ঢাকা, সোমবার, ২৬শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

মেহেরপুরে বিএডিসি’র পাটবীজ বপন করে বিপাকে চাষীরা : চারা বয়সেই তুষা পাটে ফুল। এ দায় কার !

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুর সদর, মুজিবনগর ও গাংনী তিনটি উপজেলায় সরকারী প্রণোদনার আওতায় বিএডিসি কর্তৃক সরবরাহকৃত উন্নত জাতের তুষা পাটবীজ বপন করে চাষীরা বিপাকে পড়েছে। বপনের ১ মাসের মধ্যে পাট ক্ষেতে (৬-৮ ইঞ্চি লম্বা) ফুল আসায় চাষীদের মাথায় হাত উঠেছে। গত মার্চ-২০২৩ ইং মাসের প্রথম দিকে জেলার বিভিন্ন ইউনিয়নের পাট চাষীদের তালিকাভুক্ত করে সরকারীভাবে প্রণোদনা হিসেবে প্রায় ২০ হাজার পাট চাষীদের মাঝে বিনামূল্যে প্রণোদনা হিসেবে তুষা জাতের পাটবীজ বিতরণ করা হয়। এর মধ্যে গাংনীতেই সরবরাহ করা হয়েছে প্রায় ১২ হাজার চাষীকে।
উক্ত পাট বীজ বপনের ২৫-৩০ দিনের মাথায় পাট গাছে ফুল দেখা দেয়ায় চাষীদের মাঝে ক্ষোভ দেখা দিয়েছে।
চাষীরা জানান, নিম্নমানের এবং পুরাতন প্যাকেটের বীজ সরবরাহ করায় এমনটি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এখন চাষীদের ক্ষতিপূরণ কে দেবে? প্রশ্ন উঠেছে, তবে এ দায় কার !
পৌর এলাকার শিশিরপাড়া গ্রামের পাটচাষী আব্দুল মান্নান, রকিবুল ইসলাম জানায়, আমি সরকারী প্রণোদনার তুষা পাট বীজ নিয়ে জমিতে যথানিয়মে বপন করি। ২৫-৩০ দিন বয়সেই উক্ত পাট ক্ষেতে ফুল দেখা দিয়েছে। এখন আমাকে উক্ত পাট চাষে ক্ষতিপূরণ কে দেবে !লাভের আশায় আগাম জমিতে সেচ দিয়ে পাটবীজ বপন করেছিলাম। এতে আমার অনেক টাকা খরচ হয়েছে। এর মধ্যেই পাটের জমিতে গিয়ে মাথায় হাত উঠেছে। ঐ জমির পাট ভেঙ্গে আবার নুতন করে বপন করতে হবে। খরচ তো হবেই। পাশাপাশি দেরীতে পাট বপন করলে আমি কাঙ্খিত ফলন থেকে বঞ্চিত হবো।
এমনিভাবে জেলার বিভিন্ন গ্রাম থেকে পাট চাষীরা অভিযোগ তুলেছে। উপ সহকারী কৃষি অফিসাররা পাট চাষীদের সন্তোষজনক উত্তর দিতে হিমশিম খাচ্ছে।
এব্যাপারে গাংনী উপজেলা কৃষি অফিসার নবাগত ইমরান হোসেনের নিকট জানতে তিনি জানান, বীজ সরবরাহকারী প্রতিষ্ঠান বিএডিসির কোন অসাধু কর্মকর্তা কর্মচারী নতুন বীজের প্যাকেটের মধ্যে পুরাতন প্যাকেট সরবরাহ করেছে। আমরা খোজঁ নিয়ে দেখেছি, প্রণোদনার বীজ নিয়ে বপন কারী চাষীদের মধ্যে সকলের বীজ খারাপ নয়।
বিষয়টি নিয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানানো হবে। তবে দেরী না করে নতুন করে বীজ বপনের পরামর্শ দেয়া হয়েছে।

You must be Logged in to post comment.

পিতৃভুমিতে ফুলে ফুলে শিক্ত হলেন পুলিশ সুপার শফিক      |     শৈলকুপায় হত্যা মামলাকে পুঁজি করে দোকান লুটের অভিযোগ     |     ঝিকরগাছায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ কাবিং শিশু পুরস্কার পেলো সাফওয়ান ইবনে ইমদাদ     |     মেহেরপুরে র‌্যাব-১২ এর মাদক বিরোধী অভিযান : ৫০ পিচ ইয়াবাসহ আসামী আটক     |     মেহেরপুরে পিস্তল-গুলিসহ অনলাইন জুঁয়ার সেই বিজয়সহ ৫জন গ্রেফতার     |     গাংনীতে দুই কৃষকের তামাক ক্ষেত কর্তণ, তিনজনের বিরুদ্ধে থানায় অভিযোগ     |     লালমনিরহাটে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মাদ্রাসা ছাত্র নিহত     |     ২৪শ পিছ ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার     |     গাংনীতে অবৈধভাবে নদীর মাটি কেটে বিক্রি। প্রশাসনকে অবহিত করার পরও নেয়া হয়নি ব্যবস্থা     |     পার্বতীপুরে ট্রেন লাইনচ্যুতির  ৯ ঘন্টা পর উত্তরবঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক      |