ঢাকা, বুধবার, ২৮শে সেপ্টেম্বর ২০২২ ইং | ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিকটন আম রপ্তানী হবে ইউরোপের বাজারে

আব্দুল আলিম, সাতক্ষীরা : মধু মাস জ্যৈষ্ঠ আসার আগেই সাতক্ষীরার বাজারে উঠতে শুরু করেছে বিষমুক্ত গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, হিমসাগরসহ সুস্বাধু বিভিন্ন প্রজাতির দেশি আম। আবহাওয়া আর মাটির গুনাগুনের কারনে দেশের অন্যান্য জেলার তুলনায় সাতক্ষীরার আম আগে ভাগেই পাকে। তবে এবার বৈরী আবহাওয়ার কারনে সাতক্ষীরায় আম উৎপাদন কম হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর বলছেন প্রতিবারের ন্যায় এবারও সাতক্ষীরার বিষমুক্ত সুস্বাধু ১০০ মেট্রিক টন আম রপ্তানি হবে ইউরোপের বাজারে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আনুষ্ঠানিকতায় ৫ মে থেকে থেকে আম বাগানের বিভিন্ন গাছ থেকে পরিপক্ক পাকা আম পাড়া শুরু হয়েছে সাতক্ষীরায়। ইতিমধ্যে গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, ক্ষিরসরাই, বৈশাখিসহ নানা জাতের আমে ভরপুর হয়ে উঠেছে সাতক্ষীরা শহরের বড় বাজার। গ্রাম-গঞ্জ থেকে ভ্যান ও বিভিন্ন পরিবহন যোগে শহরের এই বড় বাজারের আড়ৎগুলোতে আসছে হরেক রকমের আম। তবে ঘূর্নিঝড়ের আশংকায় আম চাষীরা তড়িঘড়ি করে আম বাজারজাত করছেন বলে অনেকেই জানান। জেলা কৃষিসম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সাতক্ষীরায় ৪ হাজার ১১৫ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। এর মধ্যে ল্যাংড়া, হিমসাগর, আম রুপালী, গোবিন্দভোগ, গোপালভোগ, বোম্বাই, গোলাপখাস, ক্ষিরসরাই, বৈশাখিসহ নানা প্রজাতের আম রয়েছে।

সাতক্ষীরা কাঁচা ও পাকামাল ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক মোঃ আব্দুর রহিম বাবু জানান, মৌসুমের শুরুতেই বাজারে আম উঠায় চাহিদাও একটু বেশি থাকে। রাজধানী ঢাকা, চট্রগ্রাম সহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসায়ীরা আম কিনতে সাতক্ষীরার আম বাগান ও আড়ত গুলোতে ভিড় করতে শুরু করেছে। সাতক্ষীরার বড় বাজারের আড়ত গুলোতে গোবিন্দভোগ প্রতিমন আম বিক্রি হচ্ছে ১৮’শ টাকা থেকে সর্বোচ্চ ২২’শ টাকা, আর গোপালভোগ ও গোলাপখাসসহ অন্যান্য আম বিক্রি হচ্ছে ১৬০০ থেকে ১৯০০ টাকা মন দরে। গত বারের তুলনায় এবার বেঁচা বিক্রিও একটু ভাল। তবে এবার শীত ও কুয়াশার কারনে আমের মুকুল কম আসায় আম হয়েছে খুবই কম। এর ফলে আম ব্যবসায়ীরা যারা এবার গাছ কিনেছেন তারা লোকসানের আশংকায় রয়েছেন। তারা সরকারের কাছে আমের ন্যায্যমূল্য বেধে দেয়াসহ তাদের প্রতি সরকারের সুনজর দেয়ার আহবান জানান।

সাতক্ষীরা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মোঃ নূরুল ইসলাম জানান, আমের জন্য সমৃদ্ধ সাতক্ষীরা। সারা বাংলাদেশ থেকে এবার ৬০০ মেট্রিকটন আম বিদেশে রপ্তানী হবে। এর মধ্যে এ বছর সাতক্ষীরা থেকে ১০০ মেট্রিক টন গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া ও আম্রপালি আম ইউরোপের বিভিন্ন বাজারে রপ্তানি হওয়ার কথা রয়েছে। নিরাপদ পরিবেশ বান্ধব আম চাষের জন্য ৫০০ চাষীকে প্রশিক্ষন দেয়া হয়েছে। জেলায় ১৩ হাজার ১০০ জন আম চাষীর ৫ হাজার ২৯৯ টি বাগান রয়েছে। গত বছরের তুলনায় এবার ৫০ পার্সেন্ট গাছে আমের মুকুল এসেছে। ফলে এবার আম কম হয়েছে। এ বছর আমের লক্ষমাত্রা ছিল ৫০ থেকে ৬০ হাজার মেট্রিকটন। কিন্তু সেটি পুরন হবেনা বলে জানালেন এই কৃষিকর্মকর্তা।

You must be Logged in to post comment.

পার্বতীপুরে নারী সহ তিন মাদক কারবারি আটক ছবি তুলতে গিয়ে পুলিশের বাধার মুখে সাংবাদিক     |     ডোমারে সচেতনতামূলক কার্যক্রম গ্রহণের মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে সামাজিক সম্প্রীতি সমাবেশ।     |     পঞ্চগড়ের বোদায় করতোয়ায় নৌকাডুবি : মৃতের সংখ্যা বেড়ে ৬৮     |     গাংনীর নিরহঙ্কার সদালাপী আবু হানিফ মেম্বর আর নেই। হাজারো মানুষের ভালবাসায় দাফন সম্পন্ন     |     ডোমারে শারদীয় দূর্গাপুজায় এবারে থাকবে  সিসিটিভি ক্যামেরা বলছেন:পুলিশ     |     মাদারীপুর আদালত প্রাঙ্গনে বিচারপতির বৃক্ষরোপণ     |     লালমনিরহাটে ৫দিন ব্যাপী শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে     |     আটোয়ারীতে তথ্য মেলা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে জঙ্গলমারা বিষ স্প্রে করে ক্ষেত নষ্ট করার অভিযোগ প্রতিপক্ষের বিরুদ্ধে     |     ফুলবাড়ীতে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত।     |