ঢাকা, শনিবার, ২০শে এপ্রিল ২০২৪ ইং | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকের দুঃখ-কষ্টের কথা লিখবে কে? ’

মজিবর রহমান শেখ ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি, সাইকেল চালিয়ে গ্রামে গ্রামে ঘুরে তিনি সংবাদ সংগ্রহ করেন। সাধারণ মানুষের সুখ-দুঃখসহ এলাকার নানা সমস্যা-সম্ভাবনার কথা তুলে ধরেন পত্রিকার পাতায়। বস্তুনিষ্ঠ সংবাদ তুলে ধরতে কখনো তিনি অন্যায়ের সাথে আপোস করেননি। কারো হুমকি-ধামকি তোয়াক্কা না করে জীবনের ঝুঁকি নিয়েই তিনি এলাকার অনিয়ম ও দুর্নীতির খবর লিখেছেন সংবাদপত্রে।

মফস্বলের এই সাংবাদিককে নিয়ে লিখেছেন আমিনুর রহমান হূদয়

ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলায় প্রবীণ সাংবাদিক আব্দুর রহমান বসবাস করেন। পীরগঞ্জের ভোমরাদহ সরদার পাড়া গ্রামে তার বাড়ি। ৬২ বছর বয়সী এই প্রবীণ সাংবাদিক এখন পারিবারিক জীবনে নানা সমস্যায় জর্জরিত হয়ে পরিবারের সদস্যদের নিয়ে অস্বচ্ছলভাবে জীবনযাপন করছেন। সম্প্রতি কথা হয় তার সাথে।

কথায় কথায় তিনি জানালেন, তিনি সাংবাদিকতা শুরু করেন ১৯৭৪ সালে সাপ্তাহিক ‘নয়াযুগ’ পত্রিকার বিশেষ প্রতিনিধি হিসেবে। এরপর সাংবাদিক হিসেবে দীর্ঘদিন কাজ করেছেন দৈনিক উত্তরা, দৈনিক প্রতিদিন, সাপ্তাহিক জনতাসহ বিভিন্ন পত্রিকায়। বর্তমানে দৈনিক ঘোষণার পীরগঞ্জ উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত তিনি। আব্দুর রহমান ১৯৭৪ সালে বিপ্লবী ছাত্র ইউনিয়ন থেকে পীরগঞ্জ কলেজের ছাত্র সংসদ নির্বাচনে পত্রিকা ও বিতর্ক বিষয়ক সম্পাদক নির্বাচিত হন। তখন তিনি এইচএসসি দ্বিতীয় বর্ষের ছাত্র ছিলেন। কলেজে ছাত্র সংসদের পক্ষ থেকে দেয়াল পত্রিকা বের করা শুরু করেন। নিজের লেখা কবিতা, গল্প ছাড়াও অন্যান্য ছাত্রছাত্রীদের লেখা তিনি সংগ্রহ করে এই দেয়াল পত্রিকা প্রকাশ করতেন। এরপর সাপ্তাহিক নয়াযুগ পত্রিকার বিশেষ প্রতিনিধি হিসেবে কাজ শুরু করেন। এলাকার বিভিন্ন খবর সংগ্রহ করে তা লিখে ডাকযোগে পাঠাতেন পত্রিকা অফিসে। তখন যোগাযোগ ব্যবস্থা ভালো না থাকায় ঢাকা থেকে পীরগঞ্জে পত্রিকা পৌঁছাতে ৭দিন সময় লাগতো।

৭দিন পর নিজের লেখা সংবাদ পত্রিকার পাতায় দেখে খুবই খুশি হতে বলে জানান এই প্রবীণ সাংবাদিক। তিনি বলেন, ‘তখন নিজেই পত্রিকা বিলি করতাম। নিজেকে সাংবাদিক মনে হতো। খুবই ভালোলাগা কাজ করতো।’ দারিদ্রতার কারণে এইচএসসি পাস করেই থেমে যায় আব্দুর রহমানের লেখাপড়া। কিন্তু সাংবাদিকতাকে ভালোবেসে আঁকড়ে ধরেন এই পেশা। সাইকেল চালিয়ে গ্রামে গ্রামে ঘুরে এলাকার মানুষের সমস্যার কথা তুলে ধরতেন পত্রিকার পাতায়। নানা প্রতিবন্ধকতা পেরিয়ে পত্রিকার জন্য এলাকার বিভিন্ন প্রতিষ্ঠান থেকে বিজ্ঞাপন সংগ্রহ করতেন। পত্রিকা অফিস বিজ্ঞাপনের জন্য কিছু টাকাও দিতেন তাকে। সাংবাদিকতার পাশাপাশি নিজের সামান্য জমিতে ফসল ফলিয়ে উপার্জিত অর্থে অস্বচ্ছলভাবেই সংসার চালিয়ে যাচ্ছেন তিনি।

আব্দুর রহমান বলেন, ‘আমার তিন মেয়ে ও এক ছেলে। এর মধ্যে দুই মেয়ের বিয়ে দিয়েছি ঋণ করে। আর এখন এক মেয়েকে আর্থিক অস্বচ্ছলতার কারণে বিয়ে দিতে পারছি না। ছেলেটিকেও এইচএসসি পাস করানোর পর টাকার অভাবে লেখাপড়া করাতে পারিনি। কোথাও চাকরিও পাচ্ছে না ছেলেটা। খুব কষ্ট করেই এখন সংসার চালাচ্ছি।’ সরকার থেকে দুস্থ ও অসহায় সাংবাদিকদের ভাতা প্রদান করা হয় এ কথা জানিয়ে তিনি বলেন, ‘গত ২ বছর ধরে আবেদন করেছি। আমাকে কোনো ভাতা দেওয়া হয়নি। আমার এলাকার স্বচ্ছল দুই সাংবাদিক সেই অসহায় ও দুস্থ সাংবাদিকের ভাতা পেয়েছে। আমাকে কোনো ভাতা দেওয়া হয়নি। সাধারণ মানুষের নানা সমস্যার কথা লিখেছি আর আমার মতো দুস্থ সাংবাদিকের দুঃখ-কষ্টের কথা লিখবে কে?

You must be Logged in to post comment.

ঝিকরগাছার পল্লীতে মেয়েকে খুঁজে না পেয়ে থানায় অভিযোগ     |     মাদারীপুরে ৮শ’ টাকায় বিক্রি হচ্ছে গরুর মাংস     |     ঠাকুরগাঁওয়ে নিখোঁজের ২ দিন পরে ছাত্রের মরদেহ উদ্ধার     |     গাংনীা নওপাড়ায় তামাক ঘরে আগুন। বসতঘরসহ ৪ টি তামাক ঘর পুড়ে ছাই     |     মেহেরপুরে প্রধান মন্ত্রী প্রদত্ত আর্থিক অনুদানের চেক বিতরণ     |     বিরলে এক হোটেল ব্যবসায়ীর গোলায় ফাঁস দিয়ে আত্মহত্যা।     |     ঝিকরগাছায় এসএসসি-৯৩ ব্যাচের বন্ধু আড্ডা ও মিলন মেলা অনুষ্ঠিত     |     গাংনীতে পুলিশের মাদক বিরোধী আভযানে ফেনসিডিল ও গাঁজাসহ ৫ মাদক ব্যবসায়ী আটক     |     প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |