ঢাকা, মঙ্গলবার, ১৫ই জুন ২০২১ ইং | ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

ভূঞাপুর চক্ষু হাসপাতাল ঔষধ ব্যবসায়ীর প্রতারণার শিকার চক্ষু রোগিরা

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল প্রতিনিধি: টাঙ্গাইলের ভূঞাপুর চক্ষু হাসপাতালে ঔষধ ব্যবসায়ী ও ভুয়া ডাক্তারের প্রতারণার ফাঁদে পড়ে মারাত্বক ক্ষতিগ্রস্থ হচ্ছে চক্ষু রোগিরা। মেয়াদ উত্তীর্ণ এবং রেজিট্রেশনবিহীন কোম্পানির ঔষধ দিয়ে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। ফলে অর্থনৈতিক ক্ষতিগ্রস্ত হচ্ছে যেমন তেমনি রোগির কোন উন্নতি হচ্ছে না। এদিকে, এসব ভুয়া কোম্পানির ঔষধ না লেখায় হাসপাতালের মেডিকেল অফিসার নানা ষড়যন্ত্রের শীকার হচ্ছে বলে অভিযোগ উঠেছে। বিষয়টি প্রকাশ পাওয়ায় স্ট্যাম্পে মুচেলিকা দিয়ে ধামাচাপার চেষ্টা করছে ওই ঔষধ ব্যবসায়ী।

ভূঞাপুর চক্ষু হাসপাতালের মেডিকেল অফিসার ডা. ফারুক হোসেন জানান, সিরাজগঞ্জ চক্ষু হাসপাতাল ‘দ্বীপ জেলে যাই’ এর শাখা ভূঞাপুর চক্ষু হাসপাতালটি দীর্ঘদিন যাবৎ সুনামের সহিত চিকিৎসা কার্যক্রম চলে আসছে। চোখের নানা ধরণের অপারেশনসহ চিকিৎসা কার্যক্রম হাসপাতালের ক্ষ্যাতি অর্জন করেছে। দীর্ঘদিন যাবৎ আমি নিষ্ঠা ও আন্তরিকতার সাথে এ হাসপাতালে কাজ করে আসছি। সম্প্রতি হাসপাতালের সামনে শিল্পী ফার্মেসির মালিক আব্দুল হালিম দীর্ঘদিন যাবৎ মেয়াদ উত্তীর্ণ এবং রেজিট্রেশনবিহীন কোম্পানির ভুয়া ঔষধ বিক্রি করে আসছিল। এসব মেয়াদ উত্তীর্ণ এবং রেজিট্রেশনবিহীন কোম্পানির ভুয়া ঔষধের নাম প্রেসকিপশনে লিখে তার ফার্মেসিতে পাঠানোর প্রস্তাব দেয়। কিন্তু আমি তাতে রাজি না হওয়াতে আমাকে এক পর্যায়ে দেখে নেয়ার হুশিয়ারী দিয়ে আসছিল। আমাকে রাজি না করাতে পেরে হাসপাতাল ও আমার সুনাম ক্ষুন্নের লক্ষ্যে নানা চক্রান্তে লিপ্ত হয়ে পড়ে।

অন্যদিকে, এ হাসপাতালের রিফ্রাকশনিস্ট (চশমার গ্লাস পরীক্ষাকারক) আইয়ুব আলী এমবিবিএস ডাক্তার পরিচয়ে তার বাসায় বিভিন্ন চক্ষু রোগি দেখে আসছিল এবং কোন কোন রোগি নিজেই আপারেশন করতো। বিষয়টি জানতে পেরে তার ভুয়া ডাক্তার পরিচয় দিয়ে রোগি দেখা এবং চোখের অপারেশন করা বন্ধ করে দিতে বলি। ফলে সেও ক্ষিপ্ত হয়ে উঠে। শিল্পী ফার্মেসী মালিক হালিম ও ভুয়া ডাক্তার পরিচিত আইয়ুব আলী এক হয়ে হাসপাতাল ও আমার বিরুদ্ধে নানা ষড়যন্ত্রের নীল নকশা বাস্তবায়নের অপচেষ্টায় লিপ্ত থাকে। এরই ধারাবাহিকতায় গত ২ মার্চ পাশ্ববর্তী গোপালপুর থেকে সুফিয়া বেগম নামক এক চক্ষু রোগি আসেন। সুযোগ বুঝে ফার্মেসি মালিক হালিম তার পিছু নেয়। তাকে সহযোগিতা করার অযুহাতে টিকেট কেটে কম্পিউটার ও ল্যাব পরীক্ষার জন্য নিয়ে যান রিফ্রাকশনিস্ট (চশমার গ্লাস পরীক্ষাকারক) আইয়ুব আলীর কাছে। আইয়ুব আলী কৌশলে ল্যাব থেকে ডান চোখ ব্লক থাকলেও পরিকল্পিতভাবে বা চোখ ব্লক বলে মার্ক করে দেয়। সে মোতাবেক বাম চোখ অপারেশন করা হয়। বিষয়টি নিয়ে মিডিয়ায় লেখা লেখি হলে এ ঘটনার মূল কারণ জানার লক্ষে ফার্মেসি মালিক হালিমকে জিঙ্গাসাবাদ করলে এক পর্যায়ে সে এ ঘটনার দায় স্বীকার করে। পরে এ বিষয়ে ডাক্তার ফারুক হোসেন ভূঞাপুর থানায় একটি সাধারণ ডায়েরি করেন।

