ঢাকা, শুক্রবার, ২৭শে জানুয়ারি ২০২৩ ইং | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

সুনামগঞ্জের ছাতক থানার ওসিকে বদলির ঘটনায় জনমনে ব‌্যাপক ক্ষোভ

আরিফুর রহমান মানিক  ছাতক সুনামগঞ্জ প্রতি‌নি‌ধি: সুনামগঞ্জ জেলার শ্রেষ্ট ও‌সি ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  মাহবুবুর রহমানকে বদ‌লি ঘটনায় জনম‌নে ব‌্যাপক ক্ষোভ দেখা দি‌য়ে‌ছে।
দালালমুক্ত,মদ গাজা,চোরাচালান,প‌রি‌বেশমুক্ত ক‌র‌তে চে‌য়ে‌ছে ছাতকবাসী‌কে।
অব‌শে‌ষে স্থানীয় প্রভাবশালী দালাল চত্রু ও মাদক কারবারির রোষানলে প‌ড়েন ওসি। ওসি মাহবুবুর রহমান বদলির আদেশে আসার আগেই উপজেলা যেন আবার ও অপরাধীরা মাথা নাড়া দি‌য়ে উঠে‌ছে। দু‌চিন্তায় প‌ড়ে‌ছে সু‌ধিসমাজ।
জানা যায়, মাহবুবুর রহমান চলতি বছরের ১৯ জানুয়ারিতে সি‌লে‌টের বিভাগের পুলিশঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে ছাতক থানায় যোগদান ক‌রেন। সে যোগদানের এক সপ্তা‌হের ম‌ধ্যে থানার চিত্র পা‌ল্টে যায়। আইনশৃঙ্খলা পরিস্থিতির ধী‌রে ধী‌রে ব্যাপক উন্নতি ঘট‌তে থা‌কে। হয়রা‌নিমুলক মিথ‌্যা মামলার সংখ‌্যা থানায় কমতে শুরু করেন। ক‌য়েক হাজার ওয়া‌রেন্ট আসামিদের‌কে নিয়মিত অভিযান চা‌লি‌য়ে গ্রেপ্তারের ক‌রেন পলাতক অসংখ‌্যা  আসামী‌দের‌কে। পুলিশের কঠোর নজরদারিতে কমতে থা‌কে  মাদক, চুরি-ডাকাতি, ছিনতাই ও দস্যুতার মতো ঘটনা। নেই ধর্ষণ কিংবা গণধর্ষনের মতো লোমহর্ষক ঘটনা । চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত দুর্ধর্ষ ১৬ জন আন্তঃজেলা ডাকাত সর্দারকে গ্রেপ্তার ক‌রেন পু‌লিশ। গত বছর ও চলতি বছরের ১০ মাসের অপরাধ পরিসংখ্যান যাচাই করে এসব তথ্য নি‌শ্চিত ক‌রেন পু‌লিশ। হঠাৎ ক‌রে ও‌সি বদলির নি‌য়ে সোশ্যাল মিডিয়ায় অনেকেই দা‌য়িত্বশীলরাজ‌নৈ‌তিক,জনপ্রতি‌নি‌ধিরা,সমাজ‌সেবক ও সংবাদকমী ব‌্যক্তিরা নিজ নিজ  ফেইসবু‌কে আইডি থে‌কে ক্ষোভ প্রকাশ করে স্ট্যাটাসও লিখেছেন। ছাতক পাথর ব্যবসায়ী সমবায় সমিতির সাধারণ সম্পাদক সামছু মিয়া জানান,ওসি বদলির ঘটনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন গ্রা‌মের সহজ সরল সাধারণ মানুষ। তিনি শত শত মানুষ উপকার করে থানায় মামলা না করিয়ে কতো পরিবারকে হয়রা‌নিমুলক মামলা থে‌কে রক্ষা ক‌রেন।

