠাকুরগাঁওয়ে বিএনপির বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত     |     ঝিকরগাছায় আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষ্যে আলোচনা সভা ও ফ্রি ফ্রিল্যান্সিং ট্রেনিং প্রদান     |     পঞ্চগড়ে চাকরির জন্য দেয়া টাকা ফেরতসহ বিচারের দাবিতে প্রতারকের বাড়িতে লাশ     |     মেহেরপুরে ৩ ভাই হত্যা মামলার পলাতক আসামীর আত্মসমর্পণ     |     ক্ষতিপুরনের দাবীতে বড়পুকুরিয়া খনি এলাকার ক্ষতিগ্রস্তদের বিক্ষোভ ও মানববন্ধন। * দাবি আদায় না হলে ২৮ আগষ্ট থেকে বৃহত্তর আন্দোলনের হুশিয়ারী*     |