ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেহেরপুরে টেকসই তুলা উন্নয়নে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরে টেকসই তুলা উন্নয়ন প্রকল্পের উদ্যোগে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে মেহেরপুর সদর উপজেলার বারাদির কলাইডাঙ্গা গ্রামে কৃষক মাঠ দিবস (রিজেনারেটিভ প্রকল্প) অনুষ্ঠিত হয়।
টিএমএসএস আইসিটি ডোমেইনের বাস্তবায়নে প্রাইমার্ক, কটন কানেক্টের অর্থায়নে এবং তূলা উন্নয়ন বোর্ড এর সহযোগিতায় তূলা চাষিদের অংশগ্রহণে মাঠ দিবস অনুষ্ঠিত হয়।
কৃষক মাঠ দিবসের আলোচনা সভায় বারাদি কটন ইউনিট অফিসার জাকারিয়া হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জোনের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা শেখ আল মামুন।
ফিল্ড এক্সিকিউটিভ মিলন শেখের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা জোনের সিনিয়র প্রকল্প সমন্বয়কারী(এসপিসি) তুলা উন্নয়ন কর্মকর্তা নাজমুল হক, কটন ইউনিট প্রোগ্রামের এগ্রোনমিষ্ট হুমায়ন আহম্মেদ প্রমুখ।
এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কটন কানেক্টের ফিল্ড এক্সিকিউটিভ নাজমূল হাসান, অবুজ আলী, মোজাম্মেল হক, মো. রাব্বি ও সোহানুর রহমান প্রমুখ।
মাঠ দিবসের আলোচনায় তুলা চাষীদের আর্থ সামাজিক উন্নয়নে করণীয় বিষয়ে পরামর্শ প্রদান করা হয়। অন্যান্য চাষের পাশাপাশি লাভজনক তুলা চাষের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয় ।
প্রধান অতিথি বলেন,পরিবারের শিক্ষা, স্বাস্থ্য ও পারিবারিক উন্নয়ন নিয়ে তুলা চাষের শুরু থেকে শেষ পর্যন্ত কৃষকদের সাথে নিবিড় পর্যবেক্ষণের মাধ্যমে ফিল্ড এক্সিকিউটিভগণ সব সময় কৃষকদের পাশে থাকে। কৃষকদের তুলা চাষে উদ্বুদ্ধ করতে টিএমএসএস,প্রাইমার্ক- কটন কানেক্ট এর কর্মীদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানানো হয়। তুলার আঁশের মান ভাল হলে পরবর্তীতে আরও মুল্য বৃদ্ধি করারও আশ্বাস প্রদান করা হয়।
প্রধান অতিথি আরও বলেন,তামাক অর্থকরী ফসল হলেও আপনারা তামাক চাষ বর্জন করবেন। ১০০ জন তুলা চাষীদের অংশ গ্রহনে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়। আমন্ত্রিত চাষীদের মাঝে প্রাইমার্কের সৌজন্যে একটি করে টি- শাট গেঞ্জি প্রদান করা হয়।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |