ঢাকা, সোমবার, ৪ঠা মার্চ ২০২৪ ইং | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সফল জননী নারী ক্যাটাগরীতে ‘জয়িতা’ সম্মাননা পেলেন রতœগর্ভা নহরজান খাতুন

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : মেহেরপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস -২০২৩ ও উদযাপন উপলক্ষে ‘নারীর জন্য বিনিয়োগ, সহিংসতা প্রতিরোধ’ শীর্ষক কার্যক্রমের আওতায় ৫ টি ক্যাটাগরীতে ঁজয়িতাদের সংবর্ধনা দেয়া হয়েছে। উপজেলা ও জেলা পর্যায়ে জয়িতাদের সম্বর্ধনা (সম্মাননা) পুরস্কার হিসেবে ক্রেষ্ট ও সনদপত্র প্রদান করা হয়েছে।জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে সম্মাননা দেয়া হয়।
সভায় স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মো. শামীম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে সম্মাননা পুরস্কার তুলে দেন জেলা প্রশাসক মো. শামীম হাসান ।এসময় জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ পরিচালক নীলা হাফিয়া ও জেলা মহিলা সংস্থার সভাপতি শামীম আরা হিরাসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন, নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়ার জীবন থেকে শিক্ষা নিতে হবে।নারী শিক্ষার কোন বিকল্প নেই।নারী অধিকার আদায়ে নারীদের আপন যোগ্যতার মাপকাঠিতে সামনের দিকে এগিয়ে যেতে হবে।নহরজান খাতুন শুধু উপজেলা জেলা পর্যায়ে নয় আমরা বিশ্বাস করি এবং প্রত্যাশা করি তিনি বিভাগীয় পর্যায়েও সফল জননী নারী জয়িতা মনোনিত হবেন।
‘জয়িতা অন্বেষনে বাংলাদেশ কার্যক্রমের আওতায়’ ৫ ক্যাটাগরিতে ৫ জন জয়িতাদের মধ্যে সম্মাননা ক্রেষ্ট ও সম্মননা পত্র প্রদান করা হয়। এর মধ্যে সফল জননী নারী ক্যাটাগরীতে গাংনী উপজেলার গাড়াডোব গ্রামের মৃত কোবাদ আলীর স্ত্রী মহিয়শী রত্মগর্ভা নারী নহরজান খাতুন (নুরজাহান) ‘জয়িতা ’ সম্মাননা পুরস্কারে ভুষিত হন।
নহরজান খাতুনের পারিবারিক সূত্রে জানা গেছে, নহরজান খাতুন ওরফে নুরজাহান বেগম ১৯৪০ সালে মেহেরপুর সদর উপজেলার আমঝুপি ইউনিয়নের খোকসা গ্রামের শেখ পাড়ায় এক সম্ভান্ত পরিবারের জন্মগ্রহন করেন। তার পিতা মৃত মোহাম্মদ শেখ এবং মাতা মৃত নবীছন বেগম। রক্ষণশীল পরিবারের মেয়ে হিসেবে তিনি প্রাথমিক বিদ্যালয়ের গন্ডি পেরিয়ে আর মাধ্যমিক বা উচ্চ শিক্ষা গ্রহন করতে পারেননি। পড়াশুনার সুব্যবস্থা না থাকায় তৎকালীন সমাজ ব্যবস্থায় অল্প বয়সে গাংনী উপজেলার গাঁডাডোব গ্রামের মৃত আরমান আলীর ছেলে মৃত কোবাদ আলীর সাথে মাত্র ১১ বছর বয়সে বিয়ে হয়। সাংসারিক জীবনে তিনি সাত পুত্র ও তিন কন্যা সন্তানের জননী।স্বামী মৃত কোবাদ আলী সংসার ও ছেলে মেয়ে দেখাশুনা করার জন্য বিএডিসি অফিসের চাকরী ছেড়ে বাড়ীতে চলে আসেন। তারপর থেকেই স্ত্রী পরিবার পরিজন নিয়ে সংসার দেখাশোনা করতে থাকেন। এসময় একজন আদর্শ গৃহিনী হিসাবে অক্লান্ত পরিশ্রম করে সংসারের দায়িত্ব কাঁেধ তুলে নেন। এমনি এক পর্যায়ে ১৯৯৬ সালে স্বামীকে হারিয়ে তিনি দিশেহারা হয়ে পড়েন। ১০ সন্তানের লেখাপড়া করানো এবং তাদেরকে সুসন্তান হিসেবে গড়ে তুলতে তিনি লক্ষ্য স্থির করেন। সন্তানদের সবাই তখন স্কুল কলেজের ছাত্র। তিনি অল্প লেখাপড়া জানলেও সংসারের পাশাপাশি ছেলে মেয়েদের নিয়ে স্বপ্ন বুনে সার্থক হয়েছেন। সেই সময়ে হ্যারিকেনের আলোতে লেখাপড়া করতে হতো। তিনি ছেলে মেয়েদের বলতেন যে, তোমরা সবাই সন্ধ্যার পর পড়তে বসবে।তোমরা সবাই জোরে জোরে পড়বে। আমি যেন তোমাদের পড়া রান্না ঘর থেকে শুনতে পাই। এমনিভাবে জীবনে অক্লান্ত পরিশ্রম ও তদারকি করে সন্তানদের মানুষ করেছেন। ১০ জন সন্তানই বিভিন্ন সরকারি কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স পাশ করে উচ্চ শিক্ষিত হয়ে নিজ নিজ যোগ্যতায় বিভিন্ন সরকারি ও বে-সরকারি অফিসে চাকরিতে জায়গা করে নিয়েছে।
নহরজান বলেন, আমি শুধু নিজের সন্তানের লেখাপড়া করিয়ে ক্ষান্ত হয়নি। আমি গ্রামের অসহায় পরিবারের ছেলে মেয়েদের লেখাপড়া করানোর জন্য উৎসাহ জুগিয়েছি।আমি প্রতিবেশী মহিলাদের তাদেও সন্তানদের লেখাপড়া করাতে উদ্বুদ্ধ করেছি। নারীদের শিক্ষার আলোকিত করতে সার্বিক সহযোগিতা করেছি। আমি নিজেকে একজন সফল জননী হিসেবে স্বীকৃতি পাওয়ায় নিজেকে গর্বিত মনে করছি।