এদিকে, বিষয়টি ধামাচাপা দেয়ার জন্য গত ৬ জুন ফার্মেসি মালিক হালিম ভুল শিকার করে স্ট্যাম্পে একটি লিখিত মুচেলিকা দেয়। তাতে উল্লেখ করেন আমার ঔষধ ব্যবসার স্বার্থে ঔষধ ও রোগি নিয়ে মেডিকেল অফিসার ডাক্তার ফারুক হোসেনের সাথে মনোমালিন্য হয়। যার জন্য আমি ডাক্তার ফারুক হোসেনের সাথে খারাব আচরণ করি। বিভিন্ন সময় ঔষধ ও রোগি নিয়ে যে সকল মনোমালিন্য হয়েছে তাতে আমি অনুতপ্ত। পরবর্তীতে ঔষধ ও রোগি নিয়ে আর বাকবিতন্ড করবো না।

এ হাসপাতালে চিকিৎসাধীন চক্ষু রোগি জহুরা বেগম জানান, আমি ডাক্তারের ব্যবস্থাপত্র নিয়ে শিল্পী ফার্মেসিতে ঔষধ কিনতে যাই। সেখানে ফার্মেসী মালিক হালিমের ছেলে ব্যবস্থাপত্রে অপর পৃষ্ঠায় নতুন ঔষধের নাম লিখে দেয় এবং ডাক্তারের লেখা ঔষধের পরিবর্তে তার লেখা ঔষধ খেতে বলে। সে ঔষধ খেয়ে কোন কাজ হয়নি।

এ বিষয়ে ভূঞাপুর থানা সূত্রে জানা যায়, ভূঞাপুর চক্ষু হাসপাতালের বিষয়ে একটি অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্ত শেষে ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

ঠাকুরগাঁওয়ে করোনা সংক্রমণ–১ বছরে শনাক্ত ১৯৬৪, মৃত্যু ছুঁয়েছে ৫০  ?     |     ঝিকরগাছায় বেকার মহিলাদের আত্ম কর্মসংস্থানের জন্য হস্তশিল্পী বিষয়ক প্রশিক্ষণের পরিসমাপ্তি     |     রাণীশংকৈলে গাছসহ গাঁজা উদ্ধার, আটক ১     |     ঝিকরগাছায় বেকার মহিলাদের আত্ম কর্মসংস্থানের জন্য হস্তশিল্পী বিষয়ক প্রশিক্ষণের পরিসমাপ্তি     |     অবৈধপথে ভারত থেকে আসার সময় সাতক্ষীরায় ৬ জন আটক     |     বাগাতিপাড়ায় করোনাকালীন সময় বেড়েছে শিশুশ্রম     |     ঠাকুরগাঁওয়ে গাঁজার গাছসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার     |     ঢাকায় গৃহকর্মী তেঁতুলিয়ার শিশু সুমিকে নির্যাতন তেঁতুলিয়ায় ফেরৎ মুমূর্ষ অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন     |     মেহেরপুরে কোলড্রিংস ভেবে কীটনাশক পানে শিশুর মৃত্যু     |     আটোয়ারীতে সবুজ আন্দোলনের আয়োজনে বৃক্ষ রোপন কর্মসুচি উদ্বোধন     |