বার‌কি শ্রমিক মিজানুর রহমান জানান,অবৈধভাবে বালু পাথর উত্তোলনকারী ব্যবসায়ীরা ওসি মাহবুব রহমানের নাম শুনতে পারতো না। কারণ ছিল তিনি থানার ওসি থাকার সুবাদে অবৈধ ইনকাম বন্ধ ক‌রে দেন।
বর্তমানে ছাতক থানা দালাল মুক্ত হওয়ায় স্থানীয়রা আইনি সেবা পেতে অনেকটা স্বাচ্ছন্দ্যবোধ করে‌ছিল। ওসির সেই ভালো কাজে বাঁধা হয়ে দাঁড়িয়েছে স্থানীয় প্রভাবশালী স্বার্থন্বেষী একটি মহল। থানার অপরাধ পরিসংখ্যান তথ্যানুযায়ী জানা গে‌ছে, ২০২১ সালের জানুয়ারি হতে নভেম্বর পর্যন্ত বিভিন্ন মামলা সংখ্যা ৩৩৫টি, চলতি বছরের জানুয়ারি থেকে নভেম্বরে মামলা ১৮২টি, প্রায় দেড় মাস অবশিষ্ট থাকার পরও মামলা কমেছে ১৫৩টি, এজাহারে নেই গণধর্ষণ, ডাকাতি মামলা ও নেই।

ছাতক সদর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সাইফুল ইসলাম জানান,
ও‌সি বদলি হলে সাধারণ মানুষ ব‌্যাপক ক্ষতিগ্রস্ত হবে। এদিকে চলতি বছরের জুন, জুলাই, আগস্ট, সেপ্টেম্বর, অক্টোবর মাসে বিভিন্ন ক্যাটাগরিতে অভিন্ন মানদণ্ডে পঞ্চম বারের মতো সুনামগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি হিসেবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক সম্মাননা পে‌য়ে‌ছে। চ‌লিত বছ‌রের স্মরনকা‌লে ভয়াবহ প্রলয়ংকারী বন্যায় নিপীড়িত মানুষের পাশে দাঁড়িয়ে নিজের হাতে রান্না করা খাবার ও ত্রাণ সামগ্রী বিতরন ক‌রেন বি‌ভিন্ন গ্রা‌মে ওসি মাহবুবুর রহমান। তি‌নি এসব ভালো ও প্রশংসনীয় কাজের স্বীকৃতি স্বরূপ পিপিএম সেবা পদকে ভূষিত করার জন্য গত ৮নভেম্বর ‘২২ রেঞ্জ ডিআইজি কার্যালয় সিলেট হতে পুলিশ হেডকোয়ার্টার্স ঢাকা বরাবরে আবেদন করা হয়। ছাতক থানা আইন-শৃঙ্খলা পরিস্থিতি পূর্বের যেকোনো তুলনায় অত্যন্ত ভালো রয়েছেন।
উপজেলার প্রবীণ শিক্ষিত, প্রগতিশীল ও সুশীল সমাজের লোকজনের সাথে আলোচনাকা‌লে তারা সত‌্যতা স্বীকার করে ব‌লেন ওসি মাহবুবুর রহমান থানায় যোগদানের পর কেউ মিথ্যা মামলা রুজু করতে পারেনি।
কমেছে স্বার্থন্বেষী ব্যক্তিদের দৌরাত্ম্য, ভাঙ্গ‌ছে মাদক কারবারিদের সিন্ডিকেট। সেই সঙ্গে কমেছে নৌ পথে চাঁদাবাজি দাঙ্গা, মারামারি। হাজার কো‌টি টাকার হাদা টিলা রক্ষা ক‌রেন ও‌সি। বন্ধ হচ্ছে অবৈধ বালু পাথর উত্তোলন,নদী তীরবর্তী মানুষের নদী ভাঙ্গ‌নের কবল থে‌কে ক্ষে‌তে জমি ও বাড়িঘর। থানার অপরাধ পরিসংখ্যান হিসাব অনুযায়ী, ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত কোন ডাকাতির ঘটনা ঘটেনি। এর মধ্যে দস্যুতা একটি, খুন ৭টি, ধর্ষণ ১৭টি, যৌতুক ও অন্যান্য ১৫টি, সিধেল চুরি ৩টি, গবাদি পশুসহ মোট চুরি ১৩টি, পুলিশ আক্রান্ত ২টি, অস্ত্র আইন ৩টি, চোরাচালান ১৪টি, মাদক ২৬টি, ডিজিটাল নিরাপত্তা আইন ১টি, সড়ক দুর্ঘটনা ২টি, দ্রুত বিচার ৪টিসহ অন্যান্য আইনে ওই বছরের ৭ মাসে মোট মামলা রজু করা হয় ২শ ১৭টি। একই সময়ে থানা পুলিশের অভিযানে গ্রেপ্তার করেন ২০৩ জনকে। মোট গ্রেপ্তারি পরোয়ানা তামিল করেন ১৬১টি। এর মধ্যে জিআর/সিআর মামলায় ১৩৮টি ও সাজাপ্রাপ্ত ২৩ জন আসামি গ্রেপ্তার করা হয়েছে। আদালতে মোট ননএফআইআর প্রসিকিউশন দেওয়া হয়েছে ৯৫টি। এদিকে, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত মোট ৭ মাসে মামলা রুজু হয়েছে মাত্র ১০৮টি। এর মধ্যে ৩টি খুন, ধর্ষণ ৭টি, গবাধি পশুসহ মোট চুরি ৪টি, চোরাচালান ১টি, মাদক ২০টি, ডিজিটাল নিরাপত্তা আইন ২টি, সড়ক দুর্ঘটনা ৪টি, দ্রুত বিচার ১টি, অন্যান্য সহ মোট মামলা রুজু করা হয়েছে ৬৬টি। রুজুকৃত মামলাগুলোর মধ্যে কোন ডাকাতির বা গণধর্ষণের ঘটনা ঘটেনি। মামলার রুজুর বিষয়ে কঠোর যাচাই-বাছাইর কারণে ইদানিং মিথ্যা মামলা থেকেও রেহাই পাচ্ছেন স্থানীয় জনসাধারণ। পুলিশ আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে নিয়মিতই বিট পুলিশিংয়ের মাধ্যমে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে আলোচনা-পর্যালোচনা কারণে এখন উপজেলার প্রত্যন্ত অঞ্চলে মাইকিং করে বড় রকমের দাঙ্গা-হাঙ্গামার ঘটনাও কমেছে।
একই সময়ে গ্রেপ্তারি পরোয়ানা তামিল করা ক‌রেন ২৭০টি। এরই মধ্যে জিআর/সিআর মামলায় ২২০টি ও সাজাপ্রাপ্ত ৫৪ জন আসামি গ্রেপ্তার করা হয়। আদালতে প্রায় ননএফআইআর প্রসিকিউশন দেওয়া হয়েছেন ১০৯টি। সর্বশেষ চলতি মাসের প্রথম সপ্তাহে পুলিশের বিশেষ অভিযানে ৫৪ জন আসামিকে গ্রেপ্তারসহ ১৩৬টি ওয়ারেন্ট নিস্পত্তি করা হয়। এছাড়াও সাড়ে ৪ কেজি গাঁজা ও ৩৬০ বোতল ভারতীয় মদ উদ্ধার ক‌রেন। সুনামগঞ্জ জেলা পুলিশের মাসিক কল্যাণ সভায় জুন,জুলাই,আগস্ট,সেপ্টেম্বর,অক্টোবর মাসের থানা এলাকার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণ, মামলা রুজুসহ সার্বিক বিবেচনায় ৫ম বারের মতো জেলায় শ্রেষ্ঠত্ব অর্জনকারী হিসেবে ছাতক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্বাচিত করেন।
এব‌্যাপ‌রে সুনামগঞ্জ জেলা পুলিশ সুপার মোহাম্মদ এহসান শাহ জানান,ও‌সি বদলির কাগজ এখনো তার হাতে আসেনি। তা ছাড়া সরকারি চাকরিতে বদলি একটা প্রচলিত নিয়ম। ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যেটা ভালো বুঝবেন সেটাই করবে।

You must be Logged in to post comment.

আওয়ামীলীগের দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা, ধাওয়া-পাল্টা ধাওয়া     |     গাংনীতে জমি সংক্রান্ত বিরোধের জেরে সংঘর্ষে উভয় পক্ষের ৩ জন আহত     |     রানীশংকৈলে  ৩’শত মন্ডবে পালিত হলো বিদ্যা ও জ্ঞানের দেবী সরস্বতী পুজা      |     পঞ্চগড়ে ৫ শতাধিক অসহায় ও দুস্থদের মাঝে যুবদলের শীতবস্ত্র বিতরণ     |     ফুলবাড়ীতে করোনার চতুর্থ ডোজ গ্রহনে আগ্রহ কম,নেই প্রচার প্রচারোনা।     |     ঘাটাইলে ইটভাটায় পুড়ছে বনের কাঠ     |     পঞ্চগড়ে ট্রাক্টর উল্টে নিহত ১, আহত ২     |     ঝিকরগাছায় দীর্ঘপ্রতিক্ষার পর কমিটি পেল পৌর স্বেচ্ছাসেবকলীগ     |     দলীয় শৃঙ্খলা পরিপন্থী কাজ না করার শর্তে ক্ষমা পেলেন ষোলটাকা ইউপি চেয়ারম্যান পাশা     |     পঞ্চগড়ের বাংলাবান্ধায় পালিত হল আন্তর্জাতিক কাস্টমস দিবস     |