You must be Logged in to post comment.

রাধানগর হাজী সাহার আলী উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা     |     দেবর-ভাবির দ্বন্দ্বে জাপার দুর্গ বলে খ্যাত  রংপুরে নেতিবাচক প্রভাব      |     রংপু‌রের তারাগ‌ঞ্জে আলুর ক্ষেত তামা‌কের দখ‌লে      |     ঝিকরগাছায় কিশোর-কিশোরী ক্লাবের বার্ষিক ক্রীড়া, সাংস্কৃতিক প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ     |     আনন্দ উদ্দীপনার ঝিকরগাছা রিপোর্টার্স ক্লাবের প্রতিষ্ঠাবার্ষিকী ও বনভোজন     |     গাংনীতে আদালতের রায় পাওয়া মুক্তিযোদ্ধাদের রায় বাস্তবায়নের আবেদন করা হলেও হয়রানি করতে যাচাই-বাছাইয়ের নামে প্রহসন: মুক্তিযোদ্ধাদের বয়কট     |     জরাজীর্ণ ঘরে ঝুঁকি নিয়ে বসবাস, মেঘ দেখলেই দিশেহারা আশ্রয়ন প্রকল্পের বাসিন্দারা     |     ঘাটাইলে আলহাজ্ব শামসুর রহমান খান শাহজাহান স্মৃতি শিক্ষা বৃত্তি ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠিত।      |     মেহেরপুরে জাতীয় ভোটার দিবস পালন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত     |     ঝিনাইদহে বিএনপি’র কারামুক্ত নেতাকর্মীদের সংবর্ধনা প্রদান     |