ঢাকা, রবিবার, ৩রা ডিসেম্বর ২০২৩ ইং | ১৯শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ

৬ ডিসেম্বর। মেহেরপুর মুক্ত দিবস । শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণ

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : ৬ ডিসেম্বর। মুজিবনগরখ্যাত ,মেহেরপুর মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে অস্থায়ী রাজধানী খ্যাত মেহেরপুর জেলা পাক হানাদার মুক্ত হয়। বীর মুক্তিযোদ্ধাদের গেরিলা হামলায় একে একে ভেঙ্গে পড়ে হানাদার বাহিনীর শক্তিশালী সামরিক বলয়। বীর মুক্তিযোদ্ধাদের গেরিলা সশস্ত্র প্রতিরোধের মুখে পাক হানাদার বাহিনী পিছু হটতে শুরু করে। ৫ ডিসেম্বর রাতে পাক হানাদার বাহিনী গোপনে মেহেরপুর থেকে পালাতে থাকে। ৬ ডিসেম্বর সকালে মিত্র বাহিনী মেহেরপুর ও গাংনী শহরে প্রবেশ করলে অবরুদ্ধ জনতা আবাল বৃদ্ধ বনিতা রাস্তায় বেরিয়ে পড়ে এবং জয় বাংলা ধ্বনি তুলে আকাশ বাতাস প্রকম্পিত করে তোলে।জয়ের আনন্দে উল্লাস করে।সেই দিন কত শহিদ মুক্তিযোদ্ধাদের তাজা রক্ত, মা বোনদের সম্ব্রম হারিয়ে মেহেরপুর জেলা স্বাধীন হলো।
মেহেরপুর মুক্ত দিবস উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শহীদ স্মৃতি সৌধে পুষ্প মাল্য অর্পণ করা হয়েছে। মঙ্গলবার সকালের দিকে মেহেরপুর জেলা প্রশাসন বীর মুক্তিযোদ্ধা এবং জেলঅ পরিষদের পক।ষ থেকে পৃথক পৃথক ভাবে পুষ্প মাল্য অর্পণ করা হয়।সকালে জেলা বাসী এবঙ মুক্তিযোদ্ধাদের পক্ষে জেলা প্রশাসক ড.মোহ্াম্মদ মুনসুর আলম খান জেলা বাসির পক্ষে এবং জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. আব্দুস সালাম জেলা পরিষদের পক্ষে পুষ্প মাল্য অর্পণ করেন। এসময় সেখানে মোনাজাত অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক মৃধা মোহ্াম্মদ মোজাহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক লিউজা উল জান্নাহ, বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন অবঃ আব্দুল মালেক, বীর মুক্তিযোদ্ধা নূরুল ইসলাম, মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী, আবুল হাশেম, প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে মেহেরপুর মুক্ত দিবস উপলক্ষে পরে একটি শোভা যাত্রা বের করা হয়।
উল্লেখ্য, ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগরে অস্থায়ী সরকারের শপথ গ্রহণের পর পাক বাহিনী মেহেরপুরকে টার্গেটে পরিণত করে এবং সে অনুযায়ী ১৮ এপ্রিল দুপুরে হানাদার বাহিনী অস্ত্র শস্ত্রে সজ্জিত হয়ে চুয়াডাঙ্গা থেকে সড়ক পথে মেহেরেপুরে প্রবেশ করার সময় উপজেলার আমঝুপি গ্রামে নির্মম গণহত্যা চালায়। ফলে মানূষ ভীতসন্ত্রস্ত হয়ে ঘর বাড়ি ছেড়ে সীম্ান্ত পার হয়ে ভারতে আশ্রয় গ্রহণ করে।

You must be Logged in to post comment.

আজ ৩ ডিসেম্বর ঠাকুরগাঁও পাকিস্তানি হানাদার মুক্ত দিবস     |     মেহেরপুরের পিরোজপুর গ্রামের কলা ব্যবসায়ীর ছাদ থেকে বোমা সাদৃশ বস্তু উদ্ধার     |     বিজয়ের মাস উদযাপনে মেহেরপুর-২ আওয়ামীলীগের প্রার্থী ডা. সাগরের সংবাদ সম্মেলন     |     গাংনীর কাজীপুর গ্রামে আদালতে বিচারাধীন জমি দখলে নিতে ভিখারিনীর বাড়ি ঘর ভাংচুর করে উচ্ছেদ করার অভিযোগ     |     পার্বতীপুর পৌরসভাকে মেয়রের ফিস্টুলামুক্ত ঘোসনা     |     মাদারীপুর-৩ নির্বাচনী এলাকায় আওয়ামীলীগ প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ দুই স্বতন্ত্র প্রার্থীর     |     জাতীয় নির্বাচন : নীলফামারী-১ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন ১০ জন প্রার্থী     |     মেহেরপুরে কলাইডাঙ্গায় পানিতে ডুবে শিশুর মৃত্যু     |     ঠাকুরগাঁও মননোয়ন পত্র জমা দিলেন ২০ জন প্রার্থী     |     মেহেরপুরে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী সহ ২৫ জনের মনোনয়নপত্র দাখিল     |