ঢাকা, শুক্রবার, ৯ই ডিসেম্বর ২০২২ ইং | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

মেহেরপুরে ৩ ডিলারের কারসাজিতে তেলের দাম কেজি প্রতি ২৫ টাকা বেশি

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরের গাংনীতে ৩জন ডিলারের তেল নিয়ে তেলেসমাতি কারবারের কারণে চলতি এক সপ্তাহে তেলের দাম বেড়েছে কেজি প্রতি ২৫ টাকা। ফলে বোতলজাত তেল খুলে অধিক মুনাফা লাভের আশায় খোলা (লুজ) তেল হিসাবে বিক্রি করা হচ্ছে। গত এক সপ্তাহের ব্যবধানে প্রতি কেজি (ভোজ্য তেল) সয়াবিন তেলের দাম বেড়েছে শহরে ১৫ টাকা আর গ্রামাঞ্চলে ২০ থেকে ২৫ টাকা।
গাংনী শহরে মের্সাস সিদ্দিক ট্রেডার্স সিটি গ্রুপের তীর সয়াবিন, মেসার্স সেলিম ট্রেডার্স বসুন্ধরা গ্রুপের সয়াবিন তেল ও পিপিন রুপ চাঁদা সয়াবিন তেলের ডিলার।
তেলের দাম এক সপ্তাহের ব্যবধানে শহরে ১৫ টাকা আর গ্রামাঞ্চলের দোকানে ২০/২৫ টাকা বাড়ার কারণে ক্রেতারা প্রতারিত হচ্ছে।
গাংনী উপজেলা শহর ও গ্রামাঞ্চলের তেলের বাজার ঘুরে বিভিন্ন ভোক্তা, খুচরা বিক্রেতা ও ডিলারদের সাথে কথা বলে পাওয়া যায় তেলের বাজারের চিত্র।
গাংনী উপজেলা শহরে এখন দোকানগুলোতে খোলা তেল পাওয়া গেলেও কোম্পানীর বোতলজাত তেলের কোনো হদিস মিলছে না। খুচরা ব্যবসায়ীরা অভিযোগ করেন, ডিলাররা বোতলজাত তেল কোম্পানীর কাছ থেকে এনে খুচরা পাইকারদের কাছে খোলা তেল বানিয়ে বিক্রি করছেন। এতে তারা ৫ লিটারের এক বোতল তেল ১০ টাকার পরিবর্তে ১০০ থেকে ১১০ টাকা অতিরিক্ত মুনাফা অর্জন করছেন। তারা বাজারে কৃতিম সংকট সৃষ্টি করেই এই অতিরিক্ত মুনাফা লুটছেন বলে জানিয়েছেন খুচরা পাইকার ব্যবসায়ীরা।
তবে সিটি গ্রুপের তীর সয়াবিন তেলের গাংনী উপজেলার ডিলার মের্সাস সিদ্দিক স্টোরের মালিক সিদ্দিকুর রহমান জানান, আমরা তেলের জন্য কোম্পানীকে ১০ লক্ষ টাকার ডিডি পাঠালে তারা আমাদের ৬ লাখ টাকার সয়াবিন তেল দিয়েছে। বাকি ৪ লাখ টাকার শরিষার তেল দিয়েছে।

শরিষার তেলের প্রতি কেজি দাম ১০০ টাকা থাকলেও সেটা আমাদের কাছে এখন ১৬০ টাকা ধরে নিচ্ছে। তিনি অভিযোগ করেছেন কোম্পানীই আমাদের সুযোগ বুঝে ব্যবহার করছে।
তিনি আরো বলেন, কোম্পানীর বোতলজাত ৫ লিটার তেলের দাম ৭৪০ টাকা। বোতলজাত ৫ লিটার তেল বিক্রি করে মাত্র ১০ টাকা লাভ করতে পারেন পাইকার খুচরা দোকানদার। সেখানে তারা বোতল খুলে লুজ তেল হিসেবে বিক্রি করলে ৫ লিটার তেলের বোতলের দাম পাচ্ছেন ৮৬০ টাকা। প্রতি ৫ কেজি লুজ সয়াবিন তেলে করে বিক্রি করলে ১২০ টাকা অতিরিক্ত মুনাফা অর্জন করতে পারেন খুচরা ব্যবসায়ীরা।
গাংনী বাজারের খোলা তেলের ডিলার সুমন হোসেন জানান, আমরা মৌলভী বাজার থেকে তেলের ডিলারশীপ নিয়েছি। আমরা এখন তেলের ডিডি পাঠালেও তেল পেতে সময় লাগছে এক থেকে দেড় মাস। খোলা তেলের বাজার বাড়ার কারণ তিনি জানাতে পারেনি।

শনিবার দিবাগত রাতে গাংনী উপজেলা শহর, জোড়পুকুরিয়া বাজার, তেরাইল, বামন্দী ও বাওট বাজারে ঘুরে এসব মূল্যে সয়াবিন তেল বিক্রি করা দেখা গেছে।
গাংনী উপজেলা শহরের মেসার্স বজলু ট্রেডাসের মালিক বজলুর রহমান জানান, বাজারে সয়াবিন তেল না থাকায় বাজারে সয়াবিন তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে। আমরা ডিলারদের কাছ থেকে যেভাবে পাচ্ছি সেভাবেই বিক্রি করছি।
গাংনী শহরের সিনেমা হল পাড়া এলাকার আরজ আলী ও সাহাবুল ইসলাম জানান, বাজারে বোতলজাত তেল কেনার জন্য বেশ কয়েকটি দোকানে গেলেও বোতলজাত তেল পেলাম না। অথচ, প্রতিটি দোকানেই লুজ তেল আছে বলে জানালেন দোকানদাররা। গত সপ্তাহে এক কেজি লুজ তেল ১৬২ টাকায় কিনলেও আজকে তেল কিনলাম ১৯২ টাকা কেজি।
জোড়পুকুরিয়া গ্রামের আব্বাছ আলী ও রোজিবুল ইসলামসহ বেশ কয়েকজন ক্রেতা জানান, আজকে লুজ সয়াবিন তেল কিনেছি ২০০ টাকা কেজি দরে। এক সপ্তাহ আগেও এই তেল কিনেছিলাম ১৭৪ টাকা কেজি দরে।
একই কথা জানালেন, বাওট গ্রামের রবিউল ইসলাম, মহিদুল ইসলাম ও শাহিনুজ্জামান।
সয়াবিন তেলের মূল্য বৃদ্ধি সম্পর্কে গাংনী উপজেলা নির্বাহী অফিসার মৌসুমী খানম জানান, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধি পাওয়ায় হয়তোবা তেলের দাম বৃদ্ধি পেয়েছে। তিন ডিলারে কারসাজিতে তেলের দাম বৃদ্ধি প্রসঙ্গে তিনি বলেন,গাংনীর কোম্পানীর তিন ডিলারকে ডেকে বিষয়টি জেনে ব্যবস্থা নেওয়া হবে।

You must be Logged in to post comment.

ফুলবাড়ীতে আন্তর্জাতিক দুুর্নীতিবিরোধী দিবস পালিত     |     ফুলবাড়ীতে নারী ও কন্যা শিশুর প্রতিপারিবারিক সহিংসতার বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম ‘আমাদের প্রতিবাদ’     |     ফুলবাড়ীতে বেগম রোকেয়া দিবস পালিত।     |     বেগম রোকেয়া দিবসে বীরগঞ্জে জয়িতাদের সংবর্ধনা     |     ৫ হাজার টাকা ঋন দিয়ে সুদ-আসলে ৫ লাখ দাবী, কৃষকের আত্মহত্যা     |     বীরগঞ্জে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত     |     মির্জা ফখরুলকে আটকের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ      |     বোদায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ     |     লালমনিরহাটে বিএনপির বিক্ষোভ মিছিল     |     চিলাহাটিতে আওয়ামী লীগের জন্য  পুনরায় ফিরে পেলো টিসিবির পণ্য সুবিধাভোগীরা।      |