ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪ ইং | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবৈধভাবে বিএডিসি’র সেচযন্ত্রের অনুমোদনের চেষ্টার অভিযোগে

বাদশা আলম শেরপুর (বগুড়া) প্রতিনিধি: বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বগুড়ার ধুনট উপজেলা সেচ কমিটি ও কতিপয় কর্মকর্তাকে ম্যানেজ করে অবৈধভাবে বিদ্যুৎচালিত সেচযন্ত্রের অনুমোদনের চেষ্টা করছে প্রতিপক্ষরা। নিয়ম বর্হিভূতভাবে অবৈধ সেচযন্ত্রের অনুমোদন বন্ধের দাবী জানিয়ে সংবাদ সম্মেলন করেছেন এক প্রান্তিক কৃষক।
২২ নভেম্বর মঙ্গলবার দুপুর ১২টার দিকে বগুড়ার শেরপুর উপজেলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে কৃষক সুলতান খান লিখিত অভিযোগ পাঠ করেন।
লিখিত বক্তব্যে তিনি বলেন, ধুনট উপজেলার ছাতিয়ানী গ্রামের আমি একজন প্রান্তিক কৃষক। ২০২০ সাল থেকে বিএডিসি’র উপজেলা সেচ কমিটি কর্তৃক ৬৪/২০ এবং ৬৫/২০নং লাইসেন্সপ্রাপ্ত হয়ে বিদ্যুতচালিত সেচযন্ত্র পরিচালনা করে আসছি। সেচ প্রকল্পটি বর্তমানে ছাতিয়ানী মৌজার, জেএলনং-৮৮, দাগ- ৫৯১/১৬৯, খতিয়ান ১৩৭০ এ অবস্থান করে প্রায় ৬০/৬৫ বিঘা জমিতে সেচকার্য করে আসছে। কিন্তু সম্প্রতি ছাতিয়ানী গ্রামের মোজাহার আলীর ছেলে মো. মাহমুদ আলম মুন্সী, আমার সেচ কমান্ডিং এরিয়ার মধ্যে নতুন সেচযন্ত্র বসানোর পায়তারা করছে।
বিএডিসি’র সেচ ব্যাবস্থাপনা আইন অনুযায়ী সরকার অনুমোদিত সেচযন্ত্র থেকে প্রায় ৮২০ মিটারের মধ্যে নতুন কোন সেচযন্ত্র বসানোর সুযোগ নেই। কিন্তু মাহমুদ আলম মুন্সী একটি কুচক্রী মহলের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তাদের ভূল বুঝিয়ে ও ম্যানেজ করে আমার সেচযন্ত্র থেকে ২০০ ফুট দুরত্বে নতুন সেচযন্ত্র অনুমোদনের জন্য আবেদন করছেন বলে অবগত হয়েছি।
ইতিমধ্যেই ওই স্থানে সেচযন্ত্র বসানোর জন্য একটি ঘর নির্মাণ করা হয়েছে এবং পানি গড়ানোর জন্য ড্রেন তৈরী করা হয়েছে। সেখানে অবৈধভাবে নতুন করে সেচযন্ত্র স্থাপন করলে আমার সেচ এলাকায় চাষাবাদ চরম ঝুকিতে পড়বে। এমতাবস্থায় সরেজমিন তদন্ত করে আমার সেচযন্ত্র এলাকার মধ্যে নতুন করে সেচযন্ত্রের অনুমোদন না প্রদানে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।
এ বিষয়ে উপজেলা বিএডিসি(সেচ) এর উপ-সহকারি প্রকৌশলী খন্দকার মোস্তাফিজার রহমান বলেন, ২শ ফুট দুরত্বে সেচযন্ত্র অনুমোদন দেওয়ার কোন প্রশ্নই উঠে না। বিধিবর্হিভূত কেউ যদি সংযোগ স্থাপনের চেষ্টা করে বিষয়টি সরেজমিনে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

You must be Logged in to post comment.

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী দায়সারা আয়োজনে খামারিদের দুর্ভোগ ৭ ঘন্টায় পশুর খাবার দেয়া হয়েছে মাত্র এক আটি ঘাস ও ১ কেজি ভূসি প্রদর্শনী শেষে আগে ৮০০ থেকে ১ হাজার টাকা দেয়া হলেও এবার দেয়া হয়েছে মাত্র ১৫০ থেকে ৩৫০ টাকা।     |     বিরল উপজেলা সিএসও এর দ্বি-মাসিক সভা অনুষ্ঠিত     |     বিরলে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠিত     |     টাঙ্গাইলে সেরা ওসি নির্বাচিত হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার      |     বিএনপি নেতা সোহেলের নিঃশর্ত মুক্তি দাবিতে রংপুরে  মানববন্ধন ও সমাবেশ      |     বীরগঞ্জে ইউএনওকে বয়কট করলেন ইউপি চেয়ারম্যানরা     |     আটোয়ারীতে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত     |     অসম্প্রদায়িক বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ার প্রশ্নে যে কোন অপশক্তিকে প্রতিহত করা হবে। মুজিবনগর দিবসে এই হোক অঙ্গীকার -কাজী জাফর উল্লাহ     |     বগুড়ার শেরপুরে প্রানিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন     |     আটোয়ারী উপজেলা আইন-শৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত     |