ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪ ইং | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অবহেলায় রোগী মৃত্যুর ঘটনায় সালাম ক্লিনিকের বিরুদ্ধে আদালতের স্ব প্রণোদিত মামলা দায়ের

আমিরুল ইসলাম অল্ডাম মেহেরপুর জেলা প্রতিনিধি : ডাক্তারের অবহেলায় রোগী মৃত্যুর ঘটনায় মেহেরপুর সরকারী কলেজের বিপরীত দিকে অবস্থিত দারুস সালাম ক্লিনিকের বিরুদ্ধে আদালত স্বপ্রণোদিত মামলা দায়ের করেছে বলে জানা গেছে।অপারেশন টেবিলে প্রসূতির মৃত্যুর ঘটনার অভিযোগে ফৌজদারী কার্যবিধির ১৮৯৮ এর ১৯০(১) (গ) ধারায় আমলযোগ্য অপরাধ উল্লেখ করে এক স্ব প্রণোদিত আদেশে অভিযুক্ত ক্লিনিকের মানদন্ড যাঁচাইয়ের নির্দেশ দিয়েছেন আদালত।
সোমবার মেহেরপুর আমলী আলাদতের বিচারক প্রথম শ্রেণির ম্যাজিস্্েরট এস এম শরীয়তউল্লাহ এই আদেশ দেন। আদালত ২২ জানুয়ারি শহরের দারুস সালাম ক্লিনিকের অপারেশন টেবিলে প্রসূতি সুমাইয়া খাতুনের মৃত্যুর ঘটনা তদন্তে সহ জেলার সকল ক্লিনিক গুলোর বৈধতা যাঁচাই ও কার্যক্রম পরিচালনায় সক্ষমতা ও সঠিকতা আছে কিনা তা তদন্ত করে ১৬ ফেব্রুয়ারি প্রতিবেদন দাখিলের জন্য অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) কে নির্দেশ দিয়েছেন। সেই সাথে ১৯৮২ চিকিৎসক অনুশীলন এবং রেগুলেশন অধ্যাদেশ এবং বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল আইন ২০১০ এবং বিধি দ্বারা পরিচালিত হচ্ছে কিনা খতিয়ে দেখতে বলেছেন।
আদালত আদেশে উল্লেখ করেছেন যে, প্রায়ই মেহেরপুরের বিভিন্ন ক্লিনিকে চিকিৎসায় অবহেলা এবং বিধি বর্হিভূত ভাবে ক্লিনিক পরিচালনার অভিযোগ উত্থাপিত হয়। এর সাথে সাধারন মানুষের স্বাস্থ্য ও জীবনের গুরুত্বপূর্ণ প্রশ্ন জড়িত। একজন অসুস্থ মানুষ চিকিৎসক ও ক্লিনিকের উপর আস্থা এবং বিশ্বাস স্থাপন করে নিজের শরীরের উপর হস্তক্ষেপ করার অধিকার প্রদান করেন। হাসপাতাল ক্লিনিক বা চিকিৎসকের অবহেলা একজন রোগীর সাথে প্রতারণা এবং বিশ্বাস ভঙ্গের শামিল। যা দন্ডবিধির ৪০৬ ও ৪২০ অনুয়ায়ী শাস্তিযোগ্য অপরাধ। এছাড়া উক্ত অবহেলা একজন ব্যক্তির জীবনকে বিপন্ন করে তুলতে পারে না। দন্ড বিধির নানা ধারায় শাস্তিযোগ্য অপরাধ বলে জানান। জানা গেছে ডাঃ আব্দুস সালাম এ্যানেসথেসিয়া ডাক্তার ছাড়া নিজেই অপারেশন করলে রোগী মৃত্যুমুখে পতিত হয়। এনিয়ে স্থানীয় পত্র পত্রিকায় সংবাদ প্রকাশিত হলে ম্যাজিস্ট্রেটের দৃষ্টিগোচর হয়। এবং স্বপ্রণোদিত হয়ে আদালতে মামলা করেন।

You must be Logged in to post comment.

গাংনী উপজেলা মাসিক আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত     |     গাংনী পৌরসভার আয়োজনে শহর সমন্বয় কমিটির (টিএলসিসি) সভা অনুষ্ঠিত     |     মেহেরপুর প্রতিদিনের ৭ম বছরে পদার্পণে আমন্ত্রিত অতিথিরা  জেলার শিক্ষা,শিল্প, সাহিত্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও উন্নয়ন তুলে ধরে পত্রিকাটিকে গণমানুষের মুখপাত্র হিসেবে গড়ে তুলতে হবে।     |     আন্তর্জাতিক যোগাযোগের গেটওয়ে হবে কুড়িগ্রাম     |     কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করলেন ভুটানের রাজা     |     বিরলের ৩ টি ইউপি’র ১৯জন চেয়ারম্যান পদ প্রার্থীর মনোনয়পত্র দাখিল। সংরক্ষিত ২৫ ও সাধারণ ৯৪ জন প্রার্থী।     |     গাংনীতে মাটি ভর্তি ট্রলির উপর থেকে চাকার নিচে পড়ে শিশু নিহত     |     টাঙ্গাইলে ৯৬৬ বোতল ফেনসিডিলসহ আটক ৪     |     ঢাকায় ‘শিক্ষায় ন্যায্যতাভিত্তিক বাজেট: আমাদের প্রত্যাশা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত     |     আটোয়ারীতে দেশান্তরী চাচার খেলাপী ঋণ পরিশোধ করে দৃষ্টান্ত স্থাপন করলেন বীর মুক্তিযোদ্ধ ভ্রাতুষ্পুত্র     |