ঢাকা, সোমবার, ২৬শে ফেব্রুয়ারি ২০২৪ ইং | ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

যোগ্য পিতার যোগ্য সন্তান ওসি আবুল কালাম আজাদ

রবিউল আলম বাদল ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি :পিতা ছিল ঘাটাইল উপজেলা আওয়ামীলীগের তিন তিন বারের সভাপতি এবং ছিল ঘাটাইল সদর তারই ছোট ছেলে ঢাকা মতিঝিল থানার অফিসার্স ইনচার্জ ওসি আবুল কালাম আজাদ (ডিএমপি)। তিনি গর্বিত পিতার আর্দশে গড়ে উঠে ২০২৩ প্রাথমিক শিক্ষা পদক নীতিমালার ঘাটাইল উপজেলা রামপুর বিদ্যালয়ের শ্রেষ্ঠ ব্যবস্থাপনা কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন। তার বাড়ী টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার সদর ইউনিয়নে। সে নরজনা গ্রামের মৃত হাবিবুর রহমানের ছেলে।

পারিবারিক সূত্রে জানা যায়, ওসি আবুল কালাম আজাদের পিতা হাবিবুর রহমান ছিলেন একজন ন¤্র, ভদ্র সরল প্রকৃতির নাম করা লোক। স্বাধীনতা যুদ্ধে দেশ মাতৃত্বে তার অগ্রণী ভূমিকা থাকায় এলাকায় তার প্রচুর সুখ্যতি ছিল। তিনি নীতিগত ভাবেই বঙ্গবন্ধুর আদশে গড়া একজন বিশ্বস্ত কর্মী ছিলেন। তিনি বঙ্গবন্ধুকে মনে প্রাণে ভাল বাসতেন। বঙ্গবন্ধু নিজেও তাকে এক নামে চিনতেন এবং জানতেন। মা আমেনা বেগম ছিল দুই পরিবারের মধ্যে ভ্রাতৃত্ব বন্ধনের অনুপ্রেরনা। তাদের এই বিশ্বস্ততার সূত্র ধরে ১৯৮৬ সালে প্রধানমন্ত্রি শেখ হাসিনা ওসি আজাদের ঘাটাইল বাসায় যান।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রিয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম জানান, ওসি আজাদের পিাতা সত্যিকারেই একজন ভাল মনের লোকছিল। সে ১৯৭৫ সালে স্বপরিবারে বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ জানিয়েছিলেন।

উপজেলা যুবলীগ নেতা এস এম বাবুল জানায় ওসি আজাদের পরিবার স্বৈরাচার ও বিএনপি জামায়াত ছোট বিরোধী আন্দোলন সহ বিভিন্ন সময় এ দেশে ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি, মৌলবাদ ও সাম্প্রদায়িত চেতনা বিরোধী সোচ্চার ছিল

জানা যায় ওসি আবুল কালাম আজাদ তার ৭ ভাই এক বোন। তারা প্রত্যেকেই উচ্চ শিক্ষিত এবং পিতার আদর্শ গড়া ন¤্র, ভদ্র ও বিনয়ী। ভাইদের মধ্যে আজাদ সবার ছোট। তিনি পিতার কাছ থেকে হাতে কলমে শিক্ষা নিয়ে ছাত্র জীবনের শুরু থেকেই মেধা তালিকায় তার নাম ছিল। তার কথা, ব্যবহার, লেখাপড়া, রাজনীতির ধরন ছিল হৃদয় গাথা। তিনি বংশ পরমপরায় পরিবারিক ভাবেই পিতার অনুপ্রেরনা লাভ করে ঘাটাইল উপাজেলা ছাত্রলীগের রাজনীতির সাথে জড়িত ছিলেন। পরে ঘাটাইল জিবিজি সরকারী কলেজের ছাত্রসংসদ নির্বাচনে জি এস পদে নির্বাচিত হয়ে জামাত বিএনপি জোট বিরোধী আন্দোলন ঠেকাতে অগ্রনী ভূমিকা পালন করেন। ১৯৯৬ সালে বর্তমান সরকার ক্ষমতায় এলে ২০০০ সালে পেশাগত জীবেন পুলিশ বাহিনীর সাব ইনেসপেক্টর পদে যোদান করেন। তিনি দুই পুত্র সন্তানের জনক। বর্তমান ঢাকা মতিঝিল থানায় অফিসার্স ইনচার্জ ওসি পদে কর্মরত আছেন।

৫নং আনেহলা ইউনিয়নের ইউপি চেয়ারম্যান ও দীর্ঘদিনের ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি তালুকদার মোঃ শাহজাহান জানান, আমি ওসি আবুল কালাম আজাদ কে ধন্যবাদ জানাই সেই সাথে তার সাফল্য কামনা করছি। তিনি তার কর্মজীবনে হাজারো ব্যবস্তার মাঝেও তিনি এলাকার মানুষের সাথে নিবিড় সম্পর্ক বজায় রেখে এবং সবার মাঝে সখ্যতা গড়ে তুলে তার সততা, মেধা ও যোগ্যতায় ২০২৩ সালের শিক্ষাপদক কমিটির শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হয়েছেন।

বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার ঘাটাইল উপজেলা সভাপতি পার্থ সাহা জানান, তিনি শুধু উপজেলার শ্রেষ্ঠ সভাপতি হওয়ার মধ্যেই সীমাবদ্ধ নম, প্রকৃত পক্ষেই তিনি একজন শিক্ষানুরাগী। তার কর্মরত থানার অধীনে নটরডেম কলেজে আমার ছেলে অধ্যয়নরত। তার লেখাপড়ার দায়িত্ব তিনি নিজেই বহন করে আসছেন। নচেৎ এই মেধাবী ছেলের ঢাকা লেখাপড়া করা সম্ভব হতো না।

সেই সৌভাগ্যবান রামপুর বিদ্যালয়ে প্রধান শিক্ষক এস এম আব্দুল কাদের জানান, আজাদ সাহেব ২০২৩ সালের শিক্ষা নীতিমালায় উপজেলা শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসী আমরা সকলেি আনন্দিত এবং গর্ববোধ করছি। তিনি আরও বলেন আজাদ সাহেব বিদ্যালয়ে এসে যেভাবে ছোট ছোট বাচ্চাদের সাথে মিশে মাথায় হাত বুলিয়ে আদর করে কথা বলে আমি দেখে নিজেই অবাক হয়ে যাাই। তবে তার সহযোগীতার হাত অনেক লম্বা। তার গুণের কথা বলে শেষ করা যাবে না। আগামী দিনগুলিতে তার সামাজিক কর্মকান্ডে আরও সরব উপস্থিতি কামনা করছি।

সেই কাংখিত শিক্ষাপদক নীতিমালার উপজেলা শ্রেষ্ঠ সভাপতি নির্বাচিত হওয়ায় মতিঝিল থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আবুল কালাম আজাদ এর নিকট মুঠোফোনে প্রকিক্রিয়া জানতে চাইলে তিনি বলেন, খুবই ভাল লাগছে। যে কোন পুরস্কার ভাললাগার জিনিস। পুরস্কার মানেই সন্মানের। পাশাপাশি আমি যে দায়িত্বে আছি এবং আমাকে যারা সম্মানিত করেছে আমি তাদের ধন্যবাদ জানাই। নতুন প্রজন্ম যারা আছে তাদেরকে নিয়ে ভাল কিছু করতে চাই। অভিভাবক যারা আছে তাদের কাছে অনুরোধ থাকবে শুধু সন্তানদের স্কুলে পাঠালেই চলবেনা। পাশাপাশি আমরা সকলেই অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করলে তবেই সুন্দর স্কুল, সুন্দর প্রতিষ্ঠান, সুন্দর ভবিষ্যৎ গড়তো পারবো।

এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার কল্পনা রানী ঘোষ জানান ২০২৩ শিক্ষা পদক নীতিমালায় যারা উপজেলায় শ্রেষ্ঠ সভাপতি, শ্রেষ্ঠ বিদ্যালয় ও শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছে আমি তাদের প্রত্যেকেই উত্তরোত্তর সাফল্য কামনা করছি।

রবিউল আলম বাদল

You must be Logged in to post comment.

পিতৃভুমিতে ফুলে ফুলে শিক্ত হলেন পুলিশ সুপার শফিক      |     শৈলকুপায় হত্যা মামলাকে পুঁজি করে দোকান লুটের অভিযোগ     |     ঝিকরগাছায় উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ কাবিং শিশু পুরস্কার পেলো সাফওয়ান ইবনে ইমদাদ     |     মেহেরপুরে র‌্যাব-১২ এর মাদক বিরোধী অভিযান : ৫০ পিচ ইয়াবাসহ আসামী আটক     |     মেহেরপুরে পিস্তল-গুলিসহ অনলাইন জুঁয়ার সেই বিজয়সহ ৫জন গ্রেফতার     |     গাংনীতে দুই কৃষকের তামাক ক্ষেত কর্তণ, তিনজনের বিরুদ্ধে থানায় অভিযোগ     |     লালমনিরহাটে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মাদ্রাসা ছাত্র নিহত     |     ২৪শ পিছ ট্যাপেন্ডাডল ট্যাবলেটসহ ২ জন মাদক ব্যবসায়ী গ্রেফতার     |     গাংনীতে অবৈধভাবে নদীর মাটি কেটে বিক্রি। প্রশাসনকে অবহিত করার পরও নেয়া হয়নি ব্যবস্থা     |     পার্বতীপুরে ট্রেন লাইনচ্যুতির  ৯ ঘন্টা পর উত্তরবঙ্গে ট্রেন চলাচল স্বাভাবিক      |