ঢাকা, শুক্রবার, ৯ই ডিসেম্বর ২০২২ ইং | ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

সনদ নেই, তবুও দাঁতের চিকিৎসক

আরিফুর রহমান মানিক ছাডক(সুনামগঞ্জ) প্রতি‌নি‌ধি,চিকিৎসক সনদপত্র বিহীন দাঁতের চিকিৎসা চালিয়ে যাচ্ছেন।তার শিক্ষাগত কোনো সনদ নেই। তবুও তি‌নি দাঁতের চিকিৎসক।

সরকারি-বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানের কোনো সনদ না নিয়েই নিজের ইচ্ছে মতো নামের আগে চিকিৎসক আর পরে বড় বড় ডিগ্রি ব্যবহার করে দাঁতের চিকিৎসালয় খুলে বসেছেন তি‌নি।
দীর্ঘদিন ধরে চিকিৎসক পেশার মতো একটি সুরক্ষিত পেশায় জড়িয়ে চিকিৎসার নামে সাধারণ মানুষের জীবন নিয়ে খেলছেন ভুয়া ডাক্তার।
নেই বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের সনদও। তবুও রয়েছে ঝা-চকচকে চেম্বার। আছে সাইনবোর্ড। তাতে হরেক রকম চিকিৎসকের ভুয়া ডিগ্রি।
আশা ডেল্টার কেয়ার না‌মে একটি ভুয়া চিকিৎসালয় খুলে সুধীর রায় নামের ঐ ব্যাক্তি নিজের নামের আগে ডাক্তার টাইটেল জুড়ে দিয়ে রঙিন প্রেসক্রিপশনে প্রতিদিন রোগী দেখছেন।
শুধু ওষুধের পরামর্শপত্র লিখে দেয়ার জন্য রোগীদের কাছ থেকে ভিজিট নিচ্ছেন ১৫০-২০০ ডিপ্লোমা পাস করে সরাসরি ‘চিকিৎসক’ পদবি ব্যবহার করে দীর্ঘ দিন ধরে শিল্পনগরী উপ‌জেলার পৌর শহ‌রের ট্রা‌ফিক প‌য়ে‌ন্টে “আশা ডেন্টাল কেয়ার”ভুয়া দাঁতের ডাক্তার সে‌জে সুধীর চন্দ্র রায় শ`শ`রোগী‌দের স‌ঙ্গে প্রতারনা ব্যবসা চা‌লি‌য়ে যা‌চ্ছেন ব‌লে অ‌ভি‌যোগ উ‌ঠে‌ছে।

এ ভুয়া প্রতারক সুধীর চন্দ্র রায়‌কে ২০১৫ সা‌লে ১১‌ফেরুয়া‌রি পৌর শহরের আশা ডেন্টাল কেয়ার ভুয়া দাঁতের ডাক্তার সুধীর চন্দ্র রায়কে ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তা ও প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট আইনুর আক্তার পান্নার নেতৃ‌ত্বে এক‌টি বি‌শেষ অ‌ভিযান চা‌লি‌য়ে তা‌কে আটক ক‌রেছেন সুধীর চন্দ্র রায়। তার প্রতিষ্টা‌নে স্বাস্থ‌্য অ‌ধিদপ্ত‌রে বৈধ কাগজ পত্র ও ডাক্তারী কোন সনদ না থাকায় ভুয়া প্রতারক ডাক্তার সুধীর চন্দ্র রায়কে এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। জেল থে‌কে বের হ‌য়ে ছাতক ছে‌ড়ে সি‌লেট ম‌দিনা মা‌কেটের কা‌লিবা‌ড়ি প‌য়েন্ট গি‌য়ে আ‌রেক আশা ডেল্টার কেয়ার না‌মে চেম্বার খো‌লে প্রতারনা শুরু ক‌রেন।
সেখা‌নে ভুয়া ডাক্তার সুধীর চন্দ্র রায় প্রতারনার শিকার হ‌য়ে‌ দিরাই উপ‌জেলার ভা‌টিপাড়া গ্রা‌মে ওয়া‌হিদ নু‌রের পুত্র মোস্তাক মিয়া (২৫)।
গত ৯জুন ২২ সা‌লে সি‌লে‌টের ম‌দিনা মা‌কেট এলাকার কা‌লিবা‌ড়ি প‌য়েন্ট আশা ডেল্টার কেয়ার ডাক্তার সুধীর চন্দ্র রায় চেম্বা‌রে আ‌সেন তার বাম দা‌তে মা‌ড়ির ব‌্যথা নি‌য়ে চি‌কিৎসা করা‌তে । প‌রে তার বাম মা‌ড়ি‌তে চি‌কিৎসা না ক‌রে রোগী ডান পা‌শে মা‌ড়ির উপর অং‌শের এক‌টি  মে‌শিন দি‌য়ে ভা‌লো দাতে ছিদ্র ক‌রে ফে‌লে দেয়। প‌রে ঔষধ সেব‌নের পর উভয় দা‌তে ব‌্যথা ভা‌লো হ‌য়ে যা‌বে। তার এক‌টি প‌্যাড কর্মপাউন্ডার দ্বারা ঔষধ লি‌খি‌য়ে চি‌কিৎসা ব‌্যবস্থাপত্র দি‌য়ে তা‌কে তার চেম্বার থে‌কে মে‌রে ফেলার ভয় দে‌খি‌য়ে তা‌ড়ি‌য়ে দেন।
মামলার বাদী মোস্তাক মিয়া জানান,ভুয়া ডাক্তার চেম্বা‌রে গি‌য়ে আ‌মি প্রতা‌রিত হ‌য়ে‌ছি। আমার ডান পা‌শে ভা‌লো দাত হা‌রি‌য়েছি।
এভা‌বে ভুয়া ডাক্তার সুধীর চন্দ্র রায়ের কা‌ছে আসা রোগীরা প্রতিনিয়ত শ`শ` রোগীরা প্রতা‌রিত হ‌চ্ছেন।

