ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিএসএফ’র আওতায় বিনামূল্যে চক্ষু পরীক্ষা সেবা পেল সাড়ে ২৩ হাজার শিশু

আ: রশিদ তালুকদার, টাঙ্গাইল: ২০২১ সালের অক্টোবর থেকে চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত চাইল্ড সাইট ফাউন্ডেশন (সিএসএফ গ্লোবাল) গবেষণা ও সেবাধর্মী এই প্রতিষ্ঠানটি দৃষ্টি কেন্দ্রের কার্যক্রমের আওতায় প্রায় ১ বছরে দেশের বিভিন্ন জেলা-উপজেলায় বিনামূল্যে ২৩ হাজার ৫৪৭ জন শিশুর বিনামূল্যে প্রাথমিক চক্ষু পরীক্ষা, ১ হাজার ২০০ শিশু এবং ১ হাজার ৮২ জন প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে ন্যূনতম ফি’র বিনিময়ে চক্ষু সেবা প্রদান এবং ২২৯ শিশুকে চশমা দেয়াসহ ৬ শিশুর ছানি অপারেশন সম্পন্ন করেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকালে টাঙ্গাইল জেলা সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত প্রাথমিক চক্ষু পরিচর্যা ও চক্ষু সেবা সম্পর্কিত প্রচারণা ও সচেতনতা বৃদ্ধি করণ কর্মশালায় এ তথ্য জানানো হয়। সাস্টেনিবিলিটি এন্ড অ্যাওয়েরনেস রেইজিং অফিসার সুলতানা চিশতীর সঞ্চালনায় কর্মশালায় প্রধান অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানব সম্পদ) আইরিন আক্তার, কর্মশালার সভাপতি¦ করেন- টাঙ্গাইল জেলা সিভিল সার্জন ডা: মো. মিনহাজ উদ্দিন মিয়া।

এসময় উপস্থিত ছিলেন, ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোছা: নার্গিস বেগম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নূর মিনি, সিএসএফ গ্লোবালের এ্যাডমিন ম্যানেজার মো. আনছার আলী, প্রোগাল অফিসার রিসাদ সুলতানা, সাংবাদিক আসাদুল ইসলাম বাবুল, আখতার হোসেন খান, অভিজিৎ ঘোষ, ফরমান শেখ, ভূঞাপুর চক্ষু হাসপাতালের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান, আইয়ুব আলী প্রমুখ।

২০০১ সাল সালে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলোতে প্রতিবন্ধী শিশুদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, তাদের সমুন্নত অধিকার ভিত্তিক সমাজব্যবস্থা বিনির্মান ও এই শিশুদের পরিবারকে সমাজের মূলধারায় সংযুক্তিকরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। চাইল্ড সাইট ফাউন্ডেশনটি একটি বেসরকারী প্রতিষ্ঠান। শুরুতে টাঙ্গাইলের ভূঞাপুরে সিএসএফ দৃষ্টি কেন্দ্র প্রতিষ্ঠিত হয়েছে। ইউএসএইড এর আর্থিক সহায়তায় প্রফেসর এম এ মতিন মেমোরিয়াল বিএনএসবি আই হাসপাতালের সহযোগিতায় প্রতিষ্ঠানটি পরিচালিত।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |