ঢাকা, সোমবার, ২৫শে অক্টোবর ২০২১ ইং | ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

সাতক্ষীরায় গত ২৪ ঘণ্টায় ১৪ জনের মৃত্যু, অক্সিজেন সংকটের অভিযোগ স্বজনদের

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরায় করোনা সংক্রমনের হার কিছুটা কমলেও মৃত্যুর মিছিল ভারী হয়ে উঠেছে। গত ২৪ ঘণ্টায় মেডিকেল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে ১৪ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনা আক্রান্ত হয়ে চার জন ও উপসর্গ নিয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। এটি জেলার সর্বোচ্চ মৃত্যুর হার। এনিয়ে, জেলায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন মোট ৭৪ জন। আর ভাইরাসটির উপসর্গ নিয়ে মারা গেছেন আরো অন্ততঃ ৩৫০ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় জেলায় ১০৬ জনের নমুনা পরিক্ষা শেষে ৫২ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যা শনাক্তের হার ৪৯ দশমিক ৫ শতাংশ।
এদিকে, করোনা ডেডিকেটেড মেডিকেল কলেজ হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেনে যান্ত্রিক ত্রুটির কারণে বুধবার সন্ধ্যা ৭টা থেকে রাত প্রায় ৮টা পর্যন্ত অক্সিজেন সরবরাহে ফেøা কমে যায়। এই সময়ে কয়েকজন রোগী মারা যাওয়ার খবর পাওয়া যায়। তবে, মারা যাওয়া রোগীদের স্বজনদের অভিযোগ, অক্সিজেন সংকটের কারনে তাদের স্বজনদের মৃত্যু হয়েছে।
আশাশুনি উপজেলার শ্রীউলা ইউনিয়নের বক্সার গ্রামের আসাদুল্লাহ জানান, তার বড় ভাই রবিউল ইসলাম পারভেজ মেডিকেলে ভর্তি ছিলো। অক্সিজেন সংকটের কারণে গতকাল রাত সাড়ে ৭টার দিকে তার ভাই মারা যায়।
কলারোয়া উপজেলার বীরমুক্তিযোদ্ধা ও রোগীর স্বজন গোলাম মোস্তাফা জানান, তার স্ত্রী সিসিইউ ওয়ার্ডে ভর্তি রয়েছে। সিসিইউ ওয়ার্ডে অক্সিজেন বিপর্যয়ের কারণে রাতে ২জন মারা গেছে। তার স্ত্রীকে আল্লাহপাক বাঁচিয়েছে বলে সে বেঁচে আছে বলে তিনি আরো জানান। তবে, কেন এই বিপর্যয় ? আমরা দেশ স্বাধীন করেছিলাম কি এ জন্য ? তিনি এসময় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন।
মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত একজন দায়িত্বশীল কর্মকর্তা নিজের নাম পরিচয় গোপন রাখার শর্তে বলেন, অক্সিজেন সংকটের কারনে আইসিইউতে ২ জন ও সিসিইউতে ২ জন করোনা পজিটিভ নিয়ে এবং বাকি ৪ জন করোনা উপসর্গ নিয়ে করোনা ওয়ার্ডে মারা গেছেন।
তবে, হাসপাতালটি তত্ত্বধায়ক ডাঃ কুদরাত-ই-খুদা জানান, সেন্ট্রাল অক্সিজেনে যান্ত্রিক ত্রুটির কারণে কিছু সময় অক্সিজেন সরবরাহের প্রেসার (ফ্লো) কমে যায়। আবার দ্রুত সময়ের মধ্যে অক্সিজেন সরবরাহ স্বাভাবিক হয়ে যায়। তবে, ওই সময়ের মধ্যে চার জন মারা গেছেন বলে তিনি দাবী করেন। তিনি জানান, মেডিকেল কলেজ হাসপাতালে অক্সিজেনের কোন সংকট নাই। তিনি আরো জানান, কি কারণে অক্সিজেনের প্রেসার কমে গিয়েছিল তা তদন্তে হাসপাতালটির মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান ডা. কাজী আরিফ আহমেদকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মারুফ আহমেদ ও সামেক হাসপাতালের ডা. সাইফুল্লাহ। তাদেরকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।
সাতক্ষীরার সিভিল সার্জন হুসাইন ডা: শাফায়াত জানান, মেডিকেল কলেজ হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেনের কোন সংকট দেখা দেওয়ার কথা ছিলনা। সেন্ট্রাল অক্সিজেন ছাড়াও সেখানে ৭০টির অধিক সিলিন্ডার রয়েছে। এখানে দায়িত্বশীলদের কোন গাফিলতি ছিলো কিনা বিষয়টি খতিয়ে দেখবে স্বাস্থ্য বিভাগ।
সাতক্ষীরার জেলা প্রশাসক হুমায়ুন কবির জানান, মেডিকেল তত্বাধয়াককে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন দেখে প্রয়োজন পড়লে জেলা প্রশাসনের পক্ষ থেকে আরো একটি তদন্ত কমিটি গঠন করা হবে।

You must be Logged in to post comment.

তেঁতুলিয়ার শালবাহান ইউনিয়নে নৌকার জয়ের প্রত্যাশা জননেতা আশরাফুলের     |     দিনাজপুরে জাতীয় পার্টির উপজেলা দিবস পালনে বিক্ষোভ ও আলোচনা সভা অনুষ্ঠিত॥     |     সুন্দরগঞ্জে স্কুলছাত্রী উদ্ধার: অপহরণকারী গ্রেপ্তার     |     ফুলবাড়ী উপজেলা বিএনপির সভাপতিকে স্বপদে বহাল নেতা কর্মিদের আনন্দ মিছিল,  সংবর্ধনা প্রদান     |     তথ্যসন্ত্রাস ও মির্জা ফখরুলদের অপপ্রচার সাম্প্রদায়িক হামলাকারীদের রক্ষা করার অপকৌশল-আ ফ ম বাহাউদ্দিন নাছিম     |     টাঙ্গাইলে রিজার্ভ ট্যাংক পরিস্কার করতে গিয়ে মামা ভাগ্নের মৃত্যু     |     আসন্ন শৈলকুপা ইউপি নির্বাচনে আবাইপুর ইউনিয়নে আ’লীগের প্রার্থী মোক্তার আহমেদ মৃধা জনসমর্থনে এগিয়ে     |     পঞ্চগড়ে মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে নিহত ২ আহত ২     |     টাঙ্গাইলে নিখোঁজের দুইদিন পর কিশোরের লাশ উদ্ধার     |     ঠাকুরগাঁওয়ে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে গণঅনশন-গণ অবস্থান ও বিক্ষোভ মিছিল ।     |