প্রতারক ডাক্তার সুধীর রায় কা‌ছে নি‌তে গি‌য়ে প্রতা‌রিত হ‌চ্ছেন ছাতক পৌর শহ‌রের চ‌রের বন্দ গ্রা‌মে,হা‌জেরা বেগম,চমক আলী,র‌হিম আলী,দিরাই উপ‌জেলার ভা‌টিপাড়া গ্রা‌মের
মোস্তাক মিয়া,সেবুব মিয়াসহ শতা‌ধিক রোগীরা  দাত চি‌কিৎসা নি‌য়ে নষ্ট দা‌তের বদ‌লেই বদ‌লে তারা ভালো দাত হা‌রি‌য়ে‌ছেন ভুক্ত‌ভো‌গি রোগীরা।
প্রতা‌রিত রোগী মোস্তাক মিয়া বাদী হ‌য়ে ভুয়া ডাক্তার সুধীর চন্দ্র রায়‌কে প্রধান আসামী ক‌রে সি‌লেট মে‌ট্রোপ‌লিটন ম‌্যা‌জি‌ষ্ট্রেট ১ম শ্রেনী আদাল‌তে জালালাবাদ সি আর মামলা (নং১৪৪/২০২২) দা‌য়ের ক‌রে‌ছেন।
সে সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপ‌জেলার ভীমখা‌লি ইউ‌পির কলকতা গ্রা‌মের মনরঞ্জন রা‌য়ের পুত্র সুধীর চন্দ্র রায়।
এ‌দি‌কে গত ১৬ সে‌প্টেম্বর সন্ধ‌্যায় আশা ডেন্টাল কেয়ার নামধারী ভুয়া ডাক্তার চেম্বা‌বে পৌর শহ‌রের হা‌জেরা না‌মে একজন ম‌হিলা রোগী আ‌স‌ছেন সুধীর রায় তার চেম্বা‌রে। রোগীর  বাম দা‌তের মা‌ড়ি‌তে প্রচন্ড ব‌্যথা হ‌লে চি‌কিৎসা ক‌রতে গি‌য়ে প‌ড়ে‌ছে বড় বিপা‌কে। ভুয়া ডাক্তার তার বাম দা‌তের চি‌কিৎসা না ক‌বে ডানে ভা‌লো দাত মা‌ড়ির উপর মে‌শিন দি‌য়ে প‌রিস্কার কর‌তে গি‌য়ে ছিদ্র ক‌রে দেন। এ নি‌য়ে রোগীর ও ভুয়া ডাক্তার সুধীর চন্দ্র রায় চেম্বা‌রে হাতাহা‌তির ঘটনা ঘ‌টেছিল ব‌লে আশপা‌শে লোকজন অ‌ভি‌যোগ ক‌রেন।
এ ঘটনায় খবর পে‌য়ে সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নয়ন দাশ অপু ও জেলা ছাত্রলীগের সদস্য হাসান আহমদসহ উপ‌স্থিত হয়ে‌ছেন। প্রতারিত রোগীর বক্তব‌্য শু‌নে তার প‌ক্ষে প্রতিবাদ করায় তারা অপরাধ হ‌য়ে‌ছেন। প্রতিবাদকারী‌‌দেরকে চাদাবাজ বা‌নি‌য়ে ভুয়া ডাক্তার সুধীর রায় নাটক সা‌জি‌য়ে‌ছে।
এখা‌নে চাদাবা‌জি ম‌তো কোন ঘটনা ঘ‌টে‌নি ব‌লে ছাতক থানার অ‌ফিসার ইনচাজ ও‌সি মাহবুবুর রহমান নি‌শ্চিত ক‌রে‌ছেন।
সুধীর চন্দ্র রায় ক‌য়েক মাস কারাগা‌র থে‌কে
বের হ‌য়ে ভুয়া ডাক্তার সুধীর চন্দ্র রায় না‌ম বদ‌লে তার না‌মেই রা‌খেন সুধীর রায়।

সূত্রে জানা যায়,প্রায় এক যু‌গের বেশী দিন ধ‌রে সুনাম‌গঞ্জের বি‌ভিন্ন উপ‌জেলায় নাম বদল ক‌রেই আশা ডেন্টাল কেয়ার সাইন বো‌ডে আড়া‌লেই মাদকসহ নানা প্রতারনার ব‌্যবসা চালা‌চ্ছেন গো‌য়েন্দা বা‌হিনীর অ‌ভি‌যোগ র‌য়ে‌ছে সুধীর রায়ের বিরু‌দ্ধে।

আশা ডেন্টাল কেয়ার চিকিৎসায় প্রতিষ্টা‌নে কম খরচের আশায় গ্রাম থে‌কে সহজ সরল রোগীরা প্রতি‌নিয়ত প্রতা‌রিত হচ্ছে।

আশা ডেন্টাল কেয়ারের সুধীর চন্দ্র রায় বিরু‌দ্ধে নানা অপরাধ ,প্রতারনামুলক,কর্মকান্ড ঘ‌টি‌য়ে ভুয়া নাটক সা‌জি‌য়ে ভা‌লো মানুষ‌কে হয়রা‌নি কর‌ছেন সুধীর রায় না‌মে এক প্রতারক। তার বিরু‌দ্ধে সীমাহীন প্রতারনার অ‌ভি‌য়োগ র‌য়ে‌ছে।

সরেজমিনে গিয়ে জানা যায়,আশা ডেন্টাল কেয়ার সি‌লেট থে‌কে প্রতি সপ্তা‌হে সোমবাবের   ওর‌্যাল এন্ড ডেন্টার সার্জন( বি‌ডিএস সিও‌মেরু) সৈয়দ নাঈম আহমদ এক‌দিন দাতের রোগী‌ দেখ‌ছেন। সপ্তাহ ৬‌দিন তার প্রতিষ্টান খোলা আ‌ছে। প্রতি‌দিন সকাল থে‌কে রাত পযন্ত তার প্রতিষ্টা‌নে নানা র‌ঙ্গে বোরকা পড়া মহিলা‌দের আনা গোনা বেশী দেখা গে‌ছে।

ভূয়া ডে‌ন্টি‌স্টের সুধীর রায় না‌মে একজন প্রতারক প্রেসক্রিপশনে প্রতিদিন রোগীকে নিয়‌মিত দেখছেন। সকাল ১০ টা থেকে দুপুর ২টা এবং বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত দিচ্ছেন স্পর্শ কাতর দা‌তের চি‌কিৎসা দি‌য়ে ব‌্যবস্থাপত্র দি‌চ্ছেন।

ডাক্তার না হয়েও চিকিৎসা সেবার নামে দীর্ঘদিন ধরে প্রতারনা করেছে সুধীর চন্দ্র রায়।
সে নামমাত্র ডিপ্লোমা কোর্সে সার্টিফিকেট অর্জন করে ব্যবস্থাপত্র ও নিজ ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ডে নিজেকে বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে প্রতারিত সাধারন মানুষ।
তার হাতে পড়ে একদিকে যেমন শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ হারাচ্ছে, অনেকে,আরেক দিকে প্রতারিত হয়ে নিঃস্ব হচ্ছে গ্রামের অশিক্ষিত খেটে খাওয়া মানুষ গু‌লো। এমন ছাত‌কে একাধিক ভুয়া ডাক্তারের সন্ধান পাওয়া গেছে বি‌ভিন্ন এলাকায়।

যে কারণে তারা প্রকাশ্যে সাধারণ মানুষের সাথে প্রতারণা করছে। তাছাড়া এই সকল ভুয়া ডাক্তারদের রয়েছে স্থানীয় প্রভাবশালী পেটুয়া বাহিনী ও ক্ষমতাশীন দলের জনপ্রতিনিধিদের সাথে দহরম মহরম সম্পর্ক । তা‌দের ভয়ে সাধারণ মানুষ মুখ খুলতে ভয় পাচ্ছেন।

এলাকাবাসীর অভিযোগ, এ সকল ভুয়া চিকিৎসা প্রতিষ্ঠান ও চিকিৎসকদের বিরুদ্ধে সুনামগ‌ঞ্জের  সিভিল সার্জনসহ জেলা প্রশাসনের পক্ষ থেকে নেই কোন মনিটরিং।

ভুক্তভোগী সাধারণ রোগীদের দাবি দ্রুত সময়ের মধ্যে এ ভুয়া চিকিৎসকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ পূর্বক দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করার জোর দা‌বি ক‌রেন।

এব‌্যাপা‌রে সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি নয়ন দাশ অপু ও জেলা ছাত্রলীগের
জেলা ছাত্রলীগের সদস্য হাসান আহমদসহ তা‌দের বিরু‌দ্ধে আনীত অভি‌যো‌গ অস্বীকার ব‌লেন,হা‌জেরা না‌মে এক রোগী চি‌কিৎসা কর‌তে গিয়ে প্রতা‌রিত হ‌য়ে‌ছেন। নিয়া‌তিত ম‌হিলার প‌ক্ষে কথা বলায় এক‌টি চত্রু হা‌তে  প্রতি‌হিংসার শিকার হ‌য়ে‌ছেন তারা।
এব‌্যাপা‌রে সুধীর চন্দ্র রায়,আশা ডেল্টার কেয়ারের

তিন‌দিন তার চেম্বা‌রে গি‌য়ে তা‌কে থো‌জে পায়‌নি। প‌রে তার মোবাইল ফো‌নে যোগা‌যোগ কর‌লে তি‌নি সহকা‌রি সাজন হিসা‌বে স্বীকার কর‌লে ও তার বিরু‌দ্ধে এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান ও ৫০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। এ ছাড়া আদাল‌তে র‌য়ে‌ছে মারামা‌রি,প্রতারনা,ও জা‌ল জা‌লিয়া‌তির মামলার সত‌্যতা শিকার ক‌রেছেন।##

You must be Logged in to post comment.

ফুলবাড়ীতে আন্তর্জাতিক দুুর্নীতিবিরোধী দিবস পালিত     |     ফুলবাড়ীতে নারী ও কন্যা শিশুর প্রতিপারিবারিক সহিংসতার বিরুদ্ধে সচেতনতামূলক কার্যক্রম ‘আমাদের প্রতিবাদ’     |     ফুলবাড়ীতে বেগম রোকেয়া দিবস পালিত।     |     বেগম রোকেয়া দিবসে বীরগঞ্জে জয়িতাদের সংবর্ধনা     |     ৫ হাজার টাকা ঋন দিয়ে সুদ-আসলে ৫ লাখ দাবী, কৃষকের আত্মহত্যা     |     বীরগঞ্জে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস পালিত     |     মির্জা ফখরুলকে আটকের প্রতিবাদে ঠাকুরগাঁওয়ে বিক্ষোভ      |     বোদায় শীতার্তদের মাঝে কম্বল বিতরণ     |     লালমনিরহাটে বিএনপির বিক্ষোভ মিছিল     |     চিলাহাটিতে আওয়ামী লীগের জন্য  পুনরায় ফিরে পেলো টিসিবির পণ্য সুবিধাভোগীরা